যেভাবে Gmail এ আপনার ইমেইল অ্যাকাউন্ট খুলবেন ।

Gmail এ ইমেইল অ্যাকাউন্ট খুলতে এই লিঙ্ক এ ক্লিক করুন। ক্লিক করলে আপনি নিচের ছবির মতো দেখতে পাবেন।

ওখানে দেখেন একটা ফর্ম আছে সেখানে আপনাকে আপনার বিস্তারিত লিখে পুরন করতে হবে।

১। Name এর ঘরে আপনার নাম এবং আসল নাম দিন যেমন: Rahman Ali।

২। Choose your username এর ঘরে আপনি যে নামে আপনার ইমেইল Id বা ইমেইল address যেরকম দেখতে চান সেই নাম দিবেন যেমন Rahmanali3391   (মনে রাখবেন এখানে আপনি যা দিবেন তাই পরে আপনার ইমেইল হিসেবে ব্যবহার করতে হবে তাই এটাকে এবং নিচের ঘরে যে গোপন অক্ষর দিবেন তা মনে রাখবেন বা কোথাও লিখে রাখবেন) ।

৩। Creat a password   এর ঘরে আপনার পছন্দ মতো একটি গোপন অক্ষর লিখুন যা কিনা আপনি ছাড়া আর কাউকে বলবেন না, যেমনঃ 12345Rahman887ali (এখানে আপনি আপনার মতো করে দিবেন)

৪। Confirm your password  এর ঘরে ৩ নাম্বার ঘরে যে গোপন অক্ষর লিখে ছিলেন ঠিক সেই  অক্ষর গুলই পুনরায় লিখুন যেমনঃ 12345Rahman887ali

৫। Birthday এর ঘরে আপনার জন্ম তারিক দিতে হবে।

৬। Gender এর ঘরে আপনার লিঙ্গ দিতে হবে যেমনঃ যদি আপনি ছেলে লিঙ্গ হন তাহলে Male আর যদি আপনি মেয়ে লিঙ্গ হন তাহলে Female সিলেক্ট করতে হবে।

৭। Mobile Phone যদি আপনি চান তো আপনার মোবাইল নাম্বার দিতে পারেন আর না চাইলে কোন সমস্যা নেই। তবে মোবাইল নাম্বার দেওয়া ভাল। যদি আপনি কখনো আপনার password ভুলে যান তো পরে আপনার মোবাইলে আপনি আপনার password ফিরে পাবেন।

৮। Your current email address  এর ঘরে যদি আপনার আগে কোন ইমেইল এড্রেস থেকে থাকে তাহলে তা এখানে দিতে পাড়েন অন্যথায় এই ঘরটা খালি রাখবেন।

৯। Prove you’r not a robot এই ঘরে আপনাকে এলো মেলো যে লেখা গুলো দেখতে পাচ্ছেন সেই লেখা গুলো লিখতে হবে তবে ফাঁক রেখে যেমন: oncomic  heart  উপরের ছবিতে দেখেন তাহলে আরো ভালো ভাবে বুজতে পারবেন।

১০। Location এখানে আপনি যে দেশে আছেন সেই দেশ সিলেক্ট করতে হবে।

১১। সর্বশেষ কাজ হোল  I agree to the Google Terms of Services এই ঘরে টিক দিয়ে দিতে হবে।

ব্যাস আমাদের ফর্ম পুরন করার পালা শেষ এবার সবার নিচে হাতের ডানে দেখেন Next Step

নামে একটা বাটন আছে সেখানে ক্লিক করেন তাহলে আপনি নিচের ছবির মতো আর একটা পেজ দেখতে পাবেন।

আবার Next step  বাটনে ক্লিক করুন।

এবার Continue to gmail বাটনে ক্লিক করুন। তাহলে নিচের ছবির মতো দেখতে পাবেন।

ওকে আমাদের Gmail এ ইমেইল খুলা সম্পূর্ণ হয়েছে।

এবার আমরা শিখবো কিভাবে আমাদের তৈরী করা Gmail অ্যাকাউন্ট দিয়ে  লগ ইন করা এবং কাউকে মেইল পাঠানো ও মেইল পড়া যায়।

এর জন্য আপনাকে মনে রাখতে হবে আপনার দেওয়া username ও password যা আপনি উপরে ২ ও ৩ নাম্বার ঘরে দিয়েছিলেন যেমন এখানে আমি যেভাবে দিয়েছি আমার Username বা ইমেইল এড্রেস হবে  Rahmanali3391@gmail.com  আর password বা গোপন অক্ষর হবে 12345Rahman887ali যা আমি অ্যাকাউন্ট তৈরী করার সময় দিয়েছিলাম, তাই আপনারা যখন উপরের ফর্মটা পুরন করবেন তখন আপনাদের এই দুটো জিনিস কোথাও লিখে রাখতে হবে।

এবার আপনার ইমেইল এড্রেস দিয়ে আপনার ইমেইল অ্যাকাউন্ট খুলার জন্য এখানে ক্লিক করুন।

তাহলে আপনি নিচের ছবির মতো দেখতে পাবেন।

এখানে দেখেন উপরের ছবিতে হাতের ডান পাশে Username ও password নামে দুটো ঘর আছে সেখানে আপনার ইমেইল এড্রেস ও গোপন অক্ষর দিন, দিয়ে নিচে Sign in নামে একটা বাটন আছে সেখানে ক্লিক করেন। তাহলে নিচের ছবির মতো দেখতে পাবেন।

আপনার কাছে আসা ইমেইল ডান পাসের ঘরে দেখতে পাবেন ইমেইলের বিস্তারিত দেখতে হলে যে ইমেইল টি দেখতে চান তার উপর ক্লিক করেন তাহলে আপনাকে বিস্তারিত দেখাবে।

এবার আমরা শিখবো কি ভাবে কাওকে মেইল পাঠাতে হয়। এর জন্য আপনাকে উপরের ছবিতে লাল দাগ দেওয়া ঘরের ভিতর একদম উপরে দেখেন Compose নামে একটা বাটন আছে তার উপর ক্লিক করেন নিচের ছবির মতো দেখতে পাবেন।

উপরের ছবিতে যেভাবে দেওয়া আছে ঠিক সে ভাবে আপনার বন্ধুর মেইল এড্রেস আপনার মেইলের বিষয় এবং বিস্তারিত লিখে উপরের লাল SEND নামক বাটনে ক্লিক করেন ব্যস হয়ে গেল। আপনার বন্ধু আপনার মেইল পেয়ে যাবে ২ মিনিটের মধ্যে।

যদি আপনাদের বুঝতে কষ্ট হয় বা কারো কোন প্রস্ন থাকে তো নিচে কমেন্ট এর মাধ্যমে আমাকে যানাতে পারেন আমি চেষ্টা করবো আপনাদের সমস্যার সমাধান দিতে।

আপনার GMAIL ACCOUNT কে বাংলায় রুপান্তর করতে চাইলে এই পোস্ট টি পড়ুন।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 2 comments… add one }
  • Mahmuda mou April 8, 2015, 12:18 pm

    email er password kivabe change korbo??

  • আলামিন June 30, 2016, 6:30 pm

    love u

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com