আইফোনে কিভাবে বাংলা লিখবেন এবং সরাসরি কীবোর্ড দিয়ে বাংলা লেখার উপায়।

পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।

আইফোনের কীবোর্ড দিয়ে সরাসরি বাংলা লেখা যায় না। কিন্তু আমি আজ আগে থেকে সেভ করে সরাসরি কীবোর্ড দিয়ে কিভাবে সহজে বাংলা লিখবেন তা জানাব। অনেকেই হয়ত জানেন, যারা জানেন না তাদের জন্য। আর কথা না বাড়িয়ে কাজের কথায় আসি। পোস্টের ছবি বা নিয়ম iOS7+ এর দিয়ে করা। অন্য ভার্সন থাকলে প্রায় একই রকম ভাবেই করতে পারবেন। অন্য যেকোনো অ্যাপস থেকেও বাংলা লিখে করতে পারবেন। অন্য অ্যাপস থেকে বাংলা লিখে করতে চাইলে স্টেপ ২ থেকে দেখুন।

Step 1: যাদের iAvroPad আইকন অ্যাড করা আছে তারা ( Step 2 থেকে দেখুন )। প্রথমে আপনার সাফারি ব্রাউজার ওপেন করে এখানে ক্লিক করুন। যাদের iOS6 আছে তারা এখান থেকে ছবিসহ দেখতে পারেন কিভাবে ইন্সটল করবেন iAvroPad. এই ওয়েবসাইটে যাবার পর এমন ব্লাঙ্ক পেজ আসবে যা দেখে ঘাবড়ানোর কিছু নেই। এটা ব্লাঙ্কই থাকে। এখন তীর দেয়া অপশনে ক্লিক করুন। iOS6 বা তার নিচের সফটওয়্যার ভার্সন থাকলে তীর দেয়া জায়গায় যে অপশন থাকবে তাতে ক্লিক করলেই হবে।

এবার এখান থেকে Add to Home Screen এ টাচ করুন।

এখান থেকে Add এ টাচ করুন।

এবার আপনার হোম স্ক্রীনে দেখবেন এমন একটা অ্যাপস আইকন অ্যাড হবে।

Step 2: এবার iAvroPad আইকন ওপেন করে যেকোনো বাংলা সেটা এক শব্দের বা কয়েক শব্দের হলেও সমস্যা নেই। লেখা শেষে কয়েক সেকেন্ড লেখার উপরে টাচ করলে এমন অপশন আসবে যা থেকে Select All এ টাচ করুন।

এবার Copy তে টাচ করুন।

এখন হোম বাটন ক্লিক করে মেইন স্ক্রীনে গিয়ে Settings > General > Keyboard > Add New Shortcut এ যান। এখন নিচের ছবির মত সেট করে নিন।

এবার Phrase এ কিছুক্ষণ টাচ করে ধরে রাখলে Paste অপশন আসবে তাতে টাচ করলে আপনার Copy করা বাংলা লেখা দেখতে পাবেন। Shortcut এ আপনার ইচ্ছামত ইংরেজি লেটার লিখে সেভ করে নিন।

এবার যেকোনো অ্যাপস, ফেসবুক, মেসেজ এ গিয়ে যেখানে কীবোর্ড আসবে সেখানে Shortcut এ লেখা Letter গুলো (যেমন aod লিখাতে আপনাকে অসংখ্য ধন্যবাদ লেখা এসেছে) লিখলেই আপনার সেই সেভ করা পুরা অংশ আসবে। যদি সেটা না লিখতে চান তাহলে ক্রসে ক্লিক করে বাদ দিতে পারবেন। এভাবে বাংলা ইংরেজি বা অন্য যেকোনো ভাষা লিখে ব্যাবহার করতে পারবেন।

বন্ধুরা আসা করি আপনাদের বুঝাতে পেরেছি।

উল্লেখ্যঃ যারা ইতালির রোমে রয়েছেন তারা তাদের আইফোন ও এন্ডোয়েড তথা স্মার্ট ফোন সংক্রান্ত যেকোনো বিষয়ে সাহায্য ও সহযোগিতার জন্য সরাসরি আমাদের রোমস্থ প্রধান কার্যালয়ে (চেন্তচেল্লে ) এসে যেকোনো ধরণের সেবা গ্রহণ করতে পারেন। শুধু তাই নই আপনার কম্পিউটার সংক্রান্ত বিষয়েও আমাদের কাছে চলে আসতে পারেন। আবার অনেকে স্বল্প মুল্লে ভালো ও অরিজিনাল স্মার্ট ফোন ও কম্পিউটার ক্রয় করার কথা ভাবছেন। তারাও চাইলে আমাদের টিম এর সাহায্য নিতে পারেন। এবং সর্বোপরি আপনাদের প্রবাস জীবনের ডকুমেন্টস সংক্রান্ত যেকোনো কাজের জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। কেননা আমাদের টিম এর প্রধান কাজ আপনাদের যেকোনো সমস্যার সমাধান দেওয়া। আর আমাদের সাথে যোগাযোগ করার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুণ

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

 

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com