• Sat. Oct ২৩, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ।

ByLesar

Apr 1, 2016

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। বন্ধুরা আজকে আমরা অনেক দুক্ষের সাথে জানাচ্ছি যে ইতালিতে বাংলাদেশীদের জন্য সকল বিষয় গুলোতেই দিন দিন অনেক কড়াকড়ি করা হচ্ছে। আর সেই বিষয়টি ইতালিতে উচ্চ শিক্ষায় পড়তে আসা স্টুডেন্ট দের দিয়ে শেষ হচ্ছে। মানে বাংলাদেশে অবস্থিত ইতালিয়ান দূতাবাস চলতি মাসের ২৩ তারিখে তথা ২৩-০৩-২০১৬ তে হটাত করেই তাদের অফিশিয়াল ওয়েব সাইতে নতুন একটি চেকলিস্ট ঝুলিয়ে দেয়। যেখানে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে, যে বর্তমানে যারা ইতালিতে উচ্চ শিক্ষার জন্য তথা স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করবে? তাদের ইংরেজি বলার দক্ষতা তথা “আইএলটিএস” এর স্কোর ৬ পয়েন্ট হতে হবে, যা কিনা বিগত দিন গুলোতে সর্বচ্চ ৫ এবং অনেক ভার্সিটির ক্ষেত্রে না থাকলেও হত। ইতালিয়ান দূতাবাসের বর্তমান এর সিদ্ধান্ত হাজার হাজার স্টুডেন্ট দের কে শেষ মুহূর্তে দুশ্চিন্তায় ফেলে দিয়েছে। কেননা আইএলটিএস এ ৬ পয়েন্ট দিয়ে স্টুডেন্টরা কানাডা,অ্যামেরিকা, নিউ জিলান্দ এর মত উন্নত দেশ গুলোতে উচ্চ শিক্ষার আবেদন করে যেতে পারে। সেখানে ইতালিতেও এখন এই ধরনের স্কোর চাওয়া হচ্ছে।

তার মানে সহজ কথায় দাঁড়াচ্ছে ইতালিতে অনেক বছর আগেই বাংলাদেশীদেরকে সিজনাল এবং জব ভিসায় ব্লাকলিস্ট করে রেখেছে, আর এখন স্টুডেন্ট ভিসায় কড়াকড়ি করে স্টুডেন্ট ভিসাতে আবেদন করার পথও বন্ধ করে দেওয়া হল।

অনেকেই আমাদের কাছে ফোন ও ইমেইল করে জানতে চান? যে বর্তমানে ইতালিতে কি কি ধরনের ভিসা চালু রয়েছে? বাংলাদেশীদের জন্য?

উত্তরঃ স্টুডেন্ট ভিসায় “আইএলটিএস” স্কোর ৬ বরাদ্দ করার মাধ্যমে স্টুডেন্ট ভিসা প্রায় বন্ধের পর্যায়ে। তো স্টুডেন্ট ভিসা ছাড়া বর্তমানে বাংলাদেশীদের জন্য এখন পর্যন্ত খোলা রয়েছে।

১। টুরিস্ট বা ভিজিট ভিসা। (উল্লেক্ষ ইতালিতে কিভাবে টুরিস্ট ভিসায় আবেদনের মাধ্যমে আপনি আপনার ভাই, বোন, স্বামী/ স্ত্রী, বাবা/মা থেকে শুরু করে বন্ধুদের জন্য আবেদন করবেন? এবং কিভাবে কি করতে হবে? ও কি কি লাগবে এই সংক্রান্ত বিষয়ে আমিওপারিতে প্রকাশিত পোস্টটি এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।

২। ফ্যামিলি ভিসা তথা পারিবারিক পুর্নমিলনী ভিসা/FAMILY RE-UNION VISA  যা ইতালিতে যারা বৈধভাবে কাগজ ধারী? তারা তাদের পরিবার যেমন স্বামী/স্ত্রী, সন্তান ও পিতা/মাতা, শ্বশুর/শাশুড়ির জন্য ইতালি থেকে নুল্লা অস্তা বের করার মাধ্যমে আবেদন করতে পারে।

