• Sun. Jul ২৫, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

প্রশ্নঃআমার ইতালিয়ান রেসিডেন্স ১০ বছরের মাঝে যদি কোন গ্যাপ থাকে তাহলে কি আমি চিত্তাদিনান্সা বা পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবো?

Byমো: রাসেল

Nov 30, 2013

প্রশ্নঃআমার ইতালিয়ান রেসিডেন্স ১০ বছরের মাঝে যদি কোন গ্যাপ থাকে তাহলে কি আমি ইতালিয়ান চিত্তাদিনান্সা বা পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবো?
উত্তরঃ প্রিয় আমিওপারি পাঠক বৃন্দ আসসালামুয়ালাইকুম। মহান সৃষ্টি কর্তার নামে শুরু করছি,আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমাদের কাছে প্রায় সময়ই অনেকে মেইল ও কমেন্ট করে জানতে চেয়েছেন এই কথাটি। কাজেই আজকে আমরা এর যথার্থ উত্তর নিয়ে আপনাদের কাছে হাজির হলাম। ধরে নিলাম আপনি ইতালিতে অনেক বছর ধরে রয়েছেন এবং আপনি এখানকার রেসিডেন্সধারী। ইতালির নিয়ম অনুযায়ী কোন রেসিডেন্সধারী চিত্তাদিনান্সার জন্য আবেদন করতে তার রেসিডেন্স এর স্থায়িত্ত টানা দশ বছর হতে হবে। মানে রেসিডেন্স ধারী যদি এই দশ বছরের মাঝে যে কোন সময় এর কোন গ্যাপ থাকে তাহলে চিত্তাদিনান্সার জন্য আবেদন করতে পারবে না। যেমন- আপনি যদি ২০০৪ সাল হতে ইতালির রেসিডেন্সধারী হয়ে একটানা ১০ বছর থাকেন তাহলে আপনি ২০১৪ সালে চিত্তদিনান্সা কিংবা ইতালিয়ান পার্সপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। কিন্তু যদি এর ব্যাতীক্রম হয় যেমন- আপনি যদি ২০০৪ সাল হতে ইতালির রেসিডেন্সধারী হয়ে আছেন কিন্তু এর মাঝ খানে বাসা পরিবর্তন কিংবা অন্যান্য  যে কোন কারনে যেমন ধরে নিলাম ২০০৮ সালে কোন সমস্যার কারনে আপনার রেসিডেন্সটি কাটা গিয়ে থাকে অতপর কিছুদিনপর পুনরায় রেসিডেন্স করিয়ে থাকেন সে ক্ষেত্রে আপনি ২০১৪ সালে চিত্তদিনান্সর কিংবা ইতালিয়ান পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন না। এর কারন আপনার রেসিডেন্স এ ২০০৮ সালে গ্যাপ থাকায় একটানা ১০ বছর অতিক্রম হয়নি, সুতরাং সে অনুযায়ী ইতালিয়ান কমুনে আপনার রেসিডেন্স নতুন করে গননা করবে ২০০৮ সাল থেকে এবং আপনার বিগত দিনের রেসিডেন্স বাতিল হিসেবে গন্ন হবে। কারন ওদের নিয়ম অনুযায়ী টানা ১০ বছর আপনার রেসিডেন্স এর মেয়াদ হতে হবে। এর মধ্যে যদি এক দিনের জন্যও আপনার রেসিডন্স কাঁটা পরে সেক্ষেত্রে তারা আপনার পুরানো দিনের মেয়াদ বাতিল করে নতুন করে গননা করা শুরু করবে আপনার নতুন রেসিডেন্স এর বয়স থেকে। কাজেই যদি আপনার কোন গ্যাপ কিংবা কাটা না গিয়ে থাকে তাহলে ২০১৮ সালে আপনি চিত্তদিনান্সা কিংবা ইতালিয়ান পাসপোর্ট জন্য আবেদন করতে পারবেন।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****
৬ thoughts on “প্রশ্নঃআমার ইতালিয়ান রেসিডেন্স ১০ বছরের মাঝে যদি কোন গ্যাপ থাকে তাহলে কি আমি চিত্তাদিনান্সা বা পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবো?”
  1. karta soggiorno er jonno kotodin italite thakte hobe and akhane somoy ta ki akhane asar din theke count hobe naki cumune card er somoy count hobe?

    1. karta soggiornor jonno apnake 5 bochor wait korte hobe & eta count kora hobe jedin theke questura apnar prothom permesso di soggirono print korbe, mane prothom soggiorno te je date thakbe sei date theke count kora hobe

  2. Eta ki sotti, je ekhon theke jader resident er boyos 5 year and 6 month hoyese tara italian pasporter jonno aplication korte parbe? R ekta question, amar resident Comunitta di sant’egidio theke koresi ekhon jodi adress change kori tahole ki resident er boyos notun kore gonona hobe?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *