ইউরোপে উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোথায় কিভাবে আপনার সনদপত্র সত্যায়িত করবেন?

আসাদ আহমেদ খানঃ বিদেশে কোন ইউনিভার্সিটিতে অথবা কলেজে আডমিশন নিতে হলে কিছু উপায়ে আপনার পেপারস সত্যায়িত করে নিতে হয় । তাছাড়া কোন ভাবেই আডমিশন পাওয়া যাবে না । তাই সেই ক্ষেত্রে অবশ্যই আপনাকে তাদের কিছু নিয়ম অনুসর করতে হবে ।প্রথমত হল আপনি যদি বিদেশে পড়তে আগ্রহী থাকেন তাহলে কোন ভাবেই আপনার সার্টিফিকেট লেমিনেটেড করা যাবে না ।এটা বোকামির কাজ হবে ।যদি কেউ করে থাকেন তাহলে সেটা তুলে ফেলার চেষ্টা করুন ।নিলক্ষেত থেকে তুলতে পারবেন কোন সমস্যা ছাড়াই তবে ভালো করে দরাদাম করে নিবেন 50-100 BDT লাগতে পারে ।এক এক দেশে এক এক রকমভাবে পেপার সত্যায়িত করে পাঠাতে হয় ।আনেক ইউনিভার্সিটি আছে যেখানে আপনি অন লাইনে আবেদন করতে পারবেন ।এর পর ইউনিভার্সিটি থেকে যদি একসেপ্ট হন তাহলে আপনার পেপারস পাঠাতে হবে ।

লিগালাইজেশন ইউরোপের অনেক দেশ আছে যেখানে আপনার পেপার পাঠাতে হলে অবশ্যই লিগালাইজেশন করে নিতে হয় । সেক্ষেত্রে প্রথমে আপনাকে নিজ বোর্ড থেকে ভেরিফাই করে নিতে হবে মূল পেপারস প্রতি পেপারস সাথে ফটিকপি যতগুলো আপনার দরকার ।এর পর আপনি আপনার পেপারস এর ফটোকপি গুলো শিক্ষা মন্তালয় থেকে সত্যায়িত করে নোটারি করবেন এরপর পরাষ্টমন্তালয় খেকে করতে হবে এটাই আপনার শেষ ধাপ এবং সব শেষে কনসুলেট খেকে সত্যায়িত করতে হবে যদি ইউনিভাসিটি থেকে বলা হয় । নোটারি করতে হলে অবশ্যই কোন একজন উকিল দিয়ে আপনার ফটোকপি পেপারস গুলো সত্যায়িত করে নিতে হয় । ফার্মগেট কিংবা অনান্য জায়গায় ও করে থাকে 10 থেকে 20 BDT করে লাগতে পারে ভালো করে দরাদাম করে নিবেন ।তবে এই সব জায়গাতে আদৌই কোন উকিল করে কি না আমার জানা নেই ।

Embassy/counsulate কিছু দেশের ক্ষেত্রে embassy/counsulate থেকে করলেই হয় মূল পেপারস অনেক সময় আডমিশন এর জন্য মূল পেপারস ও পাঠাতে হতে পারে। সত্যায়িত হলে DHL অথবা পোস্ট করতে হয়। “তবে সত্যায়িত ব্যাপার সচেতন এর সাথে করবেন দালাল ধরতে গেলে সমস্যা হতে পারে। আমি আমার সকল পেপারস গুলো জজ কোর্টের উকিল (নোটারি করার অনুমতি আছে)দ্বারা সত্যায়িত করেছি। ওরা ৩০ করে নিয়েছিল, একটু বেশি নিলেও ভাল, আমার মতে। তবে ওখানে গিয়ে আবার দাদাল ধইরেন না। সরাসরি নিজে দাড়িয়ে থেকে করাবেন।”

আর জার্মানির জন্য বলব জার্মান কনসুলেট দ্বারা সত্যায়িত করানোটাই ভাল। এজন্য তারা কোন চার্জ নেয় না। তবে সময় লাগে ২ থেকে ৩ সপ্তাহ। তবে যাবার আগে অবশ্যই লিঙ্ক থেকে ফর্ম টি ডাউনলোড দিয়ে পুরন করে নিয়ে যাবেন।

ফর্ম লিঙ্ক —– http://www.dhaka.diplo.de/Vertretung/dhaka/en/02/Attestation.html

উল্লেখ্য ইতালি,জার্মান,ফ্রান্স,সুইজারল্যান্ড সহ সমগ্র ইউরোপের যেকোনো বিষয়, যেমন ভিসা সংক্রান্ত ও মাইগ্রেসন বিষয়ে সকল তথ্য,ইউরোপের দেশ গুলোতে কিভাবে সরাসরি সরকারী বিভিন্ন মাধ্যমের সাথে সংযুক্ত হয়ে লিগ্যাল ভাবে আসা যায়? ও আসার পর আপনার করনীয় কি? কোথায় জাবেন? কিভাবে কি করবেন? সহ ইউরোপের প্রবাস জীবন যাপন সম্পর্কে যেকোনো ধরনের সাহায্য ও সহযোগীতা পেতে আমাদের পেইজ লাইক দিয়ে রাখতে পারেন। আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে যেতে এখানে ক্লিক করুন।
এতে করে ইউরোপের যেকোনো দেশে সরকারী ভাবে কোন প্রজেক্ট প্রকাশ হওয়ার সাথে সাথে আপনি আপনার ফেসবুকের ওয়ালে পেয়ে যাবেন।
এবং আপনারা চাইলে সরাসরি আমিওপারি টিম এর সাথে আপনাদের প্রয়োজন অনুযায়ী ইউরোপ সংক্রান্ত যেকোনো বিষয়ে জানার জন্য যোগাযোগ করতে পারেন।
আমাদের সাথে যোগাযোগ করার জন্য এখানে ক্লিক করুন।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 1 comment… add one }
  • Muhammed Shamsuddin January 26, 2016, 12:23 pm

    If possible please provide me your contact number though this email. Here is my email id mrsha2010@gmail.com

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com