৩। ইতালিয়ান পাসপোর্ট ধারীরাও সরাসরি বাংলাদেশ থেকে তাদের ইতালিয়ান পাসপোর্ট এর সাহায্যে ইতালি থেকে কোন প্রকার নুল্লা অস্তা বের করা ছাড়াই স্বামী/স্ত্রী, সন্তান ও পিতা/মাতা, শ্বশুর/শাশুড়ির জন্য সরাসরি দেশে অবস্থিত ইতালিয়ান দুতাবাসে গিয়ে ভিসার জন্য আবেদন করতে পারবেন। কিভাবে কি করবেন সেই বিষয়ে আমিওপারি টিম এর সাহায্য নিতে পারেন। নিন্মের ঠিকানায় যোগাযোগের মাধ্যমে।

৪। পুনঃপ্রবেশ ভিসা/RE-ENTRY VISA ইতালির নিয়ম অনুযায়ী অনুমতিপত্র প্রাপক যারা ৬ মাস ও ১২ মাসের বেশি সময় বাস করেন তাকে পুনঃপ্রবেশ ভিসার জন্য আবেদন করতে হয়, আবার যাদের “পেরমেসসো দি সৌজর্ন্য”হারানো গিয়েছে তাকেও পুনঃপ্রবেশ ভিসার জন্য আবেদন করতে হয়।

৫। ইতালিতে Decreto Flussi 2016 বা সিজনাল ভিসা যা ৩ ফেব্রুয়ারি ২০১৬ তে এর অফিশিয়াল গ্যাজেট প্রকাশিত হয়েছে। এই দেক্রেতো ফ্লুসসিটি গতবারের গুলো থেকে সম্পূর্ণ ভিন্ন ভাবে প্রকাশ করেছে সরকার । যেখানে বিভিন্ন ক্যাটাগরির ভিসা ভাগ করে দেয়া হয়েছে এবং সেখানে সিজনাল ভিসা তথা কৃষি ভিসা, জব ভিসা থেকে শুরু করে ট্রেইনিং ভিসা সহ নানা ধরনের ভিসার কোটা রয়েছে। (এই বিষয়ে বিস্তারি আমিওপারিতে প্রকাশিত হয়েছে- চাইলে এখানে ক্লিক করে পড়ে আসতে পারেন)। বরাবরের মত এবারের গ্যাজেট টিতেও বাংলাদেশ বাদ পরেছে, কিন্তু শুধু মাত্র ট্রেইনিং ও বিজনেস ভিসায় বাংলাদেশ আবেদন করতে পাড়বে। তবে এই ট্রেইনিং ভিসাও ২০১৫ এর আগস্ট থেকে ২০১৬ জানুয়ারি পর্যন্ত দূতাবাস ফাইল জমা নেওয়া বন্ধ করে দিয়েছিলো, পরে ২০১৬ এর ফেব্রুয়ারি থেকে পুনরায় ট্রেইনিং ভিসা জমা নিচ্ছে কিন্তু অনেক যাচাই বাচাই করে(সকলের ফাইল জমা নেওয়া হয় না)। উল্লেক্ষ কিভাবে ট্রেইনিং ও বিজনেস ভিসায় আবেদন করবেন সেই বিষয়ে বিস্তারিত জানতে নিন্মে দেওয়া আমিওপারি টিম এর নাম্বারে সরাসরি যোগাযোগ করে জেনে নিতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

৩ thoughts on “বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ।”
  1. সালাম। প্রথমেই ধন্যবাদ দিব সংবাদটি প্রকাশ করার জন্য। তবে খবরের শিরোনামের ব্যপারে দ্বিমত পোষন করছি। বাংলাদেশীদের জন্য এখনও স্টুডেন্ট ভিসা বন্ধ হয়নি তবে ভবিষ্যতে বন্ধ হওয়ার হাত থেকে বাচানোর জন্য এই উদ্যেগের প্রশংসা করছি। গত কয়েক বছর অছাত্র আর দালালচক্র বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের ব্যাপারে যে নেতিবাচক ধারনা তৈরী করেছে তা থেকে খুব সহজে আমাদের উত্তরনের উপায় ছিল না।

    ইতালীর স্বনামধন্য এক বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট হিসাবে আমি IELTS এর প্রয়োজনীয়তা সমর্থন করছি। পড়াশুনা যখন করতেই আসবে, সব যোগ্যতা নিশ্চিত করেই ইতালীতে আসা ভাল। এতে অছাত্র আর দালাল নিপাত যাবে।
    ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *