• Fri. Sep ২৪, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

দক্ষদের জন্য স্পেনের ভিসা পদ্ধতি আরও সহজ করার ঘোষনা।

Byমো: রাসেল

Nov 29, 2013

বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াতে অভিবাসন এবং ভিসা-সংক্রান্ত নীতি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে মন্দাক্রান্ত স্পেন সরকার। দেশে কর্মসংস্থান সৃষ্টি করবে এমন দক্ষ ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো সহজেই সেখানে প্রবেশাধিকার পাবে। দেশটির বাজারে বিনিয়োগ থেকে শুরু করে নতুন ব্যবসা স্থাপন, আন্তর্জাতিক কোম্পানিগুলোর শাখা খোলা, নতুন কারখানা স্থাপন, বিজ্ঞান ও প্রযুক্তিতে দক্ষদের সুযোগ করে দেয়া— সবই আগের চেয়ে আরো সহজ প্রক্রিয়ায় হবে। সবচেয়ে গুরুত্ব পাবে শ্রমঘন উচ্চপ্রযুক্তির কারখানা স্থাপনের বিষয়টি। খবর এপি অনলাইনের।
নতুন নীতি অনুযায়ী, যেসব কোম্পানি কিংবা ব্যক্তি স্পেনের আর্থসামাজিক প্রেক্ষাপটে অবদান রাখতে পারবে কিংবা দেশটিতে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত দক্ষতা নিয়ে যাবে, তাদের ভিসা ও বিনিয়োগ প্রক্রিয়া আরো সহজ করা হবে। এসব প্রতিষ্ঠানের মালিক ও দক্ষ কর্মীরা স্পেনের বিভিন্ন সামাজিক সুযোগ-সুবিধাও পাবেন। তাছাড়া যেসব দক্ষ ও সম্পদশালী স্প্যানিশ অন্য দেশে বসবাস করছেন, তাদের দেশে ফিরিয়ে আনার জন্যও নানা সুযোগ-সুবিধা দেয়া হবে। সামাজিক নিরাপত্তাবাবদ মাসিক ভিত্তিতে প্রদেয় অর্থের একটি বড় অংশ ছাড় পাবেন তারা। তবে সরকারকে এ মর্মে নিশ্চিত করতে হবে যে, তারা স্পেনে একটি বড় অঙ্কের আর্থিক কিংবা প্রযুক্তিগত বিনিয়োগ করবে, যার ফলে কর্মসংস্থান নিশ্চিত হবে এবং প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে।
অভিবাসন বিশেষজ্ঞরা মনে করছেন, এ ধরনের পরিবর্তনের ফলে অনেক বিনিয়োগকারী ও দক্ষ পেশাজীবীর গন্তব্যে পরিণত হবে স্পেন। বিশেষ করে উদীয়মান ও স্বল্পোন্নত দেশগুলো থেকে। উন্নত বিশ্বের অনেক ধনী ব্যক্তি ও প্রতিষ্ঠানও স্পেনে তাদের ব্যবসা নিয়ে যাবে।
দেশটিতে স্থায়ীভাবে বসবাসের জন্য অনেক লাল ফিতার বাধা পেরোতে হয় এখন।
কর্মসংস্থান বিষয়কমন্ত্রী ফাতিমা বেনেজ বলেন, ‘নতুন নিয়মে অনেক বহুজাতিক কোম্পানির বিনিয়োগ আশা করছি আমরা। এতে কমপক্ষে এক লাখ বেকারের কর্মসংস্থান হবে।’
তিনি আরো বলেন, যেসব কোম্পানি এ প্রোগ্রামের আওতায় বিনিয়োগ করবে, তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সরকারি বিশেষ স্বীকৃতি দেয়ার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে।
স্পেনভিত্তিক বহুজাতিক ইলেকট্রিক পণ্য প্রস্তুতকারী কোম্পানি ইভারড্রোলা এরই মধ্যে স্পেনে তাদের বিনিয়োগ বাড়াবে বলে জানা গেছে। চারটি মহাদেশের কয়েক ডজন দেশে প্রায় ৩১ হাজার কর্মীর একটি দক্ষ বাহিনী রয়েছে কোম্পানিটির।
অনেক বিজ্ঞানী, পাইলট, ব্যবস্থাপক স্থায়ীভাবে বসবাস করতে স্পেনে আসবেন বলে বিশ্লেষকরা মনে করছেন।
বেনেজ বলেন, যেসব কোম্পানি তাদের কর্মীদের প্রশিক্ষণ দেবে, তাদের এ খাতের ব্যয়কে কর কিংবা অন্য কোনোভাবে উত্সাহিত করার চেষ্টা করা হবে।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *