• Mon. Sep ২৬, ২০২২

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

ইউ অঞ্চলে বাধ্যতামূলক করা হচ্ছে গাড়ীর স্পাই “ব্ল্যাক বক্স” !

Byadilzaman

Jun 30, 2014

“ব্ল্যাক বক্স” বলতে আমাদের মনে বিমানের কথা মনে হলেও ইউরোপিয়ান ইউনিয়ন(ইউ) নিয়ম অনুযায়ী আগামী বছরের অক্টোবর থেকে গাড়ীর স্প্রিড এবং ড্রাইভিং হেভিট ট্র্যাক করার জন্য ইউ অঞ্চলের প্রতিটি গাড়ীর জন্য স্পাই “ব্ল্যাক বক্স” বাধ্যতামূলক করা হচ্ছে- জানিয়েছে ব্রিটিশ পত্রিকা মিরর! বলা হচ্ছে এর মাধ্যমে অনেক কিছুই হাতের নাগালে চলে আসবে।
জানা যায়, প্রত্যেককে বাধ্য করা হবে স্পাই কার টেকনোলজি ব্যাবহার করতে অন্যতায় গুনতে হবে আকাশ ছুঁয়া ইনস্যুরেন্স প্রিমিয়াম! উক্ত ডিভাইসটি অনেকটা বিমানের ব্ল্যাক বক্সের মত যা আগামী বছরের অক্টোবর থেকে এ অঞ্চলের সকল নতুন গাড়ীতে সংযোগ বাধ্যতামূলক করা হবে এবং ২০২০ সালের মধ্যে ইউ অঞ্চলের সকল গাড়ীর অন্তত পঞ্চাশ শতাংশের ক্ষেত্রে এ ডিভাইসটির সংযোগের মাত্রা নির্ধারণ করা হয়েছে। টেলিমেটিক্স প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে নিশ্চিত করা যাবে একজন চালক কত ধ্রুত বা স্প্রিডে ড্রাইভ করছে, কত জোরে ব্রেক করছে এবং বছরে কত কিলোমিটার গাড়ী চালিয়েছে। বলা হচ্ছে, কেউ যদি এটি ব্যাবহারে অস্বীকৃতি জানাই, তার জন্য রয়েছে শাস্তি সরূপ উচ্চ প্রিমিয়াম খরচ।

আপনার কাছে কেমন মনে হচ্ছে উক্ত স্পাই “ব্ল্যাক বক্স” প্রযুক্তি?  তবে এই প্রযুক্তির মাধ্যমে আপনি না চাইলেও আপনাকে বাধ্য করা হবে বুঝে শুনে গাড়ি চালাতে, যেমন ফাইন বা জরিমানার হাত থেকে বাঁচতে  তখন আর স্প্রীডে গাড়ি ড্রাইভ করতে ভয় পাবেন বা চাইলেও ১০০ বার ভেবে চিনতে করবেন, এরকম আরও অনেক বিষয় গুলো রয়েছে যার মাধ্যমে ইউরোপে গাড়ীর এক্সিডেন্ট প্রায় ৮০% কমিয়ে আনা যাবে বলে অভিজ্ঞরা মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published.