• Fri. Jul ৩০, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

প্রশ্নঃ আমি ইতালিয়ান পাসপোর্ট পেয়েছি!! কিন্তু আমার সন্তানদের কি হবে?

ByLesar

Jul 30, 2014

আমি যখন আমার নিজের ইতালিয়ান পাসপোর্ট এর জন্য অ্যাপ্লাই করি তখন আমার সন্তান নাবালক ছিলো, কিন্তু আমি যখন পাসপোর্ট হাতে পাই তখন সে সাবালক হয়ে গিয়েছে। এবং এই ক্ষেত্রে আমার সন্তান কিভাবে ইতালিয়ান পাসপোর্ট পাবে বা আবেদন করবে?

উত্তরঃ ইতালির নিয়ম অনুযায়ী বাবা অথবা মার যেকোনো একজন যদি পাসপোর্ট পায় সেই ক্ষেত্রে বাচ্চারা যদি সাবালক বাঁ মাজ্জরেন্নে হয়ে যায়!! সেই ক্ষেত্রে সন্তানকে ৫ বছরের ইতালিয়ান রেসিদেন্ত কার্ড এর জন্য অপেক্ষা করতে হবে। ধরি আপনি আপনার পরিবারকে ১ বছর আগে ইতালি নিয়ে এসেছেন এবং ওদের ইতালি নিয়ে আসার সময় আপনি আপনার ইতালিয়ান পাসপোর্ট এর জন্য অবেদন করে দিয়েছেন, এবং জমা দেওয়ার ঠিক তিন বছর পর আপনি ইতালিয়ান পাসপোর্ট পেয়েছে। এখন আমরা হিসাব করলে দেখতে পাই, আপনার ছেলে যখন ইতালি এসেছে তখন তার বয়স ছিল ১৭ বছর, এবং আপনি পাসপোর্ট পাওয়ার পর তার বয়স গিয়ে দাঁড়িয়েছে ২০- শে, এবং তার সাথে সাথে তার ইতালিন রেসিডেন্স এর মেয়াদও টিন বছর হয়ে গিয়েছে। তাহলে এখানে আপনার ছেলে আরও দুই বছর পর আপনার পাসপোর্ট এর উপর ভিত্তি করে পরিবার এর সাথে থাকে বিস্তিরিত দেখিয়ে তার নিজের জন্য ইতালিয়ান পাসপোর্ট এর আবেদন করতে পারবেন।

এখানে আপনার ছেলেকে পাসপোর্ট এর জন্য আবেদনের জন্য নিন্মের কাগজ গুলো লাগবে।

১- বাবা ইতালিয়ান পাসপোর্ট পেয়েছে বাঁ একজন ইতালিয়ান নাগরিক তার সার্টিফিকেট।

২- নিজের জন্ম নিবন্ধন সার্টিফিকেট ইতালিয়ান ভাষায় অনুবাদ ও সত্যায়িত করা বাংলাদেশ থেকে করাতে হবে।

৩- পুলিশ ক্লিয়ারেন্স এটাও অনুবাদ ও সত্যায়িত করাতে হবে।

৪- বাৎসরিক আয় যেমন রেদ্দিতো ও কুদ, যদি একা হয় সেই ক্ষেত্রে বাৎসরিক আয় দেখাতে হবে ৮,৫০০ ইউরো, যদি বিবাহিত হয় সেই ক্ষেত্রে ১১,৫০০ এবং এর সাথে সন্তান থাকলে প্রতি সন্তান প্রতি ৫৫০ ইউরো যোগ হবে।

৫- রেসিডেন্স ও পারিবারিক সার্টিফিকেট যেটাকে ইতালিয়ান ভাষায় বলা হয় চেরতিফিকাতো দি ”স্তাতো ডি ফামিলিয়া” এবং চেরতিফিকাতো দি ”রেসিডেন্সা”।

৬- ১৬ ইউরোর একটি স্ট্যাম্প

৭- অন্যান্য ডকুমেন্টস এর ফটোকপি

৮- এবং ব্যাঙ্কে ইতালিয়ান পাসপোর্ট এর জন্য জমা দেওয়া ২০০ ইউরোর রিসিট।

ইত্যাদি দিয়ে আপনার ছেলে তার জন্য ইতালিয়ান পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবে।

উল্লেখ্য ইতালি ও ইউরোপের যেকোনো ডকুমেন্টস সংক্রান্ত বিষয়ে আরও বিস্তারিত জানতে চাইলে আপনি এই লেখার নিচে আমাদের কাছে কমেন্ট করার মাধ্যমে জেনে নিতে পারবেন। আথবা সরাসরি আমাদের ইতালির রোম অফিসে এসে বা ফোন করেও জানতে পারবেন।

আমাদের অফিস বাঁ ফোন নাম্বার সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুণ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *