নতুন ধারায় দেশে ফ্যামিলি ভিসা নিয়ে ইতালিয়ান দূতাবাসের হয়রানী।

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। বন্ধুরা আপনারা ইতিমধ্যে আমিওপারিতে প্রকাশিত পোস্ট গুলোর মাধ্যমে জানতে পেরেছেন যে মাস খানেক আগে ঢাকাস্থ ইতালিয়ান দূতাবাস ফ্যামিলি ভিসার আবেদন ফি ১২৫০০ টাকা থেকে বাড়িয়ে ৪৮৩১৫ বিডি টাকায় ধার্য করে দিয়েছে। যা অনেকের পক্ষেই মেনে নেওয়া অনেকটা কষ্টকর হয়ে পড়ে। আর সেই দুক্ষ হজম করতে না করতেই দূতাবাস আবার নতুন ভাবে ইতালি অভিবাসীদের ফ্যামিলি রি-ইউনিয়ন ভিসা দেওয়ার ক্ষেত্রে হয়রানি করে যাচ্ছে।

বিগত বছর গুলোতে তথা ২০১৪ এর শেষের দিকে এবং ২০১৫ তে ইতালির ফ্যামিলি রি-ইউনিয়ন ভিসার জন্য যারা ঢাকাস্থ ইতালীয়ান দূতাবাস ও তাদের নিয়োগকৃত ভিসা-এজেন্সি ভিএফএস গ্লোবালের মাধ্যমে ভিসার জন্য আবেদন করেছেন। তাদের অনেকের আবেদন সম্প্রতি দূতাবাস থেকে প্রত্যাখ্যান করে দেওয়া হচ্ছে। আর কারন স্বরূপ বলা হচ্ছে যে, তাদের জমা কৃত নুল্লা অস্তা নাকি ৬ মাস অতিবাহিত হওয়ার পর দুতাবাসে জমা পড়েছে, আর তাই তারা আইন অনুযায়ী তাদের কে ভিসা দিতে পাড়বে না এবং আবেদনকারিদের সবাইকে ৬০ দিনের মধ্যে ইতালির আদালতে আপিল করার জন্য বলা হচ্ছে।

আসলে বিষয়টি অনেক দুক্ষ জনক, কেননা দেশে আমরা ইতালিয়ান দূতাবাসের নিয়ম মেনেই আমাদের ফাইল জমা করাই। আর আপনারা খুব ভালো করেই জানেন বর্তমানে ইতালিয়ান দুতাবাসে সরাসরি কোন ফাইল জমা নেওয়া হয় না প্রায় অনেক বছর হয়ে গেছে এবং দূতাবাস তাদের নিয়োগকৃত ভিসা-এজেন্সি ভিএফএস গ্লোবালের মাধ্যমে ফাইল জমা নিয়ে থাকে।আর সেই নিয়োগকৃত ভিসা-এজেন্সি ভিএফএস গ্লোবাল ২০১২ সাল থেকে অনলাইনে আবেদন করার বাধ্যবাধকতা চালু করে, এবং সেই থেকে শুরু হয় ভিএফএস-এর মাফিয়া সিন্ডিকেটের রমরমা অনলাইন ‘অ্যাপয়েন্টমেন্ট’বানিজ্য।যা মূলতঃ পরিণত হয় নিরীহ বাংলাদেশীদের গলাকাটার ‘ইনস্ট্রুমেন্ট’ হিসেবে।এসকল যন্ত্রণা,কষ্ট এবং হয়রানীর স্বীকার ও বিভিন্ন দালাল দের পেছনে দৌড়াদৌড়ি করার পরেও যারা ফাইল জমা করিয়েছেন কিন্তু সম্প্রতি দূতাবাস তাদের ভিসা দিচ্ছে না বরং রিজেক্ত করে দেওয়া হচ্ছে।

বিগত সময় গুলোতে আমরা ইতালিতে নুল্লা অস্তা পাওয়ার পর দেশে ভিএফএস-এর ওয়েব সাইটের মাধ্যমে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে জমা করাতাম। তখন দেখা যেতো অনেকে নুল্লা অস্তা পাওয়ার পর থেকে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট পেতে পেতে নুল্লা অস্তার সময় ইতিমধ্যে ৫ মাস পেড়িয়ে গেছে, এবং পঞ্চম মাস পর আবার অ্যাপয়েন্টমেন্ট পাওয়া যেতো আরও ৪ মাস পর। এর মানে দুতাবাসে আপনার ফাইল জমা পড়তো নুল্লা অস্তার মেয়াদ শেষ হওয়ার পর (উল্লেক্ষ ইতালির আইন অনুযায়ী নুল্লা অস্তা হাতে পাওয়ার পর থেকে ৬ মাস পর্যন্ত এর মেয়াদ থাকে)। তবে বিগত সময়ে কিন্তু দূতাবাস সেই সকল মেয়াদ উত্তিন্ন হওয়া নুল্লা অস্তা দিয়েও ফ্যামিলি রি-ইউনিয়ন ভিসা দিয়েছে। কিন্তু সম্প্রতি দূতাবাস উক্ত বিষয়টি দেখিয়ে অনেকের ভিসা দেওয়া প্রত্যাখ্যান করছে। আর তাই আপনাদের সকলের দৃষ্টি আকর্ষণ করে বলা হচ্ছে যারা উক্ত হয়রানীর স্বীকার? তারা আর দেরি না করে দ্রুত আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করুন। আমাদের কাছে ইতালির ব্যাপক পরিচিত ইম্মিগ্রেশন সংক্রান্ত অভিজ্ঞ উকিল রয়েছে, যারা আপনার সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করবে।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন! এখানে ক্লিক করে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 1 comment… add one }
  • liton July 7, 2016, 10:51 am

    আমি ”আমিও পারি” ওয়েবের একজন নিয়মিত পাঠক। দীর্ঘদিন চেষ্টা করে ইতালিতে যেতে পরছি না। অনুগ্রহ করে যদি কোন পথ বলে দেতেন। যদি আমার এ চিঠি ”আমিও পারি” টিমের কাছে যায় অনুগ্রহ করে উত্তর দিবেন। ভাল থাকবেন।

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com