• Fri. Sep ২৪, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

ইতালির বোলজানোতে মাল্টিসেন্স ডিসকভারিতে আফগানিস্থান নিয়ে আলাপ আলোচনা

ByJahangir Alam Sikder

Dec 7, 2014

জাহাঙ্গীর আলম সিকদারঃ ইতালির বোলজানোতে মাল্টিসেন্স ডিসকভারি “Multisense Discovery” পিয়াচ্ছা দোমেনিকা ৬ প্রদর্শনীতে অংশ গ্রহনকারিদের মধ্যে বাংলাদেশ , আফগানিস্তান ও কলম্বিয়ার মধ্যে পরিচয় পর্ব ০২ / ১২ / ২০১৪ তারিখে হয়ে গেল প্রথম আফগানিস্থানের ।

অবশ্য পর্বের ১৮ টা থেকে ২০ টা পর্যন্ত পিয়াচ্ছা দোমেনিকা ৬ এ ছিল সবাই , পরে পিয়াচ্ছা কাপুচ্চ ২৮ / বি ছেন্ত্রত্রেভি তে গিয়ে রাতের খাবার শেষে আবার আলি দাদের সাথে ২১ টায় দ্বিতীয় পর্বে তার চলমান জিবনের বিবরনের ধারাবাহিকতা জনগনের মাঝে প্রশ্ন উত্তরের গতিধারা যেন এক ভায়োলেন্স ও নিরবতা এনে দেয় সবার মাঝে আন্তরিকতার বহিঃপ্রকাশ ।
আফগানিস্থানের গজনীতে জন্ম বর্তমান ২৩ বছরের আলিদাদ সিরি মা বাবা দু জনকেই হারান তালেবানদের নৃশংস অত্যাচারে এবং তার ছোট বোন বম্বিং এ মারা যান যখন আলিদাদ সিরির বয়স ১৪ বছর ।
অন্ধকার জীবনের আশার আলো আজ আলিদাদ সিরি ইউরোপের ইতালিতে ।
তার অভিজ্ঞতা ব্যক্ত করেন উপস্থিত জনতার মাঝে আফগানিস্থান থেকে পাকিস্থান ,ইরান , এথেন্স বিভন্ন দেশ ঘোরে আজ ইতালিতে অবস্থান করছেন পাশাপাশি ইতালির ত্রেন্ত TRENTO University তে লেখাপড়া করছেন ।
আলিদাদ সিরি তার বাস্তবতার নিরিখে যে বই বের করেন তার নার নাম Via dalla pazza guerra” Komak Komak -তখন তার বয়স ছিল ১৬ বছর । তিনি নিজ দেশের মানুষের আর্ত মানবতার সেবা করতে চান এবং ফিরতে চান স্বদেশের মাটিতে। কৃতজ্ঞতা প্রকাশ করেন উপস্থিত জনতার মাঝে জিবনের এই সময় গুলোতে যারা তার পাশে এসে উপকার করেছেন তাদের প্রতি । উপস্থিত বিভিন্ন দেশের মত বাংলাদেশের লোকজনও উপস্থিত ছিল । পরিশেষে রাজি এবং সুয়াইলা মুহেবির ২০১৪ সালের ইতালির জীবন যাত্রার এক ডকুমেনটারি দেখান হয়।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Jahangir Alam Sikder

আমার সম্পর্কে তেমন কিছুই বলার নেই। আমি একজন অতি সাধারণ মানুষ। প্রায় ১ যুগ ধরে ইতালির বোলজানো শহরে বসবাস করছি। আর বোলজানোর প্রবাসী বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন কাজকর্ম গুলো লেখা লেখির মাধ্যমে সবার কাছে তুলে ধরাই আমার প্রধান লক্ষ্য। আমার সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমার ওয়েবসাইট ভিজিট করতে পারে। My Website: www.jahangirsikder.com