• Fri. Sep ২৪, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

দেশ থেকে রাশিয়ায় কম খরচে উচ্চ শিক্ষা ও গ্রীনকার্ডের সুযোগ!

ByLesar

Aug 17, 2014

বিশ্ব পরাশক্তিধর দেশ সমূহের মাঝে একটি দেশ রাশিয়া। বিশ্ব রাজনীতি, অর্থনীতি কিংবা বিজ্ঞান অথবা সংস্কৃতি সকল ক্ষেত্রে রাশিয়ার রয়েছে বিশেষ অবদান। আর এই রাশিয়াতেই বাংলাদেশী শিক্ষার্থীরা পাচ্ছেন কম খরচে উচ্চশিক্ষা নেয়া এবং গ্রীনকার্ড পাওয়ার সুযোগ!

বর্তমান বিশ্বে শিক্ষা, গবেষণা ও সংস্কৃতির ক্ষেত্রে রাশিয়া অনেক এগিয়ে, কিন্তু বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব এবং ভূগোল গত অবস্থানের কারণে আমাদের দেশের মানুষ রাশিয়ার বিষয়ে অনেক কম আগ্রহী। রাশিয়া বাংলাদেশ সৃষ্টির শুরু থেকেই বাংলাদেশকে নানান ভাবে সাহায্য এবং সমর্থন দিয়ে আসছে। এখনও রাশিয়াতে বাংলাদেশি ছাত্ররা বিভিন্ন বৃত্তি সহ নানান সুবিধা পেয়ে থাকেন যদি সেখানে উচ্চশিক্ষা নিতে যান।

রাশিয়াতে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বাংলাদেশী ছাত্র ছাত্রীদের জন্য রয়েছে বিশেষ সুবিধা, বিশেষ করে অন্যান্য সকল দেশে যেখানে উচ্চ শিক্ষা নিতে হলে উচ্চ মূল্য দিতে হয় সেখানে রাশিয়ায় থেকে বিভিন্ন বিষয়ে উচ্চতর শিক্ষা কিংবা ডিগ্রী নিতে অর্থ অপেক্ষাকৃত কম প্রয়োজন হয়।

রাশিয়ার শিক্ষা ব্যবস্থা অনেক উন্নত এবং সেখানে বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার সব বিষয়ে পড়া সুযোগ নিতে পারেন। রাশিয়ার একাডেমিক শিক্ষা ব্যবস্থা সাধারণত ইউনিভার্সিটি, একাডেমি, ইনস্টিটিউট, টেকনিক্যাল ইউনিভার্সিটি, টেকনিক্যাল কলেজ ও স্পেশালাইজড ইনস্টিটিউশন ইত্যাদি স্থরে দেয়া হয়ে থাকে। আপনি চাইলে যেকোনো স্থরে আপনার ভবিষ্যৎ সেক্টর চিন্তা করেই শিক্ষা গ্রহণ করতে পারেন। বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতা উত্তর বাংলাদেশ ও রাশিয়ার মাঝে মৈত্রী ও সহযোগিতা চুক্তির পর থেকেই বাংলাদেশের শিক্ষার্থীরা রাশিয়াতে বিশেষ সুবিধা পেয়ে থাকেন।

রাশিয়াতে আপনি যদি উচ্চ শিক্ষা গ্রহণ করতে চান তবে আপনাকে কোন প্রকার ব্যাংক স্টেটমেন্ট দিতে হবেনা। ফলে আপনার উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বিশাল অংকের অর্থের সংগ্রহ করতেও চিন্তিত হতে হবেনা। এছাড়া আপনি রাশিয়া থেকে সফল ভাবে আপনার শিক্ষা জীবন শেষ করে সে দেশেই গ্রীন কার্ড পেতে পারেন এবং সে খানেই স্থায়ী হয়ে যেতে পারবেন। আপনার জন্য রয়েছে রাশিয়াতে লোভনীয় বেশ কিছু চাকরির সুযোগ। তাছাড়া রাশিয়া বিশ্বে বিজ্ঞান এবং বাণিজ্য কিংবা রাজনীতিতে তাদের বিশেষ শক্তিশালী অবস্থায় থাকাতে, আপনি রাশিয়ার যেকোনো শিক্ষার ডিগ্রী নিয়ে বিশ্বের যেকোনো দেশে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

রাশিয়াতে আপনি ব্যাচেলর ডিগ্রি গ্রহণ করতে হলে ৪ বছরের কোর্স গ্রহণ করতে হবে। আর আপনি যদি যেকোনো বিষয়ে স্পেশালিষ্ট ডিপ্লোমা ডিগ্রী নিতে চান তবে আপনার কোর্স হবে ৫ থেকে ৬ বছর মেয়াদী, এসব কোর্স শেষ করা শিক্ষার্থীরা রাশিয়াতে উচ্চ বেতনে চাকরির সুযোগ পান। রাশিয়ার সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান থেকে আপনি ১ বছরের মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রী গ্রহণের সুযোগ পাবেন। তবে বিদেশী ছাত্রদের জন্য সব শিক্ষার আগেই এক বছরের বিশেষ রাশিয়ান ভাষা শিক্ষা কোর্স গ্রহণ করা বাধ্যতামূলক।

রাশিয়াতে থেকে আপনি যদি সফল ভাবে আপনার পড়াশুনা শেষ করতে পারেন এবং আপনার রেজাল্ট যদি ভালো হয় তবে রাশিয়ান সরকার আপনাকে সে দেশের নাগরিকত্ব প্রদান করবে। এছাড়াও ভালো মানের রেজাল্টের জন্য আপনি বিশেষ বৃত্তি পাবেন ফলে আপনার যদি মেধা থাকে তবে হয়তো পেয়ে যেতে পারেন ফ্রি পড়া লেখার সুযোগ।

এবার চলুন জেনে নেয়া যাক খরচ কেমন হবেঃ

  • রাশিয়াতে বিজ্ঞান বিভাগের যেকোনো বিষয়ে জন্য উচ্চতর ডিগ্রী নিতে প্রতি শিক্ষাবর্ষে টিউশন ফি লাগবে ২ লাখ ১ হাজার ৯২ টাকা।
  • কলা বিভাগের জন্য বিষয় ভেদে ২ লাখ ১৬ হাজার থেকে ৬ লাখ ১৯ হাজার টাকা পর্যন্ত প্রতি শিক্ষাবর্ষে এককালীন প্রদেয়।
  • বাণিজ্য বিভাগের জন্য ৩ লাখ ১০ হাজার টাকা থেকে বিষয় ভেদে ৫ লাখ ৪১ হাজার টাকা প্রতি শিক্ষাবর্ষে এককালীন প্রদেয়।
  • এছাড়া প্রতিবছর বাংলাদশি ছাত্রদের জন্য আবাসিক খরচ দিতে হবে ৩৪,৮০০ টাকা থেকে সুযোগ সুবিধা এবং অবস্থা ভেদে ঊর্ধ্বমুখী।
  • নিজ খরচে আপনার রাশিয়াতে উচ্চ শিক্ষা নিতে হলে এইচএসসি এবং এসএসসি তে গড়ে ৬০-৭০ শতাংশ নম্বর থাকতে হবে। ৮০ শতাংশ নম্বর থাকলে আপনি শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারেন।

যেভাবে তথ্য পাবেনঃ

রাশিয়ায় উচ্চ শিক্ষা নিতে হলে আপনি বাংলাদেশ থেকে সকল তথ্য এবং রাশিয়ার যেকোনো কলেজ বিশ্ববিদ্যালয়ের আবেদন ফর্ম এবং ভর্তি ও সুবিধা সম্পর্কিত তথ্য পেতে পারেন ঢাকার রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র থেকে।

এছাড়া প্রতি বছর ফেব্রুয়ারি থেকে জুলাই প্রতিমাসের শেষ কর্ম দিবসে বিকাল ৪টায় রুশ বিজ্ঞান ও সংস্কৃতিক কেন্দ্রে আয়োজন করা হয় ফ্রি শিক্ষা বিষয়ক সেমিনার।

রাশিয়ার উচ্চ শিক্ষা বিষয়ক সকল তথ্য পেতে যোগাযোগ ঠিকানাঃ

ঢাকা

সৈয়দ বজলুল হাসান রাজীব, শিক্ষা বিভাগীয় প্রধান, রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র, ৪২, ভাষা সৈনিক এমএ মতিন সড়ক (সড়ক#৭), ধানমন্ডি আ/এ, ঢাকা-১২০৫।

চট্রগ্রাম

রাশিয়ান কনস্যুলার সেকশন, রুশ ভাষা শিক্ষা বিভাগ,
বাড়ি নং-১, সড়ক নং-৬, খুলশী আ/এ, চট্টগ্রাম।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

২ thoughts on “দেশ থেকে রাশিয়ায় কম খরচে উচ্চ শিক্ষা ও গ্রীনকার্ডের সুযোগ!”
  1. ভাইয়া আপনার লেখাটি খুব ভাল লেগেছে। আপনার মাধ্যমে আরেকটি বিষয় জান্তে চাই। রাশিয়া পড়া-শুনার পাসা-পাসি কাজ করা যাবে?
    নিজের খরচ নিজে আয় করা যাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *