• Sun. Jul ২৫, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

রোমে টিকিট ফাঁকি দিয়ে সরকারি পরিবহনে ভ্রমণ কারিদের জন্য দুঃসংবাদ

ByLesar

Mar 24, 2014

ইতালির রোমে যারা সরকারি বাস,ট্রাম ইত্যাদিতে ভ্রমণ করে থাকেন তাদের জন্য নতুন একটি পদক্ষেপ নিতে যাচ্ছে ইতালিও সরকার। ইতালি ইউরোপের একটি প্রতিষ্ঠিত রাষ্ট্র হলেও অন্যান্য ইউরোপীয় দেশের তুলনায় ইতালি কিন্তু বিভিন্ন দিক দিয়ে অনেক পিছিয়ে রয়েছে, তা আমাদের সকেলেই জানি। তবে সময়ের সাথে সাথে যুগের সাথে তাল মিলিয়ে ইতালিতেও ইউরোপের সেই সব প্রযুক্তি ধীরে ধীরে সংযুক্ত করা হচ্ছে। যেমন আজকে রোমের সিটি কর্পোরেশন এর মেয়ন Ignazio Marino নতুন একটি প্রপোজাল উপস্থাপন করেন। যার নাম lotta ai ‘portoghesi’: “In arrivo controllori in borghese”  এখানে lotta ai ‘portoghesi’ ইতালিও ভাষায় এই শব্দটি দিয়ে বুঝানো হয়ে থাকে যারা সাধারণত টিকিট ক্রয় না করে বাস,ট্রাম,ট্রেন সহ ইত্যাদি সরকারি যানবাহনে চলাচল করে। আর controllori in borghese বলতে বুঝানো হয় টিকিট চেকার দের। তবে এই চেকার একটু ভিন্ন ধরণের, মানে রোমের টিকিট চেকাররা একটি নির্দিষ্ট ড্রেস পরিধান করা থাকে কিন্তু এই চেকার কোন কাজের ড্রেস পরিধান করে না। তারা একজন সাধারন জনগণের মতোই সাধারণ পোশাক পরিধান করা থাকে।

আজকের একটি কনফারেন্সে রোমের মেয়র এই সিদ্ধান্তের সাথে একমত এরকম ১০,০০০ হাজার এর উপরে প্রশাসনিক কর্মীর দস্তখৎ সহ একটি প্রস্তাব জমা করেন। যেখানে দুইটি বিষয়ে বিশেষ ভাবে তুলে ধরা হয়।

১- ফাঁকি দেওয়া ভ্রমণকারীদের জন্য কাজের পোশাক বিহীন চেকার নিয়োগ করা।

২- ইতালির বাসের মধ্যে লন্ডনের মতো Oyster card এর সিস্টেম যুক্ত করা।

মানে বাসের সামনের দরজা ছাড়া বাসে প্রবেশ করা যাবে না, এবং সামনের দরজা দিয়ে প্রবাস করতে হলে সেই Oyster card দিয়ে পাঞ্চ না করলে বাসের দরজা খুলবে না। তবে এই Oyster card এর প্রযুক্তি আপাদত রোমের সব এলাকার বাসে সংযুক্ত করা হবে না। এটি আপাদত বিষের কিছু বাসের জন্য প্রযোজ্য, বিশেষ করে যেসব লাইনের বাস পর্যটক এলাকায় রয়েছে সেই সব বাস কেই আগে প্রাধান্য দেওয়া হবে।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *