২০১৬ তে ইউরোপের কোন দেশে থাকা -খাওয়ার কেমন খরচ পড়বে ??

যুবরাজ শাহাদাতঃ আমাদের অনেকে ভাইরা ইউরোপের Living Expenses এর ব্যপারে জানতে চেয়েছেন তাদের জন্য আজকের এই পোষ্ট। আসলে Living cost কান্ট্রি টু কান্ট্রি ভেরি করে। যাই হোক সকলেই জানে সুবিধার্তে আমি ইউরোপের থাকা খাওয়ার ব্যাপারে কত টাকা হতে পারে তার একটা সংক্ষিপ্ত চার্ট তুলে ধরলাম। যারা ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ডরমিটরে থাকে তাদের ক্ষেত্রে হিসাব তা একটু ভিন্ন। যাই হোক সব ইউনিভার্সিটি এর অধীনে অনেকে সময় খালি সিট পাওয়া যায়না। তাই অনেক কে প্রাইভেট বাসা ভাড়া নিয়ে থাকতে হয়। এক নজরে দেখে নিচ্ছি কোন দেশে কি রকম খরচ? থাকা খাওয়ার খরচের ভিন্নতা দেখা যেতে পারে যেখানে দেশীয় কমিউনিটি বেশি পাওয়া যায় ওইখানে খরচ কম পরে। বিদেশীদের সাথে থাকতে গেলে খরচ একটু বেশি হয় সেটা নরমাল। আজকের আলোচনায় ইউরোপের স্টুডেন্টদের থাকা খাওয়ার খরচ কেমন পড়বে সেটা নিয়ে সংক্ষেপে আলোচনা করা হল। আশা করি সবার আসার আগে একটা খসড়া ধারনা নিয়ে আসতে পারবেন। এখানে হিসাবের সুবিধারতে ইউরো কারেন্সি ব্যাবহার করা হয়েছে। অনেকের মনে প্রশ্ন থাকতে পারে ভাই এক ইউরো সমান কত টাকা ? তাও বলে দিচ্ছি ১ ইউরো সমান ১০০ টাকা । এখন এক্সচেঞ্জ রেট কম আছে ৯০ এর কাছাকাছি হবে তবে আপনি ১০০ টাকা ধরেই হিসাব করে নিন।

১#সুইজারল্যান্ড ও নরওয়ে এর ক্ষেত্রে # প্রত্যেক মাসে টোটাল ৫০০-৬০০ ইউরো খরচ হবে (থাকা খাওয়া + বাসা ভাড়া + খাবার +ট্রান্সপোর্ট ) তবে কেউ যদি ধুমপান কিংবা পানশালায় যাওয়ার অভ্যাস থাকে তার ক্ষেত্রে এই হিসাব তা দিগুন হতে পারে।

#জার্মানি ও ফিনল্যাণ্ড এর ক্ষেত্রে # ৩০০-৪৫০ ইউরো সব কিছু মিলিয়ে।

#ডেনমার্ক সুইডেন এর ক্ষেত্রে #৪০০-৫০০ ইউরো প্রত্যেক মাসে।

#ফ্রান্স + বেলজিয়াম +নেদারল্যান্ড এর ক্ষেত্রে # ৩৫০-৪৫০ ইউরো।

#স্পেন ও পর্তুগালের ক্ষেত্রে # ২৫০-৩০০ ইউরো (অনেক ভালো ভাবে থাকা খাওয়া করা যায় )

ইতালির ও অস্ট্রিয়া এর ক্ষেত্রে# ২৫০ -৩৫০ ইউরো ( ইতালিতে একটু কম আর অস্ট্রিয়া তে বেশি হতে পারে )

# লিথুয়ানিয়া+ লাটভিয়া+ এস্তনিয়া + পোল্যান্ড অভারল ২১০-২৬০ ইউরো খরচ পড়বে মাসে।

তাছাড়া আরো বাকি যেই দেশ গুলো আছে মোটামুটি হিসাবটা একই রকম হয় স্লোভাকিয়া , স্লোভেনিয়া হাঙ্গেরি, চেক রিপাবলিক ইত্যাদি দেশ সমূহে প্রত্যেক মাসে ১৮০ থেকে ২৬০ ইউরো পর্যন্ত হয়.

আর মানুষ বেধে খরচটা কম বেশি হয়ে থাকে। যারা একটু ফ্যাশন সচেতন তাদের ক্ষেত্রে একটু বেশি হতে পারে কিংবা আগেও বলে দেওয়া হয়েছে যাদের ধুপানের অভ্যাস আছে আর পানশালায় যান তাদের জন্য হিসাবের চেয়ে অনেক বেশি টাকা খরচ হবে। ইউরোপে সিগারেটের দাম অনেক অনেক বেশি যেটা যারা ইউরোপ ধুমপান করে তারা বুঝবেন। আসলে এখানে সুধু মাত্র আপনারদের প্রাথমিক একটা ধারণা দেয়ার হল মাত্র। অনেকের এই বিষয়ে জানার ছিল তাই, আশা করি আপনাদের ভালো লাগবে।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com