• Sun. Jul ২৫, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

এক্সপি’র সাপোর্ট বন্ধ হতে যাচ্ছে; ঝুঁকিতে ইতালির ATM বুথ,ট্রেন ও এয়ারপোর্ট গুলো

ByLesar

Mar 24, 2014

আপনি জানেন কি? পৃথিবীতে দ্বিতীয় জনপ্রিয় অপারেটিং সিস্টেম কোনটি? হ্যাঁ প্রায় ১৩ বছর পুরনো অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি। বিশ্বের প্রায় ৩০ শতাংশের অধিক পিসি এখনও চলছে এই অপারেটিং সিস্টেমে। যে কারনে এই অপারেটিং সিস্টেম এখনও জনপ্রিয়তায় দ্বিতীয় স্থান অধিকার করে আছে। আর আগামী ৮ এপ্রিল মাইক্রোসফট এর সাপোর্ট দেয়া বন্ধ করে দিবে। ফলে এসকল পিসির অধিকাংশই ঝুঁকির আশংকায় পড়ে যাবে। এর ফলে ঝুঁকির মধ্যে আছে ইতালির অনেক গুলো প্রতিষ্ঠান। আর প্রধান ঝুঁকির উৎস হবে বিভিন্ন ব্যাংকের এটিএম ও পিওএস মেশিন সহ ইতালিও ট্রেন স্টেশনের নিয়ন্ত্রন বোর্ড এবং এয়ারপোর্ট এর ফ্লাইট ডিসপ্লে সিস্টেম সহ ইত্যাদি প্রয়োজনীয় ব্যবস্থা গুলো।

তো কি হবে ৮ এপ্রিলের পর এই এটিএম মেশিনগুলোর? বিভিন্ন বিশেষজ্ঞের মতে, এর ফলে যে সকল ব্যাংক এই অপারেটিং সিস্টেমে তাদের এটিএম মেশিন অপারেট করে চলে তারা সবচেয়ে ঝুঁকির মুখে পড়বে। হ্যাকারদের জন্যে এক প্রকার স্বর্গে পরিণত হবে এই এটিএম মেশিনগুলো। সহজেই করা যাবে হ্যাক, চুরি করা যাবে তথ্য অথবা অর্থ। কেননা ইতালির ৯৫% Bancomat পরিচালিত হচ্ছে এই অপারেটিং সিস্টেমে। এবং ইতালির ইন্টারন্যাশনাল ট্রেন ষ্টেশন Termini ও ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট Fiumicino  এর Arrivi ও partenza সহ বিভিন্ন ইনফর্মেশন গুলো এই অপারেটিং সিস্টেমের মাদ্ধমেই পরিচালনা করা হয়। যা আগামী ৮ এপ্রিলের পর হ্যাকাররা খুব সহজেই তাদের নিয়ন্ত্রনে নিয়ে নিতে পারবে এবং তাদের ইচ্ছা মতো ইনফর্মেশন শো করাতে পারবে। কাজেই সব কথার এক কথা এ নিয়ে ইতালির ব্যাংক গুলো অনেক চিন্তিত এবং তারা তাদের Bancomat/এটিএম মেশিনের জন্যে, মাইক্রোসফট এর সাথে চুক্তি করছে বিশেষভাবে সাপোর্ট দিয়ে চলার জন্যে। যার জন্যে ব্যয় হচ্ছে প্রায় কয়েক মিলিয়ন ডলার। আর এই খরচের বিপরীতে গ্রাহকদের যে সার্ভিস চার্জ বেড়ে চলবে এ সকল ব্যাঙ্কে তা নিশ্চিত। কাজেই ৮ এপ্রিলের পর থেকে সাবধানতার সাথে আপনারা ব্যাংক এর কার্ড ব্যবহার করবেন।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *