• Tue. Aug ৩, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

কারা পর্তুগীজ সিটিজেনশিপ বা ন্যাশনালিটির জন্য আবেদন করতে পারবে ?

ByLesar

Apr 21, 2015

যুবরাজ শাহাদাতঃ আসসালামু আলাইকুম। বিগত কয়েক দিন যাবত অনেকে আমাদের কাছে ইমেইল ও ফোন করছেন!! পর্তুগালের সিটিজেনশিপ আইনের কোন পরিবর্তন হয়েছে কি না? তা জানতে চেয়ে। আমরা জানি না তারা কোথা থেকে তথ্য সংগ্রহ করেছে বা শুনেছে? তবে যা শুনেছে তার কোন ভিত্তি নেই। আপনারা জানতে চেয়েছেন পর্তুগালের সিটিজেনশিপ আইন ৬ বছর থেকে না কি ১০ বছর আবেদনের সময় বেধে দেয়া হয়েছে ? আসলে অফিসিয়ালি তাদের আইনের কোন পরিবর্তন হয় নাই। নিচে আপনাকে কি কি উপায়ে আপনি পর্তুগালের সিটিজেনশিপ পেতে পারেন তার কিছু আইন কানুন আপনাদের সামনে তুলে ধরা হল।
২০০৬ সাল থেকে এই আইন কার্যকর করা হয়েছে।। যদিও লিখা গুলো ইংলিশে সো আমরা মেইন পয়েন্ট গুলো জাস্ট বাংলায় লিখে দিচ্ছি।

যদি তারপরও কারো মনে কোন প্রশ্ন বা কিছু জানার থাকে? তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে বা আমাদের অফিসে সরাসরি ফোন করে জানাতে পারেন আমাদের অফিস সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

উল্লেখ্য আপনাদের জন্য আমরা এখানে কত গুলো অফিসিয়াল লিঙ্ক দিচ্ছি কারো যদি পড়ার ইচ্ছে থাকে তাহলে লিঙ্কে গিয়ে পড়ে নিবেন ।

যারা যারা পর্তুগীজ সিটিজেনশিপ এর জন্য আবেদন করতে পারবেন?

১# যদি আপনি পর্তুগালে জন্মগ্রহন করেন আর আপনার মা অথবা যেকোনো একজন পর্তুগীজ হয় তাহলে আপনি জন্মসুত্রে সাথে সাথে পর্তুগীজ জাতীয়তা পাবেন।

২# আপনি যদি পর্তুগালে জন্মগ্রহন করেন আর আপনার বাবা-মা ৩য় কোন দেশের নাগরিক হয় তাহলে আপনি ৫ বছর থাকার পর ন্যাশনালিটির জন্য আবেদন করতে পারবেন। সেই ক্ষেত্রে আপনাকে অবশ্যই পর্তুগালে প্রাইমারি স্কুল লেভেল শেষ করতে হবে। (১৮ বছরের নিচে যাদের জন্ম পর্তুগালে তাদের জন্য )

৩#আপনি যদি পর্তুগালে বৈধভাবে ৬ বছর অবস্থান করেন এবং পর্তুগীজ ল্যাঙ্গুয়েজ মিনিমাম B1 পর্যন্ত শেষ করেছেন এমন সার্টিফিকেট দেখাতে পারেন!! তাহলে ৬ বছর পর পর্তুগীজ সিটিজেনশিপের জন্য আবেদন করতে পারবেন । তবে এই ক্ষেত্রে আপনার নামে কোন প্রকার মামলা বা মামলার সাজার ২ বছরের অধিক হতে পারবে না। অর্থাৎ কোন প্রকার ক্রিমিনাল রেকর্ড থাকলে আপনি পাসপোর্ট পাবেন না।

৪# যদি আপনি পর্তুগীজ নাগরিক বিয়ে করে বা লিভ টুঁগেদার করে মিনিমাম ৩ বছর থাকেন!! তাহলে পর্তুগীজ পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। সেই ক্ষেত্রে আপনাকে বিয়ে হলে অফিসিয়াল সার্টিফিকেট, আর লিভ টুঁগেদার হলে মিউনিসিপালিটি তে রেজিস্টার করতে হবে।

৫# যদি পর্তুগীজ নাগরিক কাউকে দত্তক নেয় তাহলে সে ৩ বছর থাকার পর পর্তুগীজ জাতীয়তা লাভ করবে।

৬# যদি আপনি পর্তুগালে জন্মগ্রহন করেন এবং অবৈধভাবে ১০ বছর থাকেন তাহলে পর্তুগীজ সিটিজেনশিপের জন্য আবেদন করতে পারবেন।

৭# যদি আপনি ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত কোন দেশের নাগরিক বিয়ের করে রেজিস্টার করে পর্তুগালে ৫ বছর থাকেন তাহলেও আপনি পর্তুগীজ সিটিজেনশিপের জন্য আবেদন করতে পারবেন।

বর্তমানে উপরোক্ত নিয়ম অনুযায়ী আপনি পর্তুগীজ সিটিজেনশিপের জন্য আবেদন করতে পারবেন। এর সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিন্ম লিঙ্ক গুলো থেকে ঘুরে আসতে পারেন।

এখানে ক্লিক করুন। অথবা এখানে ক্লিক করুন।

উল্লেখ্য যারা ইউরোপের বিভিন্ন দেশে সেনজেন ভিসা নিয়ে প্রবেশ করে বর্তমানে অবৈধ রয়েছেন। তারা কিভাবে পর্তুগালের কাগজ পাবেন? বা কিভাবে কি করবেন? সেই সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করে আমাদের সাইতে পূর্বে প্রকাশিত লেখাটি পরে নিতে পারেন। আর আমাদের টিম এর কাছ থেকে আপনাদের পর্তুগাল অথবা ইউরোপের বিভিন্ন দেশের যেকোনো সমস্যার সমাধান বা পরামর্শ পেতে সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।আমাদের সাথে যোগাযোগ করার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

আর যারা আপনাদের ফেসবুকে আমিওপারির প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

One thought on “কারা পর্তুগীজ সিটিজেনশিপ বা ন্যাশনালিটির জন্য আবেদন করতে পারবে ?”
  1. It is indeed very helpful website and very informativ, I honestly appreciate all the information you provide regarding to immigration substance entire Europe, glad to be read your next topics. Thanks a lot dear

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *