নেদারল্যান্ডে নাচ-গান আর কবিতা আবৃত্তির মধ্যদিয়ে রবীন্দ্র-নজরুলকে স্মরন

নেদারল্যান্ডে নাচ-গান আর কবিতা আবৃত্তির মধ্যদিয়ে বাংলা সাহিত্যের দুই প্রান পুরুষ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীর কবি কাজী নজরুল ইসলামকে স্মরন করলো নেদারল্যান্ড প্রবাসী বাঙ্গালীরা । গত ২৩শে মে দি হেগের বাংলাদেশ দুতাবাস কতৃক আয়োজিত রবীন্দ্র-নজরুল জন্ম জয়ন্তীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হেগের ডেপুটি মেয়র সুরিনামী-ভারতীয় বংশ্বদ্ভুত জনাব বালদেব সিং, যিনি নিজেও রবীন্দ্র বিশেষজ্ঞ ।
ডেপুটি মেয়র বালদেব সিং রবি ঠাকুরকে নিয়ে তার রচিত কবিতার ভান্ডার থেকে “ইন দ্যা শ্যাডো অব ইওর থটস্ ” কবিতাটি পাঠ করেন । এরই সাথে তিনি সমবেত দর্শক শ্রোতাদের অনুরোধে একটি রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করে ব্যাপক আনন্দ দেন।
অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট ডাচ নজরুল গবেষক ডাঃ পিটার কাস্টার । তার প্রবন্ধে তিনি রবীন্দ্রনাথ ও নজরুলের ধর্মান্ধতা ও কুপমন্ডুকতার বিরুদ্ধে অভিন্ন অবস্থানের কথা তুলে ধরেন । বর্তমান বিশ্বে বিরাজমান হানাহানির পেছনে সাম্প্রদায়িকতার যে বীজ লুকিয়ে আছে, তার জন্য নজরুলের শিক্ষা প্রতিষেধক হিসেবে কাজ করতে পারে বলে তিনি মত প্রকাশ করেন।
অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশীদ শিশুদের সাংস্কৃতিক উপস্থাপনা সকলকে মুগ্ধ করে। প্রবাসী বাংলাদেশী শিল্পীবৃন্দের সূর-মূর্ছনা আবারও সকলকে মনে করিয়ে দেয়, জীবন জীবিকার প্রয়োজনে প্রবাসী হলেও, মনেপ্রাণে খাঁটি বাঙ্গালী ।
আর তাইতো বিদেশ বিভূঁইয়েও রবীন্দ্র-নজরুল চর্চা মোটেও থেমে নেই।স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল বলেন, রবীন্দ্রনাথ ও নজরুল দেশের ইতিহাস ঐতিহ্য, সাহিত্য সংস্কৃতির সমস্ত কিছুর সাথেই ওতপ্রোতভাবে জড়িত ।বাংলা সাহিত্যের এই দুই প্রবাদ পুরুষ বাঙ্গালীর অন্তরের অন্তঃস্থলে এভাবেই বেঁচে থাকবেন; বাঙ্গালী জাতী যেখানেই থাকুক না কেনো, রবীন্দ্র-নজরুলের বন্ধনা তারা করবেই-এমন প্রত্যাশা প্রতিধ্বনিত হয়েছে উপস্থিত সকলের মনে ।
অনুষ্ঠান শেষে দুতাবাস কতৃক পরিবেশিত বাঙ্গালী খাবার সকলের প্রশংসা অর্জন করে ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com