প্রবাসে বাংলা ভাষাকে মর্যাদা দানের লক্ষে শর্ট ফিল্ম “রেড ফেব্রুয়ারী-আই এম দ্যা ওয়ান”

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি থেকে রফিকুল ইসলাম আকাশঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষাকে মর্যাদা দানের লক্ষে প্রবাসী বাংলাদেশীদের প্রডাকশন হাউজ , ক্রিয়েট এ বিট প্রডাকশনস্ এর ব্যানারে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে, “রেড ফেব্রুয়ারী-আই এম দ্যা ওয়ান “শর্ট ফিল্মের শুটিং চলছে। সময় সুমনের পরিচালনায় ও তাশফিক আজাদের চিত্রায়নে “রেড ফেব্রুয়ারী-আই এম দ্যা ওয়ান ” শর্ট ফিল্মে বাংলাদেশী ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আমেরিকা, বলিভিয়া, ইন্ডিয়া ও আফ্রিকার অভিনেতা অভিনেত্রী। শর্ট ফিল্মে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সাথী গনজালভেজ, মুনাদ আল মুজতবা, মামুন আব্দুল কাইয়ুম ও আমেরিকান অভিনেতা জুয়ান। পার্শ্ব চরিত্রে ছিলেন মিতা বড়ুয়া ও কানিজ ফাতিমা।

ইউনেস্কো ১৭ই নভেম্বর ১৯৯৯, “ইউনাইটেড ন্যাশনস্ এডুকেশনাল, সায়িন্টিফিক এন্ড কালচারাল আর্গানাইজেশন ” প্রথম ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান করে এবং ২০০০ সাল থেকে প্রতিবছর ২১শে ফেব্রুয়ারী , আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয় । শর্ট ফিল্মের মূল প্রতিপাদ্য বাংলা ভাষাকে প্রবাসে আমরা বাঙ্গালীরা যতটুকু না মূল্যায়ন করি, মাতৃভাষাকে নিয়ে বিদেশিদের ধ্যান-ধারনায় বাংলার অবস্থান অনেক উপরে। শুধু তাই নয়, বাংলা ভাষার জন্য যাদের আত্মত্যাগ ( রফিক, শফিক, বরকত, জব্বার, শফিউর ) তাদের প্রতি গভীর শ্রদ্ধা ও সম্মান প্রকাশ পেয়েছে বিভিন্ন দেশের মানুষের মুখে। অভিনয়ে আরও ছিলেন এলে ফার্নান্দেজ-বলিভিয়া, মিলাগ্রেস-আফ্রিকা, রেনু আগ্নেহোত্রী-ইন্ডিয়া। ফিল্মের কলা-কুশলী ও সার্বিক সহযোগীতায় রফিকুল ইসলাম আকাশ, রিনা আখতার, ইশফাক উল্লাহ, সুমি, আবু বকর সিদ্দিক, হাবিবুর রহমান সহ আরও অনেকে।

উল্লেখ্য যে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারীতে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ এম্বাসী রেড ফেব্রুয়ারী-আই এম দ্যা ওয়ান ফিল্মটির প্রিমিয়ার শো দেখাবে।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com