• Fri. Dec ৩, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

আইফোনের Activation Lock কি তা জেনে নিন এবং পুরাতর আইফোন কিনার আগে সতর্ক থাকুন।

Byadilzaman

Apr 5, 2014

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশাকরি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।অ্যাপেল এর আইফোন চুরি বা হারিয়ে গেলে অন্য কেউ যাতে ব্যাবহার না করতে পারে তার জন্য আইফোনের সফটওয়্যার ভার্সন iOS7+ এ নতুন একটি অপশন রেখেছে যাকে Activation Lock বলে। এটা অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে iCloud এর Finds My iPhone এর মাধ্যমে কাজ করে। আপনার আইফোনে যখনি অ্যাপেল আইডি পাসওয়ার্ড দিয়ে iCloud এ সাইন ইন করবেন তখনি এটা অ্যাপেল তাদের নিজস্ব সার্ভারে সেভ করে রাখে। এটা অফ করতে চাইলে Settings > iCloud > Finds My iPhone > Off করতে হবে। কিন্তু অফ করার সময় সেই অ্যাপেল আইডি আর পাসওয়ার্ড লাগবে যেটা দিয়ে এটা অন করা থাকবে।

যদি সেই অ্যাপেল আইডি পাসওয়ার্ড জানা না থাকে তাহলে সেই আইফোন আর কেউ সফটওয়্যার আপডেট বা রিস্টোর করতে পারবে না আসল অ্যাপেল আইডি আর পাসওয়ার্ড ছাড়া। তাই ব্যবহ্রিত আইফোন কিনার আগে সবার আগে দেখতে হবে এর ভার্সন iOS7  কিনা? এবং যদি হয় তাহলে  Settings > iCloud > এ গিয়ে সেখানে কোন অ্যাপেল আইডি দিয়ে সাইন ইন করা থাকলে তা ডিলিট করে নিন। যদি ডিলিট না হয় তাহলে সেই আইফোন কিনবেন না।

যদি কেউ সফটওয়্যার আপডেট বা রিস্টোর করতে চান তাহলে আগে দেখে নিন Settings > iCloud > এখানে যে অ্যাপেল আইডি দিয়ে Finds My iPhone অন করা তার পাসওয়ার্ড জানেন কিনা। না জানলে কিন্তু সেই আইফোন রিস্টোর করতে যাবেন না।

এই সমস্যার কারনে অনেক অনেক আইফোন এখন ব্যাবহার অনুপযোগী হয়ে গেছে। এখন পর্যন্ত এর কোন ByPass সমাধান বের হয় নাই। ভবিষ্যতে বের হবে কিনা তাও কারো জানা নাই। এরকম থাকলে বর্তমানে সেই আইফোনের মাদারবোর্ড ছাড়া বাকি অংশ অন্য আইফোনে পার্টস হিসেবে ব্যাবহার করতে পারবেন।

যদি আপনার আইফোনের ভার্সন iOS6 বা তার নিচে হয় তাহলে এরকম কোন সমস্যা নাই। আইফোন অন করার সময় যদি অ্যাপেল এর লোগোটা মাঝখানে কাটা থাকে তাহলে সেটা iOS6 বা তার নিচের সফটওয়্যার ভার্সন। এরকম হলে আপনি সফটওয়্যার রিস্টোর বা আপডেট দিয়ে আবার সেই আইফোন ঠিক করতে পারবেন যদি আইফোন ডিসেবল বা পাসওয়ার্ড লক থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *