• Tue. Jun ২৮, ২০২২

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

মিলানে স্টুডেন্ট এসোসিয়েশনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

ByNAJMUL HUSSAIN

Mar 4, 2014

নাজমুল হোসেন,মিলান ইতালি …………………ইতালির মিলানে “বাংলাদেশ এলামনাই এন্ড স্টুডেন্ট এসোসিয়েসান (বাসাই)এর উদ্যোগে “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ভাষা শহীদদের সম্মানে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২ মার্চ রবিবার স্থানীয় হলরুমে সকাল ১২ টায় অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানের প্রথমার্ধে পবিত্র কোরআন তেলাওয়াত,জাতীয় সংগীত পরিবেশন, ভাষা শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

তৃষা ও রনির উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর মোহাম্মদ জামাল উদ্দীন।ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব তুলে ধরেন সারোয়ার জাহান বাপ্পী।সংগঠনের কর্মকান্ড ও ইতালীতে উচ্চ শিক্ষার গুরুত্ব তুলে ধরে প্রতিবেদন প্রকাশ করেন ইঞ্জিনিয়ার মোঃ ফিরোজ আলম।

অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা জনাব সিরাজুল ইসলাম গাফফার,বিশিষ্ট চারুশিল্পী জনাব সফিকুল কবির চন্দন, প্রফেসর তুনাজ্জিনা সুলতানা এবং ইঞ্জিনিয়ার মীর শহীদুল ইসলাম।এছাড়া বিশ্বের বিভিন্ন দেশের ভাষাভাষী মানুষের মাতৃভাষা নিয়ে একটি ভিডিও প্রতিবেদন করেন সিমু ও রেজা।

অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে ইতালীতে বেড়ে উঠা ছোট সোনামনিদেরকে বাংলা ভাষা এবং সংস্কৃতিতে উৎসাহিত করার লক্ষ্যে আবৃতি ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।সাংস্কৃতিক অনুষ্ঠানে সমবেত দলীয় সংগীত ও একক গান পরিবেশন করেন রেজা, জেসিকা। উক্ত অনুষ্ঠানে সদস্যদের মধ্যে ছিলেন প্রফেসর তুনাজ্জিনা সুলতানা,ইঞ্জিনিয়ার মীর শহীদুল ইসলাম ,তানিজা রেজা, তৃষা, মমিন, নাজিম, সাফায়েত, ফায়সাল, বাপ্পী, সেলিম, রনি, হিমেল, জনি, ইলা, সাব্বির, রোমেল, তানজিল, আনোয়ার,সিমু, মিম, জেসিকা এবং আরো অনেক বাসাই সদস্যবৃন্দ।এরপর প্রতিযোগীদের পুরষ্কার বিতরন এবং অতিথিদের সম্মাননা প্রদানের পর দিনব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

NAJMUL HUSSAIN

আমি ইতালির মিলান এনটিভি প্রতিনিধি হিসাবে কাজ করছি | পাশাপাশি বর্তমানে পাঠকদের জনপ্রিয় অনলাইন কিছু পত্রিকার সাথে টুক টাক লেখা লেখির চেষ্টা করি | সাংবাদিকতা আমার পেশা না,তবে সংবাদ সংগ্রহ করে পাঠকদের কাছে তুলে ধরতে চেষ্টা করি লেখালেখির মাধ্যমে |চেষ্টা করবো প্রবাসের কমিউনিটির কথা গুলো পত্রিকায় প্রকাশ করতে |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *