• Sun. Sep ১৯, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

ইতালিতে ২০১৫ সালের স্কলারশিপ সহ স্টুডেন্ট ভিসায় আবেদন করার শেষ সময় ২০শে জানুয়ারী ২০১৫।

ByLesar

Jan 8, 2015

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। বরাবরের মতো আজকেও আমরা আপনাদের সাথে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করবো। আমাদের মদ্ধে অনেকেই রয়েছে যারা উচ্চ শিক্ষার জন্য ইতালিতে আসার কথা ভাবছেন? আর তাদের কথা চিন্তা করেই আজকে আমাদের এই পোস্ট। যারা এবছর ইতালিতে স্কলারশিপ নিয়ে স্টুডেন্ট ভিসায় আসতে চাচ্ছেন? তাদের
দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে যে, আপনাদের আগামী ২০ শে জানুয়ারী ২০১৫ তথা আর মাত্র ১২ দিন এর মদ্ধ্যে আবেদন করার প্রক্রিয়া শুরু করে দিতে হবে, অন্যথায় আপনারা এবছরের স্টুডেন্ট ভিসায় আসার সুযোগ থেকে বঞ্চিত হবেন।
কেননা নতুন দের জেনে রাখা প্রয়োজন যে, ইতালিতে ব্যাচেলর প্রোগ্রামে আবেদন করার জন্য প্রতি বছর শুধু মাত্র একটি সুযোগ দেয়া হয়। আর তা হল প্রতি বছরের শুরুতে তথা জানুয়ারি মাসের প্রথম দিকে। আর যারা মাস্টার্স প্রোগ্রামে আবেদন করতে চান তাদের জন্য বছরে দুইটি সুযোগ দেওয়া হয়।

উল্লেক্ষ্য এখানে আমরা স্টুডেন্ট দের একটি বিষয় জানিয়ে দিচ্ছি যে, ইতালিতে স্টুডেন্ট ভিসায় আবেদন কারিদের মধ্যে প্রতি বছর প্রায় ৮০% ছাত্র/ছাত্রী নির্দিষ্ট সময়ে আবেদন করেও তাদের গন্তব্য স্থানে পৌছতে পারেন না।আর এর একটি মাত্র কারন হচ্ছে, তাদের কে ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস থেকে বরখাস্ত করে দেওয়া হয়( এর কারন হচ্ছে, তারা সঠিক সাবজেক্ট/বিষয় সিলেক্ট করতে পারে না বিঁধায়।) মনে রাখবেন ইতালিতে এমন অনেক সাবজেক্ট/বিভাগ রয়েছে যা শুধু মাত্র ইতালিয়ান ভাষায় শিক্ষা দেওয়া হয়, আর আপনাদের মধ্যে প্রায় অনেকেই যথাযথ দিক নির্দেশনার অভাবে ইংরেজিতে শিক্ষা নেওয়ার সাবজেক্ট গুলো সম্পর্কে অপারগ, আর তাই- না জেনেশূনে ভুলবশত সাবজেক্ট সিলেক্ট করায়, আপনাদের আবেদন গ্রহণ যোগ্য হয় না। তাই আমরা সকলের দৃষ্টি আকর্ষণ করে বলবো, আপনারা অবশ্যই জেনে নিবেন কোন কোন সাবজেক্টের উপর ইতালিতে ইংরেজি ভাষায় শিক্ষা দেওয়া হয়। আর এই বিষয়ে আরও বিস্তারিত জানার জন্যে আপনারা সরাসরি আমাদের টিম এর সাথে এখানে ক্লিক করে যোগাযোগ করে জেনে নিতে পারেন।

আপনারা কি জানেন? ইতালিতে ইউরোপের অন্যান্য দেশের মতো কিন্তু এডমিশন নিয়ে আপনি আসছেন না। মানে অন্যান্য দেশে যেমন আপনি স্টুডেন্ট ভিসা পাওয়া মানে সেই দেশের ভার্সিটিতে এডমিশন নিয়েই সেই দেশে জাচ্ছেন।কিন্তু ইতালিতে স্টুডেন্ট ভিসায় আবেদন করে ভিসা পাবেন এবং ইতালিতেও প্রবেশ করবেন, কিন্তু এর মানে এই না- যে আপনার ইতালিয়ান সেই ভার্সিটিতে এডিমিশন হয়ে গেছে। ইতালিতে এটা সম্পূর্ণ ভিন্ন। মানে আপনি স্টুডেন্ট ভিসায় আবেদন করার পর, ইতালিতে প্রবেশ করছেন, এবং এখানে আসার পর পরি আপনাকে ভার্সিটিতে এডমিশনের জন্য পরিক্ষা দিতে হবে। এবং সেখানে উত্তিন্ন হলেই আপনি এখানে পড়ালেখা করতে পাড়বেন। তার উপর আবার রয়েছে স্কলারশিপ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।আর এই বিষয়ে আরও বিস্তারিত জানার জন্যে আপনারা সরাসরি আমাদের টিম এর সাথে এখানে ক্লিক করে যোগাযোগ করে জেনে নিতে পারেন।

এবং আর একটি বিষয় হচ্ছে যে, আপনি একবার ইতালিতে স্টুডেন্ট ভিসায় আসার পর আপনাকে ১ বছরের জন্য টেম্পোরারি স্টুডেন্ট ষ্টে-পারমিট দেওয়া হবে। এবং পরে আপনি চাইলে সেই স্টুডেন্ট ষ্টে-পারমিট কে ইতালিতে বসবাসরত আরও ১০ জনের মতো নরমাল ওয়ার্ক ষ্টে-পারমিটে পরিবর্তন করে আজীবন ইতালিতে বসবাস সহ কাজ করে যেতে পারবেন।

কে বা কারা আবেদন করতে পারবেন এবং কি কি প্রয়োজন?

  • এস.এস.সি/ এইচ.এস.সি
  • IELTS লাগবে না
  • স্কলারশিপ এর জন্য ২০/০১/২০১৫ এর মধ্যে অবেদনের প্রক্রিয়া শুরু করে দিতে হবে।

উল্লেক্ষ আমিওপারি টিম এসকল বিষয়ে আপনাদের সকল ধরনের সাহায্য ও সহযোগিতার জন্য সর্বদা কাজ করে যাচ্ছে। কাজেই আপনারা এসংক্রান্ত সকল বিষয়ের জন্য সরাসরি আমাদের টিম এর সাথে যোগাযোগ করে জেনে নিন। আর আমাদের সাথে যোগাযোগ করার জন্য এখানে ক্লিক করুন

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

৩ thoughts on “ইতালিতে ২০১৫ সালের স্কলারশিপ সহ স্টুডেন্ট ভিসায় আবেদন করার শেষ সময় ২০শে জানুয়ারী ২০১৫।”
  1. আসলামুআলাইকুম,ভাই আপনাদের কাছে আমি একটা বিষয়ে জানতে চাই সেটা হল
    আমার সন্তান যদি ইটালীতে জন্ম গ্রহন করে আমি তার permesso di soggirono
    কিভাবে করতে হবে ,যদি আমাকে বলেন তাহলে আমি অনেক উপকৃত হব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *