প্রশ্নোত্তর পর্ব-বিষয় ভিসা,রেসিডেন্স পারমিট,ন্যাশনালিটি ইত্যাদি ইন ইউরোপ।

যুবরাজ শাহাদাতঃ FAQs About Visas, Residence Permit granted, Cancelation, Nationality Facts— ফিকুএন্টলি আস্ক কোয়েসচেন অ্যাবাউট ভিসা, রেসিডেন্স পারমিট, ন্যাশনালিটি ইন ইউরোপ।

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে সবাই ভালোই আছেন। বরাবরের মতো আমিওপারি টিম আপনাদের জন্য আজকে ইউরোপের বসবাসরত ও ইউরোপে আসতে ইচ্ছুক সকলের জন্যই প্রয়োজনীয় এরকম কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবে।
আমাদের মধ্যে অনেকেই প্রশ্ন করে থাকেন কি কারনে আমার রেসিডেন্স কার্ড বা ভিসা কেন্সেল হয়ে যেতে পারে ? বা আমি অমুক দেশে এত বছর যাবত আছি আমি কত বছর পর PR বা পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবো?
প্রথমে ভিসার ব্যাপার টা ক্লিয়ার করি। অনেকে জানেন ভিসার বিভিন্ন ক্যাটাগরি হয়ে থাকে আর এই বিষয়ে আমিওপারিতে পূর্বে প্রকাশিত লেখা গুলো এখানে দেয়া লিঙ্ক থেকে পরে আসতে পারেন। লিঙ্ক ১, লিঙ্ক ২।  নরমালি স্টুডেন্টস ভিসা, ওয়ার্ক পারমিট, ভিজিট ভিসা, বিজনেস ভিসা, ইত্যাদি সম্পর্কে কমবেশি জানি। এগুলোর মেয়াদও কমবেশি হয়ে থাকে। যাইহোক এখন কাজের প্রসঙ্গে আসি।

১#প্রশ্ন – ভাই আমি স্টুডেন্টস ভিসায় আসতে চাই ইউরোপে কিন্তু ভিসা কত দিনের দিবে ?
উত্তর – স্টুডেন্টস ভিসা নরমালি ন্যাশনাল ভিসা বা D-Visa বা Long term visa নামে পরিচিত। সেটা এন্ট্রি পারমিট (ইউকে তে) হিসাবেও পরিচিত। ৯০ দিন থেকে ১৮০ দিন মাক্সিমাম মেয়াদ হয়ে থাকে।

২#প্রশ্ন- আমি সেঞ্জেন ভিসা নিয়ে ইউরোপে যেতে চাই আর সেখানে গিয়ে কি থাকা যাবে বা ভিসার মেয়াদ বাড়ানো যাবে ? মেয়াদ কত দিনের হয়ে থাকে এই ভিসার?
উত্তর – সেঞ্জেন ভিসা ইউরোপের ভ্রমন ভিসা নামে পরিচিত। এর মেয়াদ ১ সপ্তাহ থেকে ৯০ দিন বিশেষ অবস্থায় ১৮০ দিন পর্যন্ত হয়ে থাকে তবে নরমালি ৯০ দিনই মাক্সিমাম। আর এই ভিসা কোন ভাবেই মেয়াদ বাড়াতে পারবেন না। ইউরোপের একদেশের সেঞ্জেন ভিসা পেলে সব কয়টা সেঞ্জেন দেশে বিনা বাধায় বর্ডার ক্রস করতে পারবেন। উল্লেখ্য ইউরোপের সেঞ্জেন ভুক্ত প্রতিটি দেশের pr,id card, driving licence,passport ইত্যাদি সহ বিভিন্ন ধরনের ডকুমেন্টস গুলো দেখতে কেমন? সেই বিষয়ে আমিওপারিতে ইউরোপের প্রতিটি দেশের ডকুমেন্টস নিয়ে খুব সুন্দর করে ছবি সহ লেখা রয়েছে। চাইলে এখানে ক্লিক করে পড়ে আসতে পারেন।

৩# ভাই আমার ইতালির এক বছরের রেসিডেন্স কার্ড আছে আমি কি অন্য দেশে কাজ করতে পারব ? আর আমি এই কার্ড দিয়ে অন্য দেশে যেমন ফিনল্যান্ড, জার্মান , ডেনমার্ক চাইলে কতদিন থাকতে পারব ?
উত্তর – না আপনি ইতালির বাহিরে অন্য দেশে কাজ করতে পারবেন না। হ্যাঁ তবে চাইলে আপনি অন্য কোন দেশে ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত যেকোনো দেশে ( আয়ারল্যান্ড, ইউকে ছাড়া ) ৩ মাস অর্থাৎ ৯০ দিন আইনগত ভাবে অবস্থান করতে পারবেন। আর যদি আপনার ইতালির আনলিমিটেড রেসিডেন্স কার্ড তথা কার্টা দি সৌজর্ন্য থাকে তাহলে আপনি ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত যেকোনো দেশে যেতে এবং কাজ করতে পারবেন তবে অবশ্যই সেই দেশের ইম্মিগ্রান্ত অফিস থেকে তাদের দেশের নিয়ম অনুযায়ী তাদের দেশের কাজের অনুমতি ও রেসিডেন্স কার্ড নিয়েই কাজ করতে পাড়বেন। সেই ক্ষেত্রে আপনার কাছে দুই দেশের রেসিডেন্স কার্ড থাকবে এবং এক পর্যায়ে যে কোন একটাকে বাছাই করে নিতে হবে। তবে হে, ইতালির কার্টা দি সৌজর্ন্য দিয়ে ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত যেকোনো দেশে যেতে পারলেও সব দেশে কাজের অনুমতি পাবেন না যেমনঃ সুইজারল্যান্ড,আয়ারল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে ইত্যাদি দেশ গুলোতে কাজ করে পাড়বেন না। ইতালির কার্টা দি সৌজর্ন্য দিয়ে কিভাবে জার্মান গিয়ে কাজ করতে পারব? বা এই ক্ষেত্রে কিভাবে কি করতে এই সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করে পড়ে আসতে পারেন।

৪# আমি স্পেনে ১০ বছর যাবত আছি কিন্তু পাসপোর্ট পাই নাই। আমার স্পেনের লং টার্ম রেসিডেন্স পারমিট কার্ড বা পি আর আছে আমি কি নরওয়েতে কাজ করতে পারব ?
উত্তর – আইনগত ভাবে আপনি লিগালভাবে কাজ করতে চাইলে অন্নদেশে আপনাকে ওই দেশের ইমিগ্রেশনের সাথে যোগাযোগ করে ওই দেশের রেসিডেন্স কার্ড এ পরিবর্তন করে নিতে হবে।

৫# আমার বউ সুইডেনে মাস্টার্স করতেছে , সে কি আমাকে নিয়ে যেতে পারবে? আমি গেলে কি!! কাজ করার অনুমতি পাব?
উত্তর – জি সে স্পাউস হিসাবে আপনাকে নিয়ে যেতে পারবে এবং আপনি ফুল টাইম জব করার অনুমতি পাবেন।

৬# আমার পর্তুগালের ২ বছরের রেসিডেন্স পারমিট আছে আমি অন্য দেশে বা পর্তুগালের বাহিরে কত দিন থাকতে পারব ?
উত্তর- ইউরোপের যেকোনো দেশের রেসিডেন্স পারমিট দিয়ে নরমালি ৯০ দিনের বেশি থাকা যায় না , ক্ষেত্র বিশেষে ১৮০ দিন থাকা যায় সেটা আপনার রেসিডেন্স পারমিট এর উপর নির্ভর করে।উদাহরন স্বরূপ নরওয়ের কথা বলি আপনি PR আবেদন করতে চাইলে ৩ বছরের মধ্যে ৬ মাস অর্থাৎ ১৮০ দিনের বাহিরে কোনভাবেই থাকতে পারবেন না। তবে গরিব দেশ গুলোতে একটু একটু ফাক ফুকুর থেকেই যায়।কারন আপনার টোটাল তাদের দেশে থাকা সময়টা গননা করে আপনাকে ওই দেশের স্থায়ী বসবাসের পারমিট বা পি আর দেয়া হবে।

৭# স্টুডেন্টস হিসাবে কয় বছর থাকলে ইউরোপে পি. আর পাওয়া যাবে ? আমি যদি ৫ বছর স্টুডেন্টস থাকি তাহলে কি আবেদন করতে পারব?
উত্তর – এটা দেশ ভেদে ভিন্ন হয়ে থাকে। আপনার রেসিডেন্স পারমিট যদি পার্মানেন্ট বেসিস হয়ে থাকে যেমন স্কিল্লড ওয়ার্ক পারমিট, অ্যাসাইলাম পারমিট, ইত্যাদি ইত্যাদি ( স্টুডেন্ট এই আওতায় পড়ে না দুঃখিত ) আপনি ৩ বছর পর আবেদন করতে পারবেন, যেমন নরওয়েতে আপনি পড়াশুনা শেষে সাবজেক্ট রিলেটেড জব পেলে ৩ বছর পর পি.আর আবেদন করতে পারবেন, ভিন্নতা দেখা জাচ্ছে পর্তুগালে, ডেনমার্ক এ। আপনি ৫ বছর বৈধ ভাবে সেটা স্টুডেন্টস হন আর বিজনেস হন আর ওয়ার্ক পারমিট এ থাকেন না কেন? আপনি পি আর আবেদন করতে পারবেন। সাথে লাঙ্গুয়াজ সার্টিফিকেট লাগবে।।

আবার ফিনল্যান্ডের ক্ষেত্রে আরও ব্যতিক্রম যেমন স্টুডেন্টস থাকা অবস্থার টোটাল সময় গুলোকে হাফ ধরে (B Permit ) এর সময় যেমন ৪ বছর স্টুডেন্টস ছিলেন। পি আর আবেদনের সময় সেটাকে ২ বছর গননা করা হবে আর ওয়ার্ক পারমিটে ইন করার সময় গুলোকে ফুল ধরে টোটাল ৪ বছর পর আপনি পি আর বা পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন।

আবার ইতালির ক্ষেত্রে সম্পূর্ণ ভিন্ন, যেমন ইতালিতে প্রতি বছরি সরকার থেকে স্টুডেন্ট পারমিট বা মৌসুমে পারমিট ইত্যাদি টাইপ এর রেসিডেন্স পারমিট থেকে সাধারণ কাজের রেসিডেন্স পারমিটে রূপান্তর করার জন্য গ্যাজেট প্রকাশ করা হয় এবং নির্দিষ্ট কোটা বেঁধে দেওয়া হয়, সেখানে প্রতিটি স্টুডেন্ট ইতালিতে স্টুডেন্ট ভিসায় আসার পরপরি সেই গ্যাজেট প্রকাশ করার সাথে সাথে কারো অধিনে কাজ করেন বা নিজের ছোটখাটো ব্যবসা রয়েছে ইত্যাদি কাগজ পত্র দেখিয়ে আবেদন করে, স্টুডেন্ট পারমিট থেকে নরমাল কাজের পারমিতে পরিবর্তন করিয়ে নিতে পাড়বেন।

বন্ধুরা আসা করি উক্ত বিষয় গুলো থেকে আপনারা ইউরোপ সম্পর্কে অনেক কিছুই জানতে পেরেছেন। আর যদি আপনাদের ইউরোপের বিভিন্ন দেশ সম্পর্কে কোন প্রকার হেল্প এর প্রয়োজন হয় তাহলে আপনারা সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করে বিস্তারিত তথ্য ও সেবা গ্রহণ করতে পাড়বেন। আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমিওপারির প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 1 comment… add one }
  • MD ANAYET October 15, 2015, 9:30 am

    আমি মোঃ এনায়েত করিম,
    আমি বৈধভাবে UK-তে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে আগ্রহী। এখন আমি কি ভাবে ভিসার জন্য আবেদন করব এবং কত টাকা খরচ হতে পারে। আমার দেশ বাংলাদেশ।

    অনুগ্রহ করে সহায়তা করবেন।
    ধন্যবাদ

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com