ইতালিয়ান নিহতের ঘটনায় ইতালীয়ান টিভি চ্যানেল ‘রাই’ টিজি ওয়ানের ভিডিও রিপোর্ট, বাংলাদেশে শংকায় ২শ’ইতালীয়ান

মাঈনুল ইসলাম নাসিম : স্বদেশী চেজারে তাভেল্লার নৃশংস হত্যাকান্ডের পর রাজধানী ঢাকা সহ বাংলাদেশে বসবাসরত ২শ’র কিছু বেশি ইতালীয়ানরা এখন চরম শংকার মধ্যে রয়েছেন। অরিজিন কান্ট্রি ইতালীতে অবস্থানরত তাদের আত্মীয়-পরিজনরাও রয়েছেন ভয়াবহ উদ্বেগ উৎকন্ঠায়। তাভেল্লা’র রক্তের দাগ ঢাকার মাটি থেকে মুছে যাবার আগেই ৩ অক্টোবর শনিবার রংপুরে দিনে দুপুরে জাপানী নাগরিককে গুলী করে হত্যার খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত হবার পর তাঁদের উৎকন্ঠায় নতুন মাত্রা যোগ হয়েছে।

বাংলাদেশের পরিস্থিতি সরেজমিনে কাভার করতে বেশ কয়েক দিন ধরেই ঢাকায় অবস্থান করছেন ইতালীর জাতীয় টিভি চ্যানেল ‘রাই’ টিজি ওয়ানের খ্যাতিমান সাংবাদিক মার্কো ক্লেমেন্তি। চেজারে তাভেল্লা হত্যাকান্ডের স্থান থেকে সিরিজ রিপোর্ট করেছেন তিনি, কথা বলেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী সহ ঢাকার গোয়েন্দা কর্মকর্তাদের সাথে। ‘রাই’ টিজি ওয়ানে সম্প্রচারিত বিশেষ প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, “প্রায় দেড় কোটি জনসংখ্যা অধ্যুষিত রাজধানী ঢাকায় অন্ধকারে নিমজ্জিত এমন রাস্তাও রয়েছে যেখানে সিসিটিভি ক্যামেরা চালু থাকে, এখানকার বাস্তবতা অনেকটা এরকমই”।

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিক্ষুব্ধ অঞ্চলে কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন সাংবাদিক মার্কো ক্লেমেন্তি ঢাকা থেকে আরো জানিয়েছেন, প্রায় ২শ’র কিছু বেশি যেসব ইতালীয়ানরা বাংলাদেশে আছেন তাঁদের বেশির ভাগেরই অবস্থান রাজধানীতে। চেজারে তাভেল্লা হত্যাকান্ডের পর স্থানীয় ইতালীয়ানরা তাঁকে জানিয়েছেন, “এখানকার ইতালীয়ান কমিউনিটি যদিও অতীতে কোনদিনই এমন সংকটে পড়েননি, তবে চলমান পরিস্থিতিতে তাঁরা বেশ শংকিত এবং তাঁদের কেউ কেউ ইতিমধ্যে বাংলাদেশ ত্যাগ করার কথা ভাবছেন বা সিদ্ধান্ত নিচ্ছেন”। এদিকে রোমের পররাষ্ট্র মন্ত্রনালয় ‘ফার্নেসিনা’র তরফ থেকেও গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বাংলাদেশের পরিস্থিতি, সংশ্লিষ্ট একটি সূত্র শনিবার এই প্রতিবেদককে এমনটাই জানিয়েছে। ঢাকা থেকে ‘রাই’ টিজি ওয়ানের প্রতিবেদন দেখতে ক্লিক করুন নিচের ভিডিওটিতে –


যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com