• Sat. Oct ১৬, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

ইতালিতে অবৈধ ব্যবসার জন্য দায়ী কে?

ByLesar

Aug 19, 2014

ইতালিতে একসময় ইতালিয়ান পণ্যের বেশ নামডাক ছিল যা বর্তমানে নকলের ভীরে অনেকটা দুষ্কর খুঁজে পাওয়া। ইতালির বড় বড় শপিংমল থেকে শুরু করে পথে ঘাটে বিভিন্ন অবৈধ হকারের কাছেও মিলছে সেইসব নাম করা ব্র্যান্ড এর নকল পণ্য। আর এতে করে বর্তমানে সাধারণ জনগন আসল পণ্য থেকে বঞ্চিত হচ্ছে সাথে সাথে বাজার হারাচ্ছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। কেননা নকলের ভীরে আসল পণ্য খুঁজে বের করাই অনেকটা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে ইতালির বাজারে। অনেকেই নকল পণ্য থেকে রক্ষা পাওয়ার আশায় ছুটে চলে বিভিন্ন বড় বড় শপিং মলে, তারা মনে করেন বিভিন্ন শপিং মল গুলতেই পাওয়া যাবে আসল পণ্য, কিন্তু না!! সেখানে গিয়েও তাদের মনের আশা পুনর হচ্ছে না। ইতালিতে পথে ঘাটে ছড়িয়ে থাকা বিভিন্ন হকার দের কাছ থেকে যে পণ্য মিলছে মাত্র ৫ ইউরোতে সেই একটি পণ্য বিভিন্ন শপিং মল থেকে ৫০ ইউরো দিয়ে ক্রয় করতে হচ্ছে। তাহলে আসল পণ্যের সন্ধান কোথায় পাওয়া যাবে? বর্তমানে এই প্রশ্নটি ইতালির প্রতিটি নাগরিকের মনে।

ইতালির বর্তমান সরকার Renzi -র সাথে গত ২২ ফেব্রুয়ারী ২০১৪ তে স্বরাষ্ট্র মন্ত্রী পদে দায়িত্ব প্রাপ্ত Angelino Alfano কিন্তু এর কারন হিসেবে ইতালিতে অবৈধ অভিবাসীদের দায়ী করলেন। তিনি এর মূল কারন হিসেবে অবৈধ অভিবাসী যারা বিভিন্ন সমুদ্র সৈকতে ও পথে ঘাটে ঘুরে ঘুরে এসব পণ্য বিক্রি করে তাদের দিকে ছুড়ে দেন। আর তার প্রতিউত্তরে ইতালির নামকরা শ্রমিকদের অধিকার ও মানবাধিকার সংস্থা Cisl এর ভারপ্রাপ্ত মহাসচিব Annamaria Furlanবলেন, আসলে এখানে জোর করে কারো উপর দোষ চাপানো কিন্তু বুদ্ধিমানের কাজ নয়। এসব ক্ষেত্রে এদের কোন দোষ নেই মূল সমস্যা হচ্ছে প্রশাসনের। তিনি আরও বলেন সবার আগে বড় বড় মাফিয়া যারা এসব পণ্য আমদানি করছে তাদের বীরুধে যথাযথ ব্যবস্থা নিতে হবে, কেননা গাছের শীকর দমন না করে গাছের ডালপালা কেটে কোন লাভ নেই।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *