• Tue. Aug ৩, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

সাধারণ লেবুর ৭টি অসাধারণ ব্যবহার, যা আপনি হয়তো জানেন না!

Byexperience

Mar 21, 2014

এয়ার‬ ফ্রেশনার হিসেবে লেবুঃ
ঘরের নানান জিনিসের গন্ধ দূর করতে আমরা এয়ার ফ্রেশনার ব্যবহার করি। অনেক সময় ঘরে এয়ার ফ্রেশনার না থাকলে আমরা বিপদে পড়ে যাই। কিন্তু এই সমস্যা সমাধানের জন্য লেবুই যথেষ্ট। একটি পাত্রে পানি দিয়ে এতে লেবুর খোসা দিয়ে রেখে দিন ঘরে। দেখবেন সুগন্ধে ভরে গিয়েছে পুরো ঘর। এছাড়া ফ্রিজে অনেক সময় দুর্গন্ধ হয় যার জন্য আমরা কিছুই করতে পারি না। ফ্রিজের এক কোণে এক টুকরো স্পঞ্জ লেবুর রসে ভিজিয়ে রেখে দিন। দেখবেন দুর্গন্ধ একদমই উধাও।

মরিচা‬ দূর করতে লেবুঃ
মেটালের ওপর মরিচা পড়া একটি সাধারণ ঘটনা। কিন্তু শখের মেটালের তৈরি জিনিসপত্রে মরিচা পড়লে খুবই মন খারাপ লাগে। এই মরিচা দূর করতে আপনার লাগবে লেবুর রস এবং লবণ। লেবুর রস এবং লবণ মিশিয়ে নিয়ে মরিচার ওপর লাগিয়ে রাখুন ৫ মিনিট। এরপর ভালো করে ধুয়ে জিনিসটি শুকিয়ে নিন। দেখবেন মরিচা চলে গেছে।

কাপড়ের‬ দাগ তুলতে লেবুঃ
কাজ করতে গেলে নানা ভাবে কাপড়ে দাগ পড়ে যায়। এই দাগ তুলতে অনেক কষ্ট হয়। এবং কেমিক্যাল জাতীয় কিছু দিয়ে তুলতে গেলে কাপড়ের অবস্থা খারাপ হয়ে যায়। কাপড়ের সস, মিষ্টি খাবার বা তেলের দাগ তুলতে লেবুই যথেষ্ট। দাগের অংশটুকু লেবুর রসে ভিজিয়ে নিন ভালো করে। এরপর এর ওপর কিছুটা লবন ছিটিয়ে দিয়ে ঘষে নিন। এরপর সাধারণভাবে কাপড় ধুয়ে ফেলুন। দেখবেন দাগ চলে গেছে।

সাদা‬ কাপড়ের হলদেটে ভাব দূর করতে লেবুঃ
সাদা কাপড় খুব দ্রুত হলদেটে হয়ে যায় এবং সাদার উজ্জলতা হারিয়ে যায়। এই সমস্যার সমাধান দেবে লেবু। কাপড় সাবান দিয়ে ধোয়ার পর ৪ লিটার পানিতে অর্ধেক কাপ লেবুর রস মিশিয়ে তাতে কাপড় ২/৩ বার ধুয়ে নিন। এরপর কাপড়টি রোদে দিন। লেবুর রস এবং সূর্যের আলোয় কাপড়ের হলদেটে আব দূর হয়ে সাদার উজ্জলতা ফিরে আসবে।

ফল‬ এবং সবজির বাদামী হয়ে যাওয়া রোধ করতে লেবুঃ
আপেল, আলু এবং এই জাতীয় কিছু ফল এবং সবজি কেটে রেখে দিলে কিছুখনের মধ্যেই বাদামী ছোপ পরা শুরু করে। এই সমস্যা থেকে রেহাই পেতে ব্যবহার করুন লেবুর রস। ফল এবং সবজির ওপর ছিটিয়ে দিন লেবুর রস। দেখবেন অনেকটা সময় ধরে বাদামী হবে না।

বাসনপত্র‬ থেকে তেলতেলে ভাব দূর করতে লেবুঃ
অনেক সময় অনেকবার ধোয়ার পরও বাসনপত্র থেকে তেলতেলে ভাব দূর হয় না। চিটচিটে ভাব থাকলে বাসনপত্র ধরাও যায় না। এই সমস্যা থেকে মুক্তি দেবে লেবু। বাসনে লেবুর রস লাগিয়ে রাখুন কয়েক মিনিট। এরপর বেকিং পাউডার এবং লেবুর রসের একটি পেস্ট তৈরি করে তা দিয়ে বাসন মেজে ফেলুন। তেলতেলে ভাব দূর হয়ে নতুনের মত হবে বাসনপত্র।

নখের‬ হলদেটেভাব দূর করতে লেবুঃ
অনেক সময় নখের যত্ন নেয়া না হলে নখে হলদেটে ছোপ পড়ে যায় যা দেখতে বিশ্রী লাগে। আবার নেইলপলিশের কারনেও নখে পড়ে হলুদ দাগ। এই সমস্যার সমাধানের জন্য লেবুর রসে নখ ডুবিয়ে রাখুন মাত্র ২ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ময়েসচারাইজার লাগান। এতে করে নখের হলদেটে ভাব দূর হওয়ার পাশাপাশি নখের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *