• Sun. Sep ১৯, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

পর্তুগালের বৈধকরন আইনে বৈধতার সুয়োগ ও বিভিন্ন সমস্যা,সম্ভাবনা নিয়ে তিন পর্বের রিপোর্টের আজ দেখুন শেষ পর্ব

ByLesar

Sep 29, 2014

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ শুরুতেই মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি।আশা করি আপনারা মহান আল্লাহ্‌র অশেষ রহমতে ভালোই আছেন। আপনারা হয়তো উপরে লেখার টাইটেল দেখে বুঝতে পারছেন আমাদের এই পোস্টটি কিসের উপরে? হ্যাঁ বন্ধুরা আমাদের আজকের লেখা বর্তমানে পর্তুগাল এর অবস্থা নিয়ে তিন পর্বের একটি প্রতিবেদন। তবে এখানে বলে রাখা ভালো এর আগেও আমরা পর্তুগাল নিয়ে একটি লেখা প্রকাশ করেছিলাম (“ইউরোপে অবৈধ প্রবাসীদের জন্য সুখবর। পর্তুগালে ইমিগ্রেশন : অবৈধদের ও বৈধ হওয়ার সুযোগ আছে পর্তুগালে”) যেই নিউজটি আপনাদের ব্যাপক সাড়া পেয়েছে এবং এই পর্যন্ত আমাদের সেই নিউজটি ২৭৮৪৫ জন পাঠক পড়েছেন। যেটা আমাদের জন্য বিশাল বড় একটি পাওয়া। যাইহোক আজকেও আমরা আপনাদের মাঝে পর্তুগালের বাস্তব ও বর্তমান বিষয় নিয়ে বিস্তারিত কিছু তথ্য তুলে ধরার চেষ্টা করবো।

ইউরোপের মধ্যে কর্ম জীবিকার দেশ পর্তুগাল। সরকার দ্বারা ঘোষিত সহজতর ইম্মিগ্রান্ত আইন এর কারনে সাড়া বছর সে দেশে ইম্মিগ্রান্তদের বৈধতা দেওয়া হয়। এবং সহজ শর্তে পর্তুগালে বৈধতা মেলায় ইউরোপের বিভিন্ন দেশ থেকে পর্তুগালে ভীর জমায় প্রবাসী বাংলাদেশীরা। ইউরোপের বৈধ ভাবে সেঙ্গেন ভিসা নিয়ে প্রবেশ করলেই পর্তুগালে বসবাসের জন্য আবেদন করতে পারে যেকোনো লোক। তবে সেখানে হাতের নাগালে বৈধতা পেয়ে অনেকে আবার দালাল চক্রের হাতে হয়রানী ও সর্বস্ব হারানোর নজীর রয়েছে। তাই দালাল চক্র থেকে সাবধান থাকার প্রয়োজন বলে মনে করেন পর্তুগালের আওয়ামী লীগের সভাপতি “জসিমুদ্দিন”। এছাড়াও পর্তুগালে স্থানীও municipality-পৌরসভাতে নিজের নাম তালিকা ভুক্ত করে ছয় মাস কাজ করলেই সে দেশের কাগজ পাওয়া যায় বলে জানান ফ্রান্স থেকে পর্তুগালের কাগজের সন্ধানে আসা এক প্রবাসী বাংলাদেশী( তবে এই বিষয়টি সরকারি ভাবে কোন প্রকার তথ্য দেওয়া হয়নি) । ২০০৭ সাল থেকে পর্তুগাল সরকার বৈধ করনে যে আইন করেছে সে সুযোগ কাজে লাগিয়ে অনেকেই বৈধতা পেয়েছেন বলে জানান পর্তুগাল প্রবাসী বাংলাদেশী “আমির হোসেন”। বন্ধুরা পর্তুগাল নিয়ে আরও বিস্তারিত জানতে নিন্মে পর্তুগাল নিয়ে আমাদের তিন পর্বের রিপোর্টের  শেষ পর্বের ভিডিও রয়েছে সেটা ভালো করে লক্ষ্য করুন। এবং যারা গত পর্ব মানে ১ম ও দ্বিতীয় পর্ব গুলো দেখতে চান তারা এখানে ক্লিক করে এর প্রথম ও দ্বিতীয় পর্ব গুলো দেখে নিতে পারেন।

৩য় পর্বের রিপোর্টঃ


আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *