• Wed. Nov ৩০, ২০২২

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

‘পিপীলিকা’ থেকেই খুঁজে পাওয়া যাবে যেকোনো প্রয়োজনীয় তথ্য!

Bysofean

Apr 14, 2013

গুগল কিংবা ইয়াহু নয় এবার পুরোদস্তর ‘পিপীলিকা’ থেকেই খুঁজে পাওয়া যাবে যেকোনো প্রয়োজনীয় তথ্য! পিপীলিকা ছোট্র প্রাণীর নাম হলেও ওয়েবে কাজ করবে সার্চ ইঞ্জিন হিসেবে।সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল ও শীর্ষ আইটি প্রতিষ্ঠান জিপিআইটি তৈরি করেছে এই বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা।পিপীলিকার প্রকল্প পরিচালক হিসেবে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, মুখ্য গবেষক ও টিম লিডার হিসেবে কাজ করেছেন সহকারী অধ্যাপক রুহুল আমিন সজীব।তাঁর সঙ্গে কাজ করেছেন ওই বিভাগের ১১ তরুণ মাকসুদ হোসাইন, মহিউদ্দিন মিশু, মাহবুবুর রব, আসিফ সামির, সাজ্জাদুল হক, তৌহিদুল ইসলাম, তালহা ইবনে ইমাম, থিম্পু পাল, অপু চক্রবর্তী, বাকার মোহাম্মদ আলম ও ফরহাদ আহমেদ।
পিপীলিকায় বাংলায় তথ্য অনুসন্ধানের জন্য নিজস্ব বাংলা অভিধান ব্যবহার করা হয়েছে। যদি ব্যবহারকারী কোনো শব্দের ভুল বানানও দেন, পিপীলিকা স্বয়ংক্রিয়ভাবে সঠিক বানান খুঁজে নিয়ে সেই নতুন শব্দ দিয়ে অনুসন্ধান চালাবে, ফলাফল দেবে এবং সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে জানিয়ে দেবে তাঁর কোন শব্দের বানান ভুল ছিল, সঠিক কোন শব্দ দিয়ে অনুসন্ধান চালানো হয়েছে।
সংবাদ অনুসন্ধান, ব্লগ অনুসন্ধান, বাংলা উইকিপিডিয়া অনুসন্ধান ও জাতীয় ই-তথ্যকোষসহ আরও অনেক কিছু থাকছে পিপীলিকায়।

চলুন ঘুরে আসা যাক: www.pipilika.com থেকে!

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে জানতে “এখানে ক্লিক করুণ” তুলে ধরুন  নিজে জানুন এবং অন্যকে জানান। ]]

Leave a Reply

Your email address will not be published.

Exit mobile version