• u. Oct ২১, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

বাংলাদেশ সরকারের কাছে অ্যাডিলেড প্রবাসীদের ৬ দফা দাবী

ByLesar

Aug 17, 2015

মাঈনুল ইসলাম নাসিম : বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি তথা ‘রেমিটেন্সের উৎস’ বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশীদের বহুদিনের ন্যায্য দাবীদাওয়া আবারো জোরেশোরে উচ্চারিত হয়েছে দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে। সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন (সাবকা) আয়োজিত অস্ট্রেলিয়া-ইউরোপ ‘কমিউনিটি মেলবন্ধন’ অনুষ্ঠানে সুনির্দিষ্ট ৬ দফা দাবী পেশ করা হয়েছে বাংলাদেশ সরকারের নিকট। অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র সেক্রেটারি জেনারেল কাজী এনায়েত উল্লাহর অ্যাডিলেড সফর উপলক্ষ্যে ১৩ আগস্ট বৃহষ্পতিবার ‘মিট দ্য কমিউনিটি’ শীর্ষক উক্ত মতবিনিময় সভার আয়োজন করা হয়।
এক কোটি প্রবাসী বাংলাদেশীদের স্বার্থরক্ষায় অ্যাডিলেডে পেশকৃত ৬ দফা দাবী হচ্ছে – (১) সারা বিশ্বের সকল প্রবাসী বাংলাদেশীদেরকে ভোটার হিসাবে অন্তর্ভুক্ত করা, (২) দূতাবাস হাইকমিশন বা কনস্যুলেট অফিস সমূহের মাধ্যমে প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড প্রদান, (৩) মহান জাতীয় সংসদে প্রবাসীদের মধ্য থেকে কোটাভিত্তিক সংসদ সদস্য নির্বাচন করা, (৪) প্রবাসী কল্যান মন্ত্রনালয়ে প্রবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা, (৫) প্রবাসী কল্যান ব্যাংক প্রবাসীদের দারা সঠিকভাবে পরিচালনা করা এবং (৬) বাংলাদেশের অভ্যন্তরে প্রবাসীদের বিনিয়োগের অনুকূল এবং প্রায়োরিটি পরিবেশ তৈরী করা।
সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন (সাবকা)’র চেয়ারপার্সন ড. নিজামুল ইসলামের সভাপতিত্বে এবং জেনারেল সেক্রেটারি মোস্তফা সায়েম মননের পরিচালনায় এতে বক্তব্য রাখেন সাবকা’র ভাইস চেয়ারপার্সন মাহবুব সিরাজ তুহিন জেপি, আবুল হোসেন, ড. নাকিবুল ইসলাম, আবদুল মান্নান, খন্দকার খাইরুল হক, শাহাদাত হোসেন লিটন, ড. নাসির উদ্দিন, দিদারুল আলম, শাখাওয়াত হোসেন, মেহরিনা জামান সায়েম, ড. বাহিজা খানম, শাহরুখ নাজ অঞ্জনা, ড. শারমিন সিরাজ লায়লা, ড. খাদিজা কুবরা, নওশাবা করিম, শিল্পী রিফাত নাজনীন প্রমূখ। ৬ দফা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন অ্যাডিলেড প্রবাসী বাংলাদেশীরা।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *