• Mon. Dec ৫, ২০২২

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

মহাকাশ থেকে সারা বিশ্বে ফ্রি ওয়াই-ফাই পাওয়া যাবে।

Byexperience

Feb 27, 2014

মহাকাশে তৈরি করা হবে ‘আউটারনেট’। কিউব স্যাটেলাইটের নেটওয়ার্ক থেকে পৃথিবীতে ব্রডকাস্ট করা হবে ইন্টারনেট ডেটা। আর ওই ‘স্পেস ওয়াই-ফাই’ সেবা পাওয়া যাবে বিনামূল্যে! পৃথিবীর সবখানে ফ্রি ইন্টারনেট সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এই অভিনব পরিকল্পনা করেছে নিউ ইয়র্কভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান মিডিয়া ডেভেলপমেন্ট ইনভেস্টমেন্ট ফান্ড (এমডিআইএফ)।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, মহাকাশে একাধিক কিউব স্যাটেলাইটের নেটওয়ার্ক তৈরি করতে চায় এমডিআইএফ। আর এমডিআইএফের ওই ওয়াই-ফাই সেবা নিতে পারবেন যে কেউ তার স্মার্টফোন বা ল্যাপটপ থেকে। স্যাটেলাইটের নেটওয়ার্ক আর পার্সোনাল ডিভাইসের মধ্যে ডেটা ট্রান্সফার করা হবে একাধিক গ্রাউন্ড স্টেশন থেকে।এমডিআইএফের দাবি- ইন্টারনেট সুবিধা থেকে এখনও বঞ্চিত বিশ্বের ৪০ শতাংশ মানুষ। সরকারি কড়াকড়ি ছাড়াও ব্যয়বহুলতার এর বড় কারণ।তবে আউটার নেটের মাধ্যমে পৃথিবীর এক কোণ থেকে আরেক ডেটা ট্রান্সফার হবে মুহূর্তেই। এই প্রজেক্টে খরচটাও আকাশচুম্বি। প্রতিটি কিউব স্যাটেলাইট তৈরি করে মহাকাশে পাঠাতে খরচ হবে ১ থেকে ৩ লাখ ডলার।

তবে এমডিআইএফ যে খুব পিছিয়ে আছে তাও নয়। পর্যাপ্ত তহবিল পেলে আগামী গ্রীষ্মেই শুরু হতে পারে মহাকাশে কিউব স্যাটেলাইটের নেটওয়ার্ক তৈরি।

Leave a Reply

Your email address will not be published.