• u. Aug ৫, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

ঢাকাস্থ ইতালি দূতাবাসের হয়রানী থেকে বাঁচতে প্রবাসীরা দেশে গিয়ে কি কি করতে পারেন?সবাই পুড়ুন নিজে বাঁচুন অন্যকে বাঁচান।

ByLesar

Mar 21, 2017

প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমাদের সালাম ও শুভেচ্ছা গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোই আছেন। বন্ধুরা আপনারা ইতিমধ্যে ঢাকাস্থ ইতালি দূতাবাসের হয়রানীর স্বীকারের কথা কমবেশি জানেন এবং অনেকেই ওদের দ্বারা নানান ভাবে হয়রানীর স্বীকার হয়েছেন, হচ্ছেন এবং অদূর ভবিষ্যতেও হতেপারেন। আর তাই আজ আমরা আপনাদের মাঝে কিছু অতি প্রয়োজনীয় বিষয় তুলে ধরার মাধ্যমে কিভাবে উক্ত বিষয় থেকে রক্ষা পাওয়া যায় সেই বিষয় নিয়ে আলোচনা করবো।

সবার প্রথম আপনাদের কাছে ইতালি প্রবাসী জনাবঃ মোহাম্মাদ মতিন এর ভোগান্তির বিষয়টি তুলে ধরতে চাই। মোহাম্মাদ মতিন ইতালীর একজন বৈধ প্রবাসী। মিলানে অবস্থিত “পিযযা ক্লাব নো লিমিটস” রেষ্টুরেন্টে বিগত ৪ বছর ধরে পিজামেকার পদে কর্মরত ছিল। উনি গত ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে দেশে যায় এবং উনার ইতালির “পেরমেসসো দি সৌজর্ন্য” তথা আই ডি কার্ড এর নবায়নের শেষ তারিখ ছিল ২৮শে অক্টোবর ২০১৫, কিন্তু পারিবারিক সমস্যা তথা হটাত করে উনার মা অসুস্থ হয়ে পড়লে, দ্রুত হাঁসপাতালে ভর্তি করতে হয় বলে উনি সঠিক সময়ে ইতালিতে পারী দিতে পারে নাই।যার ফলে উনি উনার আই ডি কার্ড নবায়নের শেষ তারিখ মিস করে। মোহাম্মদ মতিন বাংলাদেশস্থ ইতালী এমবাসিতে পুনঃপ্রবেশ ভিসার আবেদন করে সমস্ত কাগজ-পত্রাদি জমা করে, এবং ইতালী থেকে মতিন এর ইতালিয়ান মালিক পক্ষ সহ ইতালিয়ান অভিজ্ঞ উকিল ও অনেকে চেষ্টা করেছে কিভাবে মতিন কে পুনঃপ্রবেশ ভিসা দ্রুত পাইয়ে দেওয়া যায়। জনাব মতিন নিজেও অনেকবার ভিসার জন্য আবেদন করে এমবাসিতে মেইল করেছে শুধু তাই নয় তার সকল আত্মীয় স্বজন এবং বন্ধুবান্ধব সহ বেশ কয়েকবার ঢাকাস্থ ইতালি দূতাবাসের সামনে বিভিন্ন ব্যানার ও লিখিত পোস্টার নিয়ে অনশন,সমাবেস করেছে। এখানেই শেষ নয় জনাবঃ মোহাম্মাদ মতিন এর ভোগান্তির বিষয়টি নিয়ে বাংলাদেশি মিডিয়া ATN BANGLA তে এই সমস্যা তুলে ধরে মতিন কে নিয়ে ইতিমধ্যে একটি প্রতিবেদন ও প্রচার করা হয়েছে। কিন্তু এতো কিছু করার পড়েও বিগত ১ বছর ২ মাস ভোগান্তির পর দূতাবাস জনাবঃ মোহাম্মাদ মতিনের পুনঃপ্রবেশ ভিসার আবেদন প্রত্যাখ্যান করে সাদা পাসপোর্ট ফেরত দেন। যা জনাবঃ মোহাম্মাদ মতিন সহ আমাদের সকলের জন্য অনেক দুঃখ জনক একটি বিষয়। বন্ধুরা নিন্মে মোহাম্মাদ মতিনকে নিয়ে বাংলাদেশি মিডিয়া ATN BANGLA যে প্রতিবেদন করেছে সেই ভিডিওটি তুলে ধরা হল।


যাই হোক এখন আমাদের যে বিষয় গুলো লক্ষ রাখতে হবে। তা হলঃ

১- আপনি দেশে যাওয়ার পর সবার প্রথম আপনার “পেরমেসসো দি সৌজর্ন্য” ও ইতালিয়ান বিভিন্ন ডকুমেন্টস গুলো খুব যত্ন করে সংগ্রহে রেখে দিবেন, যাতে করে কোন ভাবেই সেগুলো হারানো না যায়।

২- অবশ্যই আপনার “পেরমেসসো দি সৌজর্ন্য” তথা আই ডি কার্ড এর নবায়নের শেষ তারিখের আগেই ইতালিতে প্রবেশ করার চেষ্টা করবেন।

৩- যারা ইতালিতে কাগজ নবায়ন করতে দিয়ে জমা দেওয়ার রিচেভুতা(রিসিপ্ত) নিয়ে দেশে যান, তাহারা ৬ মাসের বেশি ভুলেও দেশে অবস্থান করবেন না।

৪- যাদের ইতালির কার্টা ডি ইডেন্তিতার সমস্যা, এবং তাদের মধ্যে যারা কাগজ নবায়ন করতে দিয়েছেন তাদের কোন ভাবেই নবায়ন করার রিচেভুতা(রিসিপ্ত)নিয়ে দেশে যাওয়া উচিৎ হবে না।

৫- যে সকল সন্তান দের “পেরমেসসো দি সৌজর্ন্য” বাবা মার সাথে সংযুক্ত করা এবং যাদের বসয় ১৪ বছর এর কাছাকাছি হয়ে আসছে তারা ১৪ বছয় হওয়ায় আগেই যেকোনো ভাবে ইতালিতে প্রবেশ করতে হবে, অন্যথায় সেই সকল সন্তানরা আর সেই “পেরমেসসো দি সৌজর্ন্য” দিয়ে ইতালি প্রবেশ করতে পাড়বেন না।

বন্ধুরা এরকম আরও অনেক বিষয় রয়েছে তবে উপরে উল্লেখ্য করা বিষয় গুলো লক্ষ্য করে চললে আপনারা নানান ধরনের হয়রানীর স্বীকার থেকে রক্ষা পাবেন।
বিঃদ্রঃ আর হ্যাঁ আপনাদের ঢাকাস্থ ইতালি দূতাবাসের ফ্যামিলি ফাইল থেকে শুরু করে যেকোনো ধরনের ভিসার ফাইল নিয়ে কোন প্রকার হয়রানী অথবা আইনি সহায়তার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান পেতে সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে। আমরা আপনাদের যেকোনো সমস্যার সমাধানে আমাদের অভিজ্ঞ টিম দ্বারা এগিয়ে আসবো।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

* সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন। আজকের বিষয় Austria এখানে ক্লিক করুন।

* ইতালিতে কিভাবে দ্রুত ট্যুরিস্ট ভিসার মাধ্যমে পরিবার নিয়ে আসবেন? কি কি লাগবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* ইতালির ট্যুরিস্ট ভিসা পাওয়ার কিছু চমৎকার তথ্য,কেন আমি ভিসা পাইনা? তার সমাধান? এখানে ক্লিক করে জেনে নিন।

* ইতালির Permesso di Soggiorno অভিবাসীদের জয় সরকারের পরাজয়। কোর্টের রায়ে সরকারের হার। বিস্তারিত এখানে ক্লিক করুন। 

* এখন থেকে ইতালির ফ্যামিলি ভিসার আবেদনে কাজির আইডেণ্টিটি কার্ড জমাদান আবশ্যক। এখানে ক্লিক করে বিস্তারিত পড়ুন।

* ইতালিতে কাজ ছাড়াও Permesso di Soggiorno তথা রেসিডেন্স পারমিট নবায়নের উপর দারুন এক সুখবর। এখানে ক্লিক করে পড়ুন।

* সতর্ক বার্তা ইতালি ফ্যামিলি ভিসায় ব্যাপক পরিবর্তন? সামান্য ভুলেও হতে পারে জেল-জরিমানা।নিজ স্বার্থেই লেখাটি ভালো করে পড়ুন।এখানে ক্লিক করে।

* ডয়েচ ব্যাংকে ব্লক একাউন্ট খোলা, ডকুমেন্ট পাঠানোর নিয়মাবলী এবং এম্ব্যাসির সহযোগীতা। আপডেটঃ ২৭ আগস্ট, ২০১৬ (লিখাতি পড়তে এখানে ক্লিক করুন)

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

*ইতালিতে ট্যুরিস্ট ভিসায় এসে ফেরত না গেলে কি হবে?পুলিশ ধরলে কি হবে?ট্যুরিস্ট ভিসা নিয়ে যত প্রশ্ন ও তার উত্তর। এখানে ক্লিক করে জেনে নিন।

*ইতালিয়ান কাগজ ধারীরা কিভাবে ইংল্যান্ডের ট্যুরিস্ট ভিসার আবেদন করবেন? কি কি কাগজ পত্র লাগবে? জেনে নিন বিস্তারিত।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

*ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইউরোপের বা ইতালির পাসপোর্ট নেওয়ার সময় দ্বৈত নাগরিকত্ব রাখার সুবিধা অসুবিধা গুলো জেনে রাখুন?  বিস্তারিত এখানে। 

*ইতালির বাস/ট্রামে/মেট্রোর বাৎসরিক টিকেট কিভাবে ২৫০ ইউরোর পরিবর্তে ১২৫ ইউরোতে করাবেন।বিস্তারিত জেনে নিন।

*ইতালির ফ্যামিলি ভিসার জন্য প্রেফেত্তুরাতে কাগজপত্র জমা দেওয়ার ৬০ দিন পরেও চিঠি না আসলে? কি করার? বিস্তারিত এখানে। 

*নতুন ধারায় দেশে ফ্যামিলি ভিসা নিয়ে ইতালিয়ান দূতাবাসের হয়রানী।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন! এখানে ক্লিক করে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *