পর্তুগালে আয়েবা মহাসম্মেলন : জয়নুল-এনায়েত-মুহিব পুনঃনির্বাচিত

মাঈনুল ইসলাম নাসিম : বহু বাধা-বিপত্তি পেরিয়ে এবং সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পর্তুগালে পরিসমাপ্তি ঘটেছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র দ্বিতীয় গ্র্যান্ড কনভেনশন। সফল দায়িত্ব পালনের স্বীকৃতি হিসেবে গ্রীসের ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন সভাপতি, ফ্রান্সের কাজী এনায়েত উল্লাহ মহাসচিব এবং যুক্তরাজ্যের মুহিবুর রহমান মুহিব কোষাধ্যক্ষ হিসেবে আগামী দুই বছরের জন্য পুনরায় নির্বাচিত হয়েছেন। মহাসাগরের তীরে লিসবন নগরীর অভিজাত সানা-মালহোয়া হোটেলে ৩০-৩১ মে অনুষ্ঠিত বহুল প্রতিক্ষীত এই মহাসম্মেলনে অংশ নেন ইউরোপের বিভিন্ন দেশের কমিউনিটি নেতৃবৃন্দ।

গ্র্যান্ড কনভেনশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিসবনে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। বিশেষ আমন্ত্রনে ব্রাসেলস থেকে এসে যোগ দেন ইউরোপিয়ান ইউনিয়নে নিযুক্ত রাষ্ট্রদূত ইসমাত জাহান। পর্তুগীজ প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে এবং স্থানীয় প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহনে প্রাণবন্ত হয়ে ওঠে দুই দিনের অনুষ্ঠানমালা। ‘সেইফ মাইগ্রেশন এন্ড হিউম্যানিটি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আয়োজন করা হয় এবারের আয়েবা মহাসম্মেলন। ‘নিরাপদ অভিবাসন’ ইস্যুতে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন সুইজারল্যান্ডের জেনেভা ভিত্তিক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)’র পর্তুগালস্থ কান্ট্রি চিফ।

বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রাখার জন্য ইউরোপের ৬ স্বনামধন্য বাংলাদেশীকে ২০১৫ সালের ‘আয়েবা অ্যাওয়ার্ড’-এ ভূষিত করা হয় শনিবারের উদ্বোধনী অনুষ্ঠানে। সম্মানিত ৬ গুনীজন হচ্ছেন – ‘কূটনীতি ও নারীর ক্ষমতায়ণ’ ক্যাটাগরিতে ব্রাসেলসে দায়িত্বরত রাষ্ট্রদূত ইসমাত জাহান, ‘কমিউনিটির উন্নয়ন’ ক্যাটাগরিতে ফ্রান্সে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও বর্তমানে বার্মিংহামের কমিউনিটি ব্যক্তিত্ব তোজাম্মেল টনি হক এবং ‘প্যারিস বন্ধু’ খ্যাত শহিদুল আলম মানিক (মরণোত্তর), ‘মেইনস্ট্রিম পলিটিক্স’ ক্যাটাগরিতে লন্ডনের হাউজ অব লর্ডসের সদস্য ব্যারোনেস পলা মানযিলা উদ্দিন, ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা’ ক্যাটাগরিতে আমস্টার্ডাম প্রবাসী মাঈদ ফারুক এবং ‘শিল্প-সংস্কৃতি’ ক্যাটাগরিতে মিলান প্রবাসী ফাইবার এন্ড টেক্সটাইল আর্টিস্ট শফিকুল কবীর চন্দন।

গ্র্যান্ড কনভেনশনে আগত বিভিন্ন দেশের কমিউনিটি নেতৃবৃন্দের স্বার্থক অংশগ্রহনে অনুষ্ঠিত হয় বিশেষ ওয়ার্কিং সেশন। পরে বিদায়ী এক্সিকিউটিভ কমিটির ৮ম ও শেষ সভায় সদস্যদের প্রত্যক্ষ ভোটে প্রেসিডেন্ট, সেক্রেটারি জেনারেল ও ট্রেজারার নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। দ্বিতীয় মেয়াদে নির্বাচিত নেতৃত্ব ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন, কাজী এনায়েত উল্লাহ এবং মুহিবুর রহমান মুহিবের নাম ঘোষণা করেন আয়েবার প্রধান উপদেষ্টা ও লন্ডন ভিত্তিক চ্যানেল এস টেলিভিশনের চেয়ারম্যান আহমেদ সামাদ চৌধুরী জেপি। গৃহীত সিদ্ধান্ত মোতাবেক সংগঠনকে গতিশীল করতে প্রয়োজনীয় শুদ্ধি অভিযান সহ যত দ্রুত সম্ভব পূর্ণাঙ্গ এক্সিকিউটিভ কমিটিও গঠিত হচ্ছে সহসাই।

এদিকে আয়েবা গ্র্যান্ড কনভেনশনের দ্বিতীয় দিনে রবিবারের জমকালো সাংস্কৃতিক পর্বে রং ছড়াতে ঢাকা থেকে উড়ে আসেন জনপ্রিয় গনসঙ্গীত শিল্পী ফকির আলমগীর। রাশিয়া প্রবাসী সাড়াজাগানো নৃত্যশিল্পী ফারজানা হৃদির নজরকাড়া পারফরম্যান্স এবং প্যারিসের শিল্পী-যুগল কুমকুম ও আরিফ রানার সঙ্গীত প্রাণভরে উপভোগ করেন পর্তুগাল প্রবাসী বাংলাদেশীরা। আয়েবা গ্র্যান্ড কনভেনশন উপলক্ষ্যে লিসবনের সানা-মালহোয়া হোটেলের সুপরিসর লাউঞ্জে একই সাথে অনুষ্ঠিত হয় ইতালী প্রবাসী গুণীশিল্পী শফিকুল কবীর চন্দনের মনমাতানো ফাইবার এন্ড টেক্সটাইল আর্ট এক্সিবিশন। প্রসঙ্গতঃ উল্লেখ্য, ইউরোপের ৩০টি দেশের প্রবাসী বাংলাদেশীদের সম্মিলিত সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র প্রথম গ্র্যান্ড কনভেনশন অনুষ্ঠিত হয়েছিল ২০১২ সালের ডিসেম্বরে গ্রীসের রাজধানী এথেন্সে।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com