• Tue. Aug ৩, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

২০১৫ এর ২৪ নভেম্বরের পর চলবে না হাতেলেখা পাসপোর্ট

ByLesar

Jul 30, 2015

যুবরাজ শাহাদাতঃ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) বেঁধে দেওয়া সময় শেষ হয়ে আসায় আগামী ২৪ নভেম্বরের পর আর হাতেলেখা পাসপোর্ট চলবে না বলে জানিয়েছে সরকার।

বুধবার সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভার পর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি আবার মনে করিয়ে দিয়েছে।

এতে বলা হয়, আগামী ২৪ নভেম্বরের পর সবাইকে বাধ্যতামূলকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ব্যবহার করতে হবে।

আইসিএও’র সিদ্ধান্ত অনুযায়ী, ২৫ নভেম্বরের পর পৃথিবীর কোনো দেশেই আর হাতে লেখা পাসপোর্ট গ্রহণ করা হবে না। ওই সিদ্ধান্তের কারণে ২০১০ সালের ১ এপ্রিল বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) তৈরি ও বিতরণ প্রকল্প শুরু করে।

চলতিবছর এপ্রিল পর্যন্ত এক কোটি পাঁচ লাখ লোকের হাতে এমআরপি পৌঁছে দেওয়া হয় বলে অধিদপ্তরের মহাপরিচালক এন এম রেজাউল আলম সে সময় জানিয়েছেন।

হাতে লেখা পোসপোর্টের মেয়াদ ফুরিয়ে গেলে প্রবাসীরা যাতে সমস্যায় না পড়েন, সেজন্য নভেম্বরের আগেই পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত ৯১ লাখ বাংলাদেশিদের হাতে এমআরপি পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে গত মার্চে আশা প্রকাশ করেছিলেন প্রবাসীকল্যাণ মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের দেশে আসতে যাতে সমস্যায় পড়তে না হয় সেজন্য সবাইকে মেশিন রিডেবল পাসপোর্ট নিতে বলা হয়েছে।”

মন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদ, বিমান সচিব খোরশেদ আালম চৌধূরী, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

উল্লেক্ষ ইতালির রোমে কিভাবে দ্রুত এপয়েন্টমেন্ট নিতে? অথবা এই বিষয়ে যেকোনো সাহায্যে আপনারা সরাসরি আমিওপারির টিম এর সাথে যোগাযোগ করতে পারেন। তাহলে আমাদের টিম আপনাকে এই বিষয়ে সকল ধরনের সাহায্য করবে।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

কিভাবে আমাদের অফিসে আসবেন? কতো নাম্বার বাস/ট্রাম/মেট্রো ধরে? ইত্যাদি জেনে নিতে পারেন এখানে ক্লিক করে?

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

আর হ্যাঁ কিভাবে ৫ বছর পূর্ণ হওয়ার পর আপনার ডিজিটাল পাসপোর্ট নবায়ন করাবেন? সেই বিষয়ে জানতে এখানে ক্লিক করুন।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *