• u. Sep ১৬, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

IPhone থাকলে যা যা জানা দরকার?

Bylokman hossain

Feb 18, 2015

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশাকরি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আপনাদেরকে আইফোন, আইপ্যাড তথা অ্যাপেল এর সকল ডিভাইস সম্পর্কে সকল ধরণের তথ্য তথা আইফোনর বিশাল জ্ঞানের রাজ্যে স্বাগতম। আমি লোকমান পুরো নাম “মোহাম্মাদ লোকমান হোসেন”। আজ থেকে আমি আপনাদের মাঝে আইফোন সংক্রান্ত সকল ধরণের গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হবো, যার মাধ্যমে আপনারা যারা আইফোন ব্যবহার করেন তারা আইফোন সম্পর্কিত সব ধরণের তথ্য গুলো জেনে নিতে পারেন এবং আমার প্রতিটি লেখার মাঝে যদি আপনাদের কোন বিষয় বুঝতে অসুবিধা হয়? বা আপনাদের মনে কোন প্রকার প্রশ্ন থাকে তাহলে আপনারা আমার সেই লেখার নিচে কমেন্ট এর মাধ্যমে আমাকে প্রশ্ন করতে পারেন। আমি চেষ্টা করবো আপনাদের উত্তর দেওয়ার জন্য। আর আমি জেনো আপনাদের মাঝে আমার অর্জন করা বিভিন্ন বিষয় গুলো আপনাদের মাঝে শেয়ার করার মাধ্যমে ছড়িয়ে দিতে পারি!! সেই জন্য আপনারা আমার জন্য মহান আল্লাহ্‌র কাছে দোয়া করবেন। যাই হোক এবার কাজের কথায় আসি।

যারা আইফনে ব্যবহার করতে আগ্রহী বা করছেন তাদের অবশ্যই নিচের বিষয় গুলো সম্পর্কে ধারনা থাকতে হবে।

* Unlock: দুই তিন ধরনের আনলক হয় আইফোনে। একটা ফ্যাক্টরি আনলক যা লাইফটাইম আনলক আরেকটা জেইলব্রেক করে আনলক আবার আইফোনের সফটওয়্যার ভার্সন iOS7+ এ নতুন একটি অপশন রেখেছে যাকে Activation Lock বলে। জেইলব্রেক করে আনলক ধরে রাখার জন্য অনেক নিয়মকানুন মানতে হয়। তাছাড়া Gevey SIM দিয়েও আনলক করা যায়। তাই জেনে রাখা ভাল যে আপনার আইফোনে কি ধরনের আনলক করা আছে। উল্লেখ্য আইফোনের Activation Lock কি? তা এখানে ক্লিক করে জেনে নিতে পারবেন।
* Apple ID: অ্যাপেল আইডি ছাড়া কোন অ্যাপস ডাউনলোড করা যায় না। তাই অন্য কারো অ্যাপেল আইডি না ব্যাবহার করে নিজের জন্য নিজেই একটা অ্যাপেল আইডি বানিয়ে নিন। বাংলাদেশের এড্রেস ব্যাবহার করে অ্যাপেল আইডি বানানো যায় না। কিন্তু কিছু টিপস এর মাধ্যমে আপনি একটা বানিয়ে নিতে পারবেন। যা আমি পরে এক সময় আপনাদের কাছে শেয়ার করবো।
* iTunes: আইফোনে গান, ভিডিও, ছবি, মুভি ভরার জন্য এটা দরকার। iTunes ইন্সটল না করে কম্পিউটারের সাথে কোন আইফোন সংযোগই দেয়া যাবে না। আইফোন সম্পর্কীয় অন্য সব সফটওয়্যার চালাতে হলে আগে iTunes ইন্সটল থাকতে হবে। যা http://www.apple.com/itunes/download/ থেকে ডাউনলোড করে পিসিতে ইন্সটল করতে পারেন। 
* iTools: এটা একটা নতুন সফটওয়্যার। যা আইটুনস থেকেও বেশি কাজ করে। আইফোনের পিসি ম্যানেজার বলা যায় এক কথায়। এই জাতীয় সফটওয়্যার পাওয়ার জন্য গত ২-৩ বছর ধরে আমি খুজে বেরিয়েছি। এটা ফ্রী। আর এতে আছে নানান সুবিধা। এর সম্পর্কে বিস্তারিত আরেন্দিন একটা পোস্টে দিয়ে বুঝিয়ে দিবো।
* Jailbreak: জেইলব্রেক যার নাই সে মর্মে মর্মে বুজতে পারে জেইলব্রেক না থাকলে কি জ্বালা। আর যারা শুধু সাধারন ব্যাবহারকারী তাদের কাছে এটা তেমন গুরুত্বপূর্ণ নয়। জেইলব্রেক যে থাকতেই হবে তা নয়। তবে করা থাকলে অনেক অতিরিক্ত অপশন পাওয়া যায়। যা বাংলাদেশের জন্য খুবই দরকারি। Cydia অ্যাপস যাদের আছে তাদের আইফোন জেইলব্রেক করা। জেইলব্রেক সম্পর্কে আরও বিস্তারিত তথ্য এখানে ক্লিক করে জেনে নিতে পারবেন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****
৫ thoughts on “IPhone থাকলে যা যা জানা দরকার?”
  1. bai ami iphone 6 plus use kori nd eta ios7+.amar phone ta ki jailbreak kora?jodi jailbreak kora na thake ki bave korbo?janale kushi thakbo.

  2. Bro ami iPhone 5 version-8.1.3 use korchi,ami iTunes sara kivabe song vedio,rington store korte pari?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *