• Sat. Jul ২৪, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

মাত্র ১১ সেকেন্ডেই ডাউনলোড হবে ৫ জিবি HD মুভি

Byexperience

Jul 15, 2014

৫ জিবির মুভি ডাউনলোড হবে মাত্র ১১ সেকেন্ডে! তা-ও আবার এইচডি কোয়ালিটির! লেখাটা পড়ে চোখ কচলাচ্ছেন বুঝি? তবে এটি কিন্তু একেবারেই খাঁটি খবর। সাউথ কোরিয়ান কোম্পানি এসকে টেলিকমের সঙ্গে মিলে ৪জি-তে এমনই গতি হাসিল করেছে নোকিয়া। নোকিয়ার এই স্পিড ভারতে ৪জি স্পিডেরও ৪০০ গুণ বেশি।

নোকিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, ‘নোকিয়া এবং এসকে টেলিকম ৩.৭৮ জিবি/সেকেন্ড (Gbps) পর্যন্ত গতি অর্জন করেছে। এই স্পিডে কোনও মোবাইল ব্রডব্যান্ড ব্যবহারকারী ৫ জিবির এইচডি কোয়ালিটি মুভি মাত্র ১১ সেকেন্ডে ডাউনলোড করতে পারবেন।’ এই স্পিডে ৬৫০-৭৫০ এমবি-র কোনও বলিউড মুভিও মাত্র ১ সেকেন্ডে ডাউনলোড করা যাবে।

এয়ারটেলের ওয়েবসাইট অনুযায়ী জানা গিয়েছে, তারা ভারতে ৪জি-তে ১০ এমবি/সেকেন্ড (Mbps) পর্যন্ত স্পিড দিচ্ছে। আইফোন ৫এস এবং আইফোন ৫সি-তে এই স্পিড দিচ্ছে এয়ারটেল। সম্প্রতি ভিডিওকন টেলিকমও জানিয়েছিল, তারাও ৪জি-তে ততটাই স্পিড দিচ্ছে। তবে এদের তুলনায় নোকিয়ার স্পিড ৪০০ গুণ বেশি। ২০১০ সালে ভারতে বিভিন্ন কোম্পানি যে ব্রডব্যান্ড ওয়ারলেস স্পেকট্রাম নিয়েছিল, তার তুলনায় ১০ গুণ বেশি স্পিড হাসিল করেছে নোকিয়া। ৪জি-র ক্ষেত্রে এর ব্যবহার করা যাবে।

এর আগে মার্কিন টেলিকম অপারেটর স্প্রিন্টের সঙ্গে মিলে নোকিয়া ২.৬ Gbps স্পিড হাসিল করেছিল।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *