• Tue. Aug ৩, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

Permesso di Soggiorno Unico Per Lavoro? ইতালিয়ান ওয়ার্কপারমিট বা পেরমেসসো দি সৌজর্ন্য নিয়ে যত সব ভুল ধারণার সমাধান?

ByLesar

Jul 9, 2014

প্রায় মাস খানিক ধরে ইতালিতে বাতাসের চাইতে দ্রুত গতিতে বয়ে বেরাচ্ছে একটি কথা!! ঘরে,বাইরে,বাসে,পার্কে,দোকানে,মসজিদে এমন কোন যায়গা নেই” যেখানে প্রবাসী বাঙ্গালীরা এই বিষয়টি নিয়ে সমালোচনা করে নি? সবার মুখে মুখে এই একটি কথা? ভাই শুনলাম ইতালিতে নাকি নতুন একটি নিয়ম বের হইছে? যে ইতালিয়ান নরমাল ওয়ার্ক পারমিট তথা   Normal  Permesso  di  Soggiorno  দিয়ে ইউরোপের অন্যান্য দেশে কাজ করা যাবে?

অনেকের মনেই এ-নিয়ে নানা ধরনের প্রশ্ন ও কৌতূহল!! কেননা সাধারণ ও যারা নতুন ইতালিতে এসেছেন সেই মানুষ গুলো ভালো ইতালিয়ান না জানা বা ইতালি সম্পর্কে ভালো ধারণা না থাকায়!!নিজেরা কিছু বের করার ক্ষমতা রাখে না। তাই বাধ্য হয়েই তাদের অন্যের উপর নির্ভর করতে হয়। আবার এখানেও রয়েছে বিপদ!!! কারন এক এক জনের কাছে থেকে এক এক ধরণের কথা শুনতে পাওয়া যায়। কেউ কোন কিছু ভালো করে না জেনেই বলে যাবেনা!!! আবার কেউ কেউ একটু ভাব নিয়ে বলে যাবে।

যাই হোক আজকে আমরা আপনাদের এই সকল প্রশ্নের সমাধান নিয়ে আলোচনা করবো।

ইটালিতে ৬ জুন ২০১৪ এর আগে নবায়ন করতে দেওয়া কিছু কিছু নরমাল পেরমেসসো দি সৌজর্ন্যধারীদের সৌজর্ন্যের গায়ে “perm. unico lavoro” লেখাটি দেখতে পাওয়া যাচ্ছে। এবং এটি ইতালিয়ান গভমেন্ত ইচ্ছা করেই দিচ্ছে, তারা ৬ জুন ২০১৪ থেকে এর কার্যকারিতা শুরু করে। আপনাদের মধ্যে যারা ৬ জুন ২০১৪ তারিখ এর মাস খানেক আগে নবায়ন করতে দিয়েছেন তাদের সৌজর্ন্যের গায়ে এই লেখাটি দেখতে পাবেন (অবশ্যই যারা ৬ জুন ২০১৪ এর পরে হাতে পেয়েছেন- তারা)। কিন্তু এর মানে এই না যে আপনি সেই পেরমেসসো দিসৌজর্ন্য দিয়ে ইউরোপের অন্য দেশে কাজ করতে পারবেন। ইতালিয়ান ওয়ার্ক পারমিট  বা Permesso di Soggiorno শুধু মাত্র ইতালিতে কাজ করার জন্য। এটি দিয়ে অন্য কোথাও কাজ করা যাবে না। তবে হে, এটি দিয়ে আপনি ইউরোপের সেঞ্জেন ভুক্ত যে কোন দেশে বিনা ভিসায় প্রবেশ করতে পারবেন এবং চাইলে “নরমাল পেরমেসসো দিসৌজর্ন্য” ধারীরা ৬ মাস এবং “কার্টা দি সৌজর্ন্য” ধারীরা ১ বছর পর্যন্ত অবস্থান করতে পারবেন। এবং ইউরোপের অন্যান্য দেশে লিগ্যাল ভাবে কাজ করতে হলে আপনাকে অবশ্যই নির্দিষ্ট সেই দেশ গুলোর নিজস্ব নিয়ম অনুযায়ী ঐ দেশের রেসিডেন্স বা ওয়ার্ক পারমিট নিয়েই কাজ করতে হবে।

যদি কাজ করতে নাই পারি তবে কেন ইতালির নরমাল পেরমেসসো দিসৌজর্ন্যের গায়ে এই কথাটি লেখা হচ্ছে?

এটা ইউরোপিয়ান পার্লামেন্ট থেকে ইউরোপের সেঞ্জেন ভুক্ত প্রতিটি দেশের জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে, যেহেতু ইটালি ইউরোপের সেঞ্জেন ভুক্ত দেশের মধ্যে একটি তাই তারা এই নিয়মের মধ্যে থেকে এই কাজ টি করেছে।

এবং শুধু ইতালি নয়? সেঞ্জেন ভুক্ত ইউরোপের অন্যান্য দেশেও কিন্তু বিদেশীদের এই একি নিয়মে তাদের নিজ নিজ দেশে কাজ করার জন্য ওয়ার্ক পারমিট দেয়, যেটিকে আমরা ইতালিতে পেরমেসসো দিসৌজর্ন্য বলে থাকি। এবং ওরাও যখন তাদের দেশে কোন বিদেশীকে কাজ করার জন্য ওয়ার্ক/থাকার পারমিট দিবে সেখানেও তারা চাইলে এই কথাটি লিখে দিতে পারে যে “permesso. unico lavoro”। তবে এটা ইউরোপের অন্যান্য দেশ আদৌ কবে নাগাদ শুরু করবে? না করবে না? এটা সম্পূর্ণ তাদের সুবিধার উপর নির্ভর করছে।

তবে ইতালি খুব দ্রুত এই কাজটি করা শুরু করেছে, এটা ইউরোপের অন্যান্য দেশের কাছে তেমন গুরুত্বপূর্ণ কোন বিষয় না। কেননা একমাত্র ইতালিই এমন একটি দেশ যাকে ইউরোপের ডাস্টবিন বলা হয়, এবং একমাত্র এরাই নানা কৌশলে বিদেশীদের কাছ থেকে প্রতি বছর বিলিয়ন বিলিয়ন টাকা হাতিয়ে নিচ্ছে। আর তাই ইউরোপিয়ান পার্লামেন্ট বিদেশীদের নিয়ে কোন নিয়ম করার সাথে সাথে, সবার আগে ইতালি এই বিষয়ে কাজ করা শুরু করে দেয়… কারন ওরা বসেই থাকে কিভাবে নতুন নতুন কৌশল বের করে বিদেশীদের কাছে ভালো থাকা যায় এবং ওদের কে বোকা বানিয়ে লক্ষ্য লক্ষ্য ইউরো হাতিয়ে নেওয়া যায়।আশা করি আপনাদের বুঝাতে পেরেছি?

প্রিয় পাঠক ইতালির মতো ইউরোপের অন্যান্য দেশের পেরমেসসো দিসৌজর্ন্যবা ওয়ার্ক পারমিট গুলো দেখতে কেমন? দেখতে চান? তাহলে এখানে ক্লিক করুণ। সেখানে আপনাদের জন্য আমরা ইউরোপের সেঞ্জেন ভুক্ত প্রতিটি দেশের বিভিন্ন ডকুমেন্তস দেখতে কেমন তার সম্পর্কে ছবি সহ বিস্তারিত তুলে ধরেছি।

আর ইতালির পেরমেসসো দিসৌজর্ন্য বা এর সম্পর্কে যেকোনো প্রকার প্রশ্ন বা প্রবাসের মাটিতে আপনাদের যেকোনো সমস্যার জন্য আমাদের সাথে যোগাযোগ করুণ। আমাদের ইতালি রোম অফিস এর ঠিকানা বা আমাদের সেবা সমূহগুলো সম্পর্কে জানতে এখানে ক্লিক করুণ

বি,দ্রঃ আমিওপারির কোন লেখা আংশিক বা পূর্ণভাবে কপি করে অন্য কোথায় প্রকাশ করা যাবে না। বিশেষ করে ইতালির লোকাল পত্রিকার সম্পাদক দের বিশেষ ভাবে অনুরোধ জানানো যাচ্ছে যে, আপনারা আমাদের সুত্র দিয়েও এখান কার কোন লেখা আপনাদের পত্রিকায় প্রকাশ করবেন না। অন্যথায় আমরা আপনাদের বিরুদ্ধে ইতালিয়ান আইন অনুযায়ী কপিরাইট আইনের আওতায় আইনি ব্যবস্থা নিবো কোন প্রকার পূর্ব সতর্ক বার্তা ছারাই।

আর যদি বিশেষ কোন নিউজ আপনাদের পত্রিকায় ছাপাতে চান তাহলে আমাদের সাথে বিশেষ ভাবে যোগাযোগের মাধ্যমে আমাদের অনুমতি নিয়েই প্রকাশ করতে পারবেন। আমাদের সাথে যোগাযোগ বা আমাদের রোমের অফিস সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুণ

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

২ thoughts on “Permesso di Soggiorno Unico Per Lavoro? ইতালিয়ান ওয়ার্কপারমিট বা পেরমেসসো দি সৌজর্ন্য নিয়ে যত সব ভুল ধারণার সমাধান?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *