• Fri. Jul ৩০, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

জার্মানি কি এতই ফালতু একটা দেশ? লিখেছেনঃ সাব্বির আহম্মেদ,জার্মান থেকে।

ByLesar

Jan 8, 2014

সাব্বির আহম্মেদ,জার্মান থেকেঃ আজ আমার মন খুব খারাপ। আশাকরি নিজ দায়িত্তে মনে কষ্ট পাবেন। অনেক চিন্তা ভাবনা করে জার্মানি এসেছি । জার্মানি আজও পৃথিবীর ৪ নম্বর ধনী দেশ। ইউরোপ এর মধ্যে প্রথম। আমেরিকা আর ইংল্যান্ডের পর সবচেয়ে বেশি স্টুডেন্ট পড়তে আসে জার্মানি তে । অন্যদেশ গুলো যেখানে জব কাটছাঁট করসে সেখানে জার্মানি তে পর্যাপ্ত চাকরি আছে। আর এই ভাল চাকরি করার জন্য সারা পৃথিবীতে লোকের অভাব নাই। ছোট জবের জন্য পূর্ব ইউরপিয়ানরা দলে দলে আসছেন। তাদের এ দেশে জার্মান দের সমান জব করার অধিকার। জার্মানির অনেকগুলো ইউনিভার্সিটি বিশ্ব রাংকিং এ ১ থেকে ১০০ এর মধ্যে আছে। আর বেশি ইউনিভার্সিটি থাকত, শুধু জার্মান ভাষার জন্য, আর যেহেতু বিদেশি স্টুডেন্টদের পড়ার সুযোগ কম ব্যাচেলর এ তাই। আরও কিছু কারন আছে। আমাদের অনেক ভাইবোন প্রশ্ন করেন জার্মানি তে পড়তে চান কিন্তু IELTS করবেন না। ব্যাচেলর অথবা মাস্টার্স এর রেজাল্ট ভাল নয় অথবা মোটামুটি এবং নিচু মানের কোন বেসরকারি ইউনিভার্সিটির মোটামুটি রেজাল্ট। তারপরও স্কলারশিপ চাই ! যা দিয়ে জার্মানিতে পড়াশোনা সম্ভব নয়। কোনভাবে ভিসা পেলেও বাড়ি ফিরে যেতে বেশি দিন লাগবে না, যদিও পড়াশোনা করতে পারেন, চাকরি পাবার কোন সম্ভবনা নাই।

আমাদের অনেক ভাই দেশ এ চলে গেছেন। অনেক এ কোন মত পড়াশোনা করতে পেরেছেন কিন্তু জব পাননি। নতুন আমদানি ডিপ্লোমা ইঞ্জিনিয়ার আর টেক্সটাইল স্টুডেন্ট। আপনাদের জন্য সন্মান রেখেই বলসি, জার্মানি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের কোন দাম নাই। এই জ্ঞান দিয়ে এইখানে পড়া সম্ভব নয়। আর টেক্সটাইল দের পড়ার সুযোগ খুবই সীমিত আর জব নেই বললেই চলে। আর কলা বিভাগের ও জার্মানি তে জব পাবার সম্ভবনা খুবই খুবই কম। আশাকরি বুঝতে পেরেছেন। আর যারা এইচএসসি পাস করেছেন তাদের বলসি, যদি বাংলাদেশ এর এ কোন ইউনিভার্সিটিতে ভর্তি হতে না পারেন তবে এইখানে কিভাবে ভর্তি হবেন। আর আপনাদের পরিচিত যারা বলে জার্মানিতে ইউনিভার্সিটি তে পড়েন ব্যাচেলর এ তাদের ৯০ ভাগ মিথ্যে বলেন। আর সারা বছর কাজ করে পড়াশোনা করা সম্ভব নয়, অন্তত ব্যাচেলর। কোন স্টুডেন্ট কাজ করে প্রতি বছর ৮ লাখ টাকার বেশি কামাতে পারবে নাই। এই পরিমান তার থাকতে খেতে লাগবে। এর বেশি যে কামায়, সে পড়াশোনা করে না।

আর যারা ভর্তি হয়েছেন তাদের অনেক এ জীবনেও শেষ করতে পারবেন না। বাস্তবতা মেনে নিন এবং বুঝার চেষ্টা করুন। ভাল রেজাল্ট করুন আইইএলটিএস দিন, তারপর জার্মানি আসুন। যারা আমেরিকা যেতে চান, সেই সব ভাই অনেক কষ্ট করে জিআরই, জিএমএটি, টোফেল ইত্যাদি করেন কিন্তু জার্মানি যারা আসতে চান কিছুই করবেন না। খালি বলেন “আঙ্কেল জার্মানি যাবো প্লেন কোনটা “ ? যদিও আমেরিকা তে অধিকাংশ স্টুডেন্ট কলেজে অথবা জার্মান ইউনিভার্সিটি এর চেয়ে অনেক নিচু মানের ইউনিভার্সিটি তে পড়েন। আসলে বেশির ভাগ এর চিন্তা হল গ্রিনকার্ড, কয় জন পড়াশোনা করেন টা যদি বই খুলে অথবা নিজে থেকেই সাবজেক্ট সম্পর্কিত প্রশ্ন করেন বুঝতে পারবেন। মোল্লার দৌড় কত দূর ? একই অবস্তা ইংল্যান্ড এর ও। ভুয়া স্টুডেন্ট এর অভাব নাই। তবে আশার কথা জার্মানি তে ভুয়া কোন কিছুই নাই। তাই জার্মানি হল জ্ঞানপিপাসুদের জন্য স্বর্গরাজ্য। যদি কিছু শিখতে চান. আর যদি যোগ্যতা থাকে তবেই আসুন জার্মানি তে। আর একটি কথা জার্মানি ভাষা যে কতো কঠিন ইউরোপের অন্যান্য দেশের ভাষা থেকে তার একটি ভিদিও নিচে তুলে ধরা হল। ভিডিওটি দেখলেই বুঝতে পারবেন জার্মানি ভাষা কতো কঠিন।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

One thought on “জার্মানি কি এতই ফালতু একটা দেশ? লিখেছেনঃ সাব্বির আহম্মেদ,জার্মান থেকে।”
  1. suneci canada te 50 category te immigration apply suru hoyece …ai bepara details ekta darona ciben plz

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *