ইতালিয়ান নাগরিকত্ব/পাসপোর্ট তথা Cittadinanza তে আনা হচ্ছে নতুনত্ব।

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন।ইতালিতে ইতালিয়ান পাসপোর্ট তথা ইতালিয়ান নাগরিকত্ব আবেদনের ক্ষেত্রে আনা হচ্ছে নতুনত্ব। আপনাদের মধ্যে যারা ইতালি প্রবাসী তারা সকলেই জানেন যে, ইতালিতে ইতালিয়ান নাগরিকত্ব পেতে হলে আপনাকে ১০ বছর অপেক্ষা করতে হবে, এবং ১০ বছর রেসিডেন্স কার্ড এর বয়স হওয়ার পরেই আপনি আবেদন করতে পারবেন। আর এই আবেদনের জন্য আপনাদের কে প্রেফেত্তুরাতে পুন্তামেন্তো তথা এপয়েন্টমেন্ট নিয়ে সেই দিনে সরাসরি গিয়ে আবেদন করতে হতো।আর এতে করে আপনাদের অনেক সময় অপেক্ষা করতে হতো শুধুমাত্র আবেদন বা কাগজ পত্র জমা দেয়ার জন্যই।

কিন্তু বর্তমানে এই বিষয়টি আরও  দ্রুত কার্যকর করার জন্য ইতালিয়ান সরকার নতুন কিছু নিয়ম চালু করতে যাচ্ছে। মানে ২০১৫ সালের ১৮ ই মে থেকে এই জমা দেওয়ার পদ্ধতি সম্পূর্ণ অনলাইন ভিত্তিক করা হচ্ছে। মানে আগামী ১৮ই মে থেকে ইতালিয়ান নাগরিকত্ব আবেদনের ক্ষেত্রে আপনাকে আর প্রেফেত্তুরাতে পুন্তামেন্তো তথা এপয়েন্টমেন্ট নেওয়ার জন্য বসে থাকতে হবে না। এবং সেখানে সরাসরি গিয়েও কাগজ পত্র জমা করতে হবে না।আপনি ১৮ই মে থেকে যখন খুশী তখন অনলাইনে আপনার সকল কাগজ পত্র তাদের কাছে প্রেরন করে দিতে পারবেন।

কি বুঝতে পারছেন না?

আসলে বিষয়টি পানির মতো পরিস্কার ও স্বচ্ছ। তারপরেও আমরা একটু ভালো করে আপনাদের বুঝিয়ে দিচ্ছি। যেমন মনে করেন আমরা অনেকেই জানি যে ইতালিতে ইতালিয়ান নাগরিকত্ব আবেদনের ক্ষেত্রে আপনাকে সবার প্রথম এপয়েন্টমেন্ট নিতে হতো এবং উক্ত দিনে  আপনার সকল ডকুমেন্টস, ১০ বছরের রেসিডেন্স সার্টিফিকেট, বাংলাদেশ থেকে সংগ্রহ করা পুলিশ ক্লিয়ারেন্স সহ ২০০ ইউরো পে করার রিসিপ্ত ইত্যাদি বিষয় গুলো ওদের কাছে সরাসরি গিয়ে জমা দিয়ে আসতে হতো। কিন্তু নতুন এই নিয়মে আপনাকে আর ওদের কাছে যেতে হবে না এবং কোন প্রকার এপয়েন্টমেন্ট নেওয়ার ও প্রয়োজন নেই।নতুন নিয়মে উক্ত ডকুমেন্টস গুলোর ইলেক্ট্রনিক কপি তথা কম্পিউটারে স্ক্যান করিয়ে অনলাইনে ওদের কাছে পাঠিয়ে দিতে হবে। আশা করি আপনাদের বুঝাতে পেরেছি।

তার পরেও যদি কারো মনে কোন প্রকার প্রশ্ন থাকে বা কিভাবে কি করবেন? অথবা ইতালিতে বা ইউরোপে আপনার যেকোনো সমস্যার সমাধানের জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।আমাদের সাথে যোগাযোগ করার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

আর যারা আপনাদের ফেসবুকে আমিওপারির প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 4 comments… add one }
  • Hossen March 20, 2015, 8:48 pm

    কিন্ত আগে প্রেফেত্তুরাতে জমা দেবার পর K10 নাম্বার ১ মাস পরে দিত এখন এটা কিভাবে দেওয়া হবে ? আর স্কেন কপি পাঠালে .. অরিজিনাল কপি প্রেফেত্তুরা কি কখনো চাইবে

  • haniful hakem March 21, 2015, 12:54 am

    I want to know that how to apply for the poetugal visa even who have no sinzen visa,can they apply rhe vvisa?

  • zakir May 9, 2015, 9:21 pm

    Vai ami jante chai paspoter jonno 10 bosor lagbena

  • Md Abdul Kadir Shion March 22, 2016, 10:40 am

    onek valo laglo

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com