প্রশ্নঃ ইতালিতে কিভাবে শিশুদের ডিজিটাল পাসপোর্ট করাবো? বা কি ভাবে কি করতে হবে? জেনে নিন বিস্তারিত!!

প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমার সালাম গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোই আছেন। বরাবরের মতো আজকেও আমরা আপনাদের সাথে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো।

আমাদের কাছে আপনারা অনেকেই বিভিন্ন মাধ্যমে প্রশ্ন করেছেন? যে ইতালিতে আপনার সন্তান জন্য হলে কিভাবে ওর এমআরপি তথা ডিজিটাল পাসপোর্ট করাবেন? এবং কিভাবে কি করতে হবে? ইত্যাদি বিষয় গুলো। আর তাই আজ আমরা আপনাদের মাঝে এই বিষয়টি নিয়ে আলোচনা করবো, যাতে করে আজকের পর থেকে আপনাদের মনে কোন প্রকার প্রশ্ন না থাকে বাচ্চাদের ডিজিটাল পাসপোর্ট করার বিষয়ে।

উত্তরঃ বর্তমানে ইতালিতে যাদের সন্তান জন্ম গ্রহণ করেছে বা যাদের সন্তানদের ডিজিটাল পাসপোর্ট এখনি করানণী তারা নিচের বিষয় গুলো খুব ভালো করে লক্ষ্য করুন। ইতালিতে জন্ম হওয়া শিশুদের ডিজিটাল পাসপোর্ট করার জন্য ওদের যা যা প্রয়োজন বা যে কাজ গুলো করাতে হবে?

১- প্রথমেই আপনার বাচ্চার ইতালিয়ান কমুনে অথবা হাসপাতাল থেকে ইতালিয়ান জন্ম নিবন্ধন তথা বার্থ সার্টিফিকেট ( Certificato di Nascita ) সংগ্রহ করতে হবে।

২- দ্বিতীয় ধাপ, বাচ্চার বাংলাদেশে জন্ম নিবন্ধর করাতে হবে। ( বাংলাদেশে জন্ম নিবন্ধন আপনি দুই ভাবে করাতে পারেন। ১- সরাসরি অনলাইনে ফর্ম পূরণ করে ইতালিস্থ রোম অথবা মিলান দূতাবাসে জমা দেওয়ার মাধ্যমে করাতে পারেন, তবে এই ক্ষেত্রে আপনাকে একদিন দূতাবাস গিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন সনদপত্রের পূরণকৃত আবেদন ফর্ম জমা দিয়ে আসতে হবে এবং ৫ থেকে ৭ দিন অতিবাহিত হওয়ার পর জন্ম নিবন্ধন সনদপত্রের মুল অরিজিনাল কপি দূতাবাস থেকে সংগ্রহ করতে হবে। ২- ইতালিতে অনেকে কাজের চাপের জন্য যেতে না পারলে ওদের জন্ম নিবন্ধন বাংলাদেশ থেকে মাত্র দুই,এক দিনের মধ্যে করিয়ে আনতে পারেন। তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে আপনার সন্তানের জন্য নিবন্ধন করানোর সময় বাবা অথবা মার পাসপোর্ট নাম্বার ব্যবহার করতে হবে এবং বাচ্চার জন্মস্থান এরঘরে সে ইতালির যে নগরীতে জন্ম গ্রহণ করেছে সেই এলাকার নাম উল্লেখ করতে হবে। এভাবে আপনি যেকোনো একটি পদ্ধতিতে ওদের জন্ম নিবন্ধন করাবেন।

৩- বাংলাদেশের জন্ম নিবন্ধন করানো হয়ে গেলে, আপনাকে রোম অথবা মিলান দূতাবাসে ওদের ডিজিটাল পাসপোর্টের ফিঙ্গার এর জন্য এপয়েন্টমেন্ট নিতে হবে।

৪- ফিঙ্গারপ্রিন্ট তথা হাতের ছাপ নেওয়ার জন্য এপয়েন্টমেন্ট ফিক্সড হওয়ার ১০ দিন পূর্বে অনলাইনে বাচ্চার ডিজিটাল পাসপোর্ট এর ফর্ম পূরণ করে নিতে হবে। এবং সেই ফর্ম এর কপি প্রিন্ট করে নিজের সংগ্রহে রেখে দিতে হবে, যা ফিঙ্গার প্রিন্ট এর দিন দূতাবাস নিয়ে যেতে হবে।

৫- উপরের কাজ গুলো সম্পূর্ণ হলে আপনাকে সরাসরি এপয়েন্টমেন্ট এর দিন দূতাবাস উপস্থিত হতে হবে।

৬- কি কি সঙ্গে নিতে হবে? উত্তরঃ সাক্ষাতকারের কপি, বাচ্চার ইতালিয়ান ও বাংলাদেশি জন্ম নিবন্ধন সার্টিফিকেট এর মুলকপি ও ফটোকপি, অনলাইনে পূরণকৃত আবেদনের ফটোকপি, বাচ্চার ২ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি, পিতা-মাতা উভয়ের দুই কপি পাসপোর্ট সাইজের রঙ্গিল ছবি ও পাসপোর্টের ফটোকপি এবং জন প্রতি ১০০ ইউরো করে সঙ্গে নিয়ে যেতে হবে।

৭- ১ থেকে ৬ বছরের বাচ্চাদের ফিঙ্গার প্রিন্ট এর জন্য সঙ্গে না নিলেও চলবে। তবে এই ক্ষেত্রে পিতা-মাতা উভয়ের দুই কপি পাসপোর্ট সাইজ রঙ্গিল ছবি নিতে যেতে হবে।

৮- ৬ বছরের উপরে বাচ্চার বয়স হলে অবশ্যই হাতের ছাপের দিন বাচ্চাকে সঙ্গে নিয়ে যেতে হবে, এবং বাচ্চাদের শিক্ষা প্রতিষ্ঠানের সার্টিফিকেট/পরিচয়পত্রের কপি প্রদর্শন করার মাধ্যমে ছাত্রছাত্রীদের ডিজিটাল পাসপোর্ট এর জন্য ৩০ ইউরো ফি প্রদান করতে হবে (যেখানে সাধারণ ফি ১০০ ইউরো)।

বন্ধুরা আশা করি আপনাদের বুঝাতে পেরেছি।

আর যারা রোমের বাইরে রয়েছেন এবং যারা এখনো এমএরপি তথা ডিজিটাল পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারেননি? তারা স্বল্প দিনের মধ্যে রোম এসে ডিজিটাল পাসপোর্ট এর জন্য ফিঙ্গার প্রিন্ট দেওয়ার জন্য আমিওপারি টিম এর সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন। আমিওপারি টিম আপনাদের ডিজিটাল পাসপোর্টের জন্য রোম দূতাবাসে দ্রুত এপয়েন্টমেন্ট নেওয়া থেকে শুরু করে অনলাইনে ফর্ম পূরণ করা সহ বিভিন্ন বিষয়ে সাহায্য করে থাকে। উল্লেখ্য আপনাদের অবশ্যই পূর্বে অনলাইনে জন্ম নিবন্ধন করা থাকতে হবে। আরও বিস্তারিত তথ্যের জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করুন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

কিভাবে আমাদের অফিসে আসবেন? কতো নাম্বার বাস/ট্রাম/মেট্রো ধরে? ইত্যাদি জেনে নিতে পারেন এখানে ক্লিক করে?

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

আর হ্যাঁ কিভাবে ৫ বছর পূর্ণ হওয়ার পর আপনার ডিজিটাল পাসপোর্ট নবায়ন করাবেন? সেই বিষয়ে জানতে এখানে ক্লিক করুন।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 3 comments… add one }
  • kamal mohsin October 18, 2015, 9:52 pm

    vai ,
    salam niben,sunlam kichu din age akta legge pass hoise , je sob baby ekhane birth korce tader naki passport dibe,to kivabe apply korbo ,amar carta di soggiorno lungo periodo ase,aktu janabe ki? r apni dpi er kon sessionr and kon dipartment
    kamal,bergamo

  • Masud Rana November 11, 2015, 6:25 pm

    vai salam niben ami abong amar family digitale passport Bangladesh theke kore anesi kinto nomer jaghay cognome,cognome nome lekha hoyese abong bachchar birth place itay jaghay Bangladesh lekha hoyese,ahkon ami somadhan kivabe korbo?janaben ki?

    • Lesar November 16, 2015, 12:56 pm

      apni amiopari team er kache phone kore bistarito jene nin.

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com