• Sat. Oct ১৬, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

রোহিঙ্গা গণহত্যা বন্ধে জেনেভায় আয়েবার ব্যাপক কর্মসূচী

ByLesar

Sep 17, 2017

মাঈনুল ইসলাম নাসিম : বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর মিয়ানমার সরকার কর্তৃক পরিচালিত নৃশংস গণহত্যার প্রতিবাদে এবং এতদঞ্চলে চলমান নেক্কারজনক এই ‘মানবতাবিরোধী অপরাধ’ বন্ধের লক্ষ্যে সুইজারল্যান্ডের জেনেভায় ১৫ সেপ্টেম্বর শুক্রবার দিনভর ব্যাপক সাংগঠনিক কর্মসূচী সম্পন্ন করেছে ইউরোপের ৩০টি দেশের বাংলাদেশীদের প্রধান কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)।

কর্মসূচীর অংশ হিসেবে সকালে জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের মানবাধিকার বিষয়ক প্রভাবশালী কর্মকর্তা এরিভান সান্তিয়াগো ফ্রাংকা ফিলহো’র সাথে মহাসচিব কাজী এনায়েত উল্লাহর নেতৃত্বে আনুষ্ঠানিক বৈঠক করেন আয়েবা নেতৃবৃন্দ। রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের হিউম্যান রাইটস অফিস কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা আয়েবা নেতৃবৃন্দদের অবহিত করেন সিভিল সোসাইটি ইউনিটের উক্ত কর্মকর্তা । বৈঠককালে মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহনের আহবান সম্বলিত একটি বিশেষ স্মারকলিপি জাতিসংঘ কর্মকর্তার হাতে তুলে দেয়া হয় আয়েবার তরফ থেকে।

জেনেভায় জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের দায়িত্বে নিয়োজিত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং জেনেভাস্থ বাংলাদেশ মিশন প্রধান রাষ্ট্রদূত এম শামীম আহসানের সাথেও দুপুরের পর আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হন আয়েবা নেতৃবৃন্দ। বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে আয়েবার সাংগঠনিক বিভিন্ন কর্মসূচীর ভূয়সী প্রশংসা করেন সিনিয়র এই কূটনীতিক। মহাসচিবের নেতৃত্বে আয়েবা প্রতিনিধিদলে আরও ছিলেন সহ-সভাপতি ফকরুল আকম সেলিম, পাবলিক রিলেশান অ্যাফেয়ার্স সেক্রেটারি কামাল মিয়া, এক্সিকিউটিভ মেম্বার রহমান খলিলুর, ইমরান খান মুরাদ, হাসান মাহমুদ ও মাঈনুল ইসলাম নাসিম সহ জেনেভার দুই কমিউনিটি ব্যক্তিত্ব আমজাদ চৌধুরী ও নজরুল জমাদার।

অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী বিকেলে জাতিসংঘ আঞ্চলিক সদর দফতরের সামনে অসহিংস এবং শান্তিপূর্ণ প্রতিবাদ ও অবস্থান কর্মসূচীতে সুইজারল্যান্ড সহ ইউরোপের বিভিন্ন দেশের বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দ যোগ দেন। জেনেভার বিখ্যাত ভাঙ্গা চেয়ার প্রাঙ্গনে অনুষ্ঠিত উক্ত সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ব্রাসেলসের ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) সদর দফতর সহ ইউরোপের সকল দেশের পার্লামেন্ট হাউজের সামনে একই প্রতিবাদ কর্মসূচীর ডাক দিতে বিভিন্ন দেশের বাংলাদেশ কমিউনিটির প্রতি উদাত্ত আহবান জানান।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *