• u. Oct ২১, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

সৌদি অভিবাসী আইন কঠোর হচ্ছে: ৮ বছরের বেশি কেউই কাজের সুযোগ পাবেনা এবং থাকতে পারবেনা!

Byadilzaman

Jan 8, 2014

বর্তমানে মধ্যপ্রাচ্যের শ্রম বাজার বলতেই সৌদি আরবে বাংলাদেশের বিশাল একটি অংশ অভিবাসী শ্রমিকদের কথাই উঠে আসতো। তবে বাংলাদেশের বৃহৎ শ্রম বাজার সৌদি আরবের অভিবাসী শ্রমিক আইন এবার অনেক কঠিন হতে যাচ্ছে।সৌদি সরকারের নতুন আনতে যাওয়া আইনে অন্তর্ভুক্ত হতে যাচ্ছে যে কোন অভিবাসী শ্রমিক সে দেশে কাজের জন্য গেলে সর্বচ্চো ৮ বছর থাকতে পারবেন এর পরেই তাকে দেশে ফিরে আসতে হবে, এদিকে এই আইনের ফলে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা ভারত সহ বেশ কিছু দেশের অভিবাসী শ্রমিকরা দেশে ফিরে আসতে হবে।বর্তমানে সৌদি আরবের অনেক স্থানীয় নাগরিক কর্ম হীন কিংবা কম বেতনে চাকরি করছেন ফলে সে দেশ থেকে বিদেশী শ্রমিকদের সুবিধা কমিয়ে দেশী জনশক্তি ব্যবহারে সৌদি সরকার উদ্যোগ নিয়েছেন এতে করে নিতকাত আইনের ব্যাপক সংশোধন করা হচ্ছে।

সৌদি আরবের সংবাদ মাধ্যম আরব নিউজ জানিয়েছে, “নতুন প্রস্তাবিত এই আইনে সৌদি আরবে সকল বিদেশী শ্রমিক ৮ বছর সেখানে থেকে কাজ করতে পারবেন, অপর দিকে যে সব শ্রমিক অভিবাসীরা পরিবার নিয়ে সৌদিতে অবস্থান করছেন তাদের ক্ষেত্রে শ্রমিক নিজে একজন শ্রমিক হিসেবে বিবেচিত হবেন এবং তার স্ত্রী এবং দুই সন্তান মিলে আরও একজন হিসেবে ধরা হবে এতে ঐ শ্রমিকের সৌদিতে পরিবার সহ থাকার সময় ৮ থেকে কমে হয়ে যাবে ৪ বছর!”ছাড়া সৌদি সরকারের এই নতুন আইনের প্রয়োগ কার্যকর হবেনা কেবল ফিলিস্তেনের নাগরিকদের জন্য যারা নিজ দেশ থেকে বিতাড়িত হয়ে এসেছেন সৌদিতে এবং কিছু কিছু বিশেষ দেশের নাগরিকদের জন্যও শিথিল থাকবে এই অভিবাসী আইন।সৌদি আরবে বর্তমানে বাংলাদেশের বিশাল একটি জনশক্তি কাজ করছে, ফলে এই আইন পাস হলে বাংলাদেশের শ্রমিকদের জন্য তা অবশ্যই সুখকর হবেনা।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *