ব্রেকিং নিউজ ইতালির ভেনিসে Permesso di soggiorno নবায়নের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করা হয়েছে।

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে সবাই ভালোই আছেন। বরাবরের মতো আজকে আমরা আপনাদের কাছে নতুন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে হাজির। আপনারা যারা ইতালি প্রবাসী-তারা হয়তো ভালো করেই জানেন, ইতালিতে দিন দিন অভিবাসীদের সংখ্যা বেরেই চলেছে। আর তাই ইতালিয়ান সরকার অভিবাসীদের উপর প্রতিনিয়ত অনেক কড়াকড়ি নজর দারী করছে এবং সেই সাথে সাথে ইতালিতে ইম্মিগ্রেশন বিভাগের অনেক নতুন নতুন নিয়ম তৈরি করা হচ্ছে। তেমনি ইতালির নগরী ভেনিস মেস্ত্রেতে ইমিগ্রেশন অফিস থেকে পেরমেসসো দি সৌজর্ন্য নবায়নের ক্ষেত্রে নতুন কিছু আইন করা হয়েছে। যা আমরা নিন্মে আপনাদের অবগতির জন্য তুলে ধরছি।

ইন্টিগ্রেশন চুক্তি

কারা এই চুক্তিতে স্বাক্ষর করতে পারবে?

ইউরোপিয়ান ইউনিয়নের বহিরাগত সকল দেশের অভিবাসীগণ যাদের ১৬ বছরের উপর বয়স এবং যারা ইতালিতে ভিসা নিয়ে প্রবেশ করে এক বছরের বেশি সময়ের জন্য প্রথম বারের মতো পেরমেসসো দি সৌজর্ন্য পাওয়ার জন্য আবেদন করেন। তাদের সকল কে ইতালিতে বৈধ ভাবে কাগজ নিয়ে বসবাস করার জন্য ইতালিয়ান ইম্মিগ্রেশনের সাথে সংযুক্ত চুক্তিটি স্বাক্ষর করতে হবে।মনে রাখবেন এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে আপনি আগামী দুই বছরের মধ্যে নিম্নলিখিত লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিশ্রুতিবদ্ধঃ

  • ইতালিয়ান ভাষার উপর ভালো ধারণা অর্জন তথা লিভেল্লো A2 যার উপর ভিত্তি করে আপনি ২৪ পয়েন্ট অর্জন করতে পারবেন।
  •  ইতালিয়ান সংস্কৃতি ও ওদের নিয়ম নীতি মেনে তথা শৃঙ্খলা বজায় রেখে ওদের সংস্কৃতি মেনে চলার জ্ঞান অর্জন করার জন্য আপনি ৬ থেকে ১২ পয়েন্ট পর্যন্ত অর্জন করতে পারবেন।

মনে রাখবেন যদি আগামী দুই বছরের মধ্যে টোটাল ৩০ পয়েন্ট অর্জন করতে ব্যর্থ হন!! তাহলে আরও এক বছরের জন্য আপনার উপর কোন প্রকার পদক্ষেপ নেওয়া থেকে স্থগিত করা হবে, তথা আপনাকে আরও এক বছরের জন্য সময় দেওয়া হবে, ইতালিতে লিগ্যাল ভাবে বসবাস করার জন্য টোটাল ৩০ পয়েন্ট অর্জন করার ক্ষেত্রে। এভাবে ৩ বছর অতিবাহিত হওয়ার পরেও যদি আপনি ৩০ পয়েন্ট অর্জন করতে না পারেন, তথা লিভেল্লো A2 সমপরিমাণ ইতালিয়ান ভাষা শিখতে না পারা এবং শৃঙ্খলা বজায় রেখে ওদের সংস্কৃতি মেনে চলার জ্ঞান অর্জন করতে না পারেন ? তাহলে আপনারা আপনাদের পেরমেসসো দি সৌজর্ন্য আর নবানয় করাতে পারবেন না। উল্লেখ্য এই চুক্তি সংক্রান্ত বিষয় গুলো সকল দেশের অভিবাসীদের নিজ নিজ ভাষায় অনুবাদ করা রয়েছে,আপনারা আপনাদের চাহিদা অনুযায়ী ইম্মিগ্রেশন অফিস সংগ্রহ করে নিতে পারবেন।

কিভাবে ইতালিও ইম্মিগ্রেশন অফিসে আপনি আপনার অর্জিত ক্রেডিট বা পয়েন্ট যোগ করাতে পারবেন?

  • আপনাকে ইতালিয়ান ভাষার টেস্ট পরিক্ষা ও সংস্কৃতি সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য ভর্তি হতে হবে এবং নির্দিষ্ট সময়ে পরিক্ষা দিতে হবে। পরিক্ষায় আপনাকে লিখিত ও দেখে দেখে ইতালিয়ান পরতে হবে, সাথে ওদের সংস্কৃতি সংক্রান্ত প্রশ্নের উত্তর দিয়ে পরিক্ষায় উত্তিন্ন হতে হবে।
  • যারা ইতিমধ্যে ইতালিয়ান ভাষার উপর টেস্ট পরিক্ষা দেওয়া যাবে এমন স্কুল থেকে পরিক্ষা দিয়ে ভাষা টেস্টে উত্তিন্ন হয়েছেন। তাদের শুধুমাত্র ইতালিয়ান সংস্কৃতির উপর পরিক্ষা দিতে হবে।
  • টেস্ট পরিক্ষার রেজিস্ট্রেশন অনালাইনের মাধ্যমে নিজস্ব পাসওয়ার্ড দ্বারা সম্পাদন করতে হবে, যা আপনি ইম্মিগ্রেশন অফিসে উল্লেখিত চুক্তি সাক্ষরিত করার সময় পেয়ে যাবেন। ২০১৫ সালের টেস্ট পরিক্ষার পরবর্তী সময় গুলো হচ্ছেঃ ২৪শে জুন, ১৬ই সেপ্টেম্বর এবং সর্বশেষ পরিক্ষা ডিসেম্বর মাসের ৩ তারিখে, অর্থাৎ আপনি উল্লেখিত সময়ের মধ্যে যেকোনো একটিতে নিজের যোগ্যতা যাচাই ও ৩০ পয়েন্ট অর্জনের জন্য নিজেকে তৈরি করে, পরিক্ষায় অংশ গ্রহণ করতে পারবেন।
  • উল্লেখ্য যারা ইতালিয়ান স্কুল থেকে স্কুল ডিপ্লোমা, উচ্চ শিক্ষার উপর ডিপ্লোমা অথবা ইতালিতে পড়ালেখা সংক্রান্ত অন্যান্য যোগ্যতার উপর সার্টিফিকেট রয়েছে!! তাদের এই টেস্ট দিতে হবে না।

পেরমেসসো দি সৌজর্ন্য নবায়নের ক্ষেত্রে আর কি কি মাধ্যমে আপনি আপনার ক্রেডিট বা পয়েন্ট সংযুক্ত করতে পারেন ইম্মিগ্রেশন অফিসে গিয়ে?

  •   তেসসেরা স্যানিটারি তথা স্বাস্থ্য সংক্রান্ত ডাক্তারি কার্ড দিয়ে।
  •   বাসার কন্ট্রাক্ট অথবা বাসস্থান ক্রয় অথবা ব্যাংক লোণের কাগজ পত্র দেখিয়ে।
  •   ইতালিতে ব্যবসা বাণিজ্য সংক্রান্ত কাগজ পত্র দেখিয়ে।
  •   ইতালিতে পেশাগত প্রশিক্ষণ সক্রান্ত কোর্স করার মাধ্যমে।
  •   ইতালিতে বিভিন্ন স্বেচ্ছাসেবক এ্যাসোসিয়েশন গুলোয় নিবন্ধন ও কাজ করার মাধ্যমে।

কি কি কারনে আপনার অর্জিত ক্রেডিট বা পয়েন্ট কর্তন করা হতে পারে?

হে, স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী আপনাকে আপনার অর্জিত পয়েন্ট এর লিস্ট ও খোয়া যাওয়া পয়েন্ট এর লিস্ট দেওয়া হবে। যার মাধ্যমে আপনি আপনার অর্জিত পয়েন্ট ও সঙ্কুচিত পয়েন্ট সম্পর্কে ধারনা নিতে পারবেন। যেমন ইতালিতে অপরাধ মূলক কর্মকাণ্ডে জড়িত,গুরুতর প্রশাসনিক অপরাধে, কর পরিশোধ না করা এবং এরকম অন্যান্য ক্ষেত্রে আপনার অর্জিত পয়েন্ট কর্তন করা হবে।

আবার অপ্রাপ্তবয়স্কদের বাধ্যতামূলক শিক্ষার সিদ্ধি করা ইতালিয়ান আইনে বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে, কাজেই যারা তাদের অপ্রাপ্তবয়স্ক সন্তানদের স্কুলে পাঠাবেন না? তারা সৌজর্ন্য নবায়নের ক্ষেত্রে ব্যাপক ঝামেলায় পড়ে যাবেন।

উল্লেখিত বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুনঃ

Servizio Immigrazione del Comune di Venezia

Sportello telefonico tel. 041.2747408, martedì, mercoledì e venerdì dalle ore 11:00 alle 13:30;

Sportello di Mestre, via Verdi 36 (senza appuntamento): tutti i martedì, ore 10:00-12:00;

Sportello di Venezia, Castello 6122 (senza appuntamento): tutti i giovedì, ore 14:30-16:30;

email: cittadinistranieri@comune.venezia.it; scrivere un numero di telefono.

Per sapere i corsi di italiano per immigrati nel Comune di Venezia e altri comuni vicini:

www.comune.venezia.it/italianoperimmigrati

Volantino informativo a cura del Servizio Immigrazione, aggiornato aprile 2015.

প্রচারেঃ ইম্মিগ্রেশন অফিস ভেনিস- মেস্ত্রে, ইতালি

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 1 comment… add one }
  • mujahid hussain choudhury May 16, 2015, 10:07 pm

    ইতালিতে ভমন ভিসা জন কি কি লাগে বা কি কি দরকার ইতাদি ,বিতারিত বলতেন যদি কিছু উপকার হত,

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com