যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বি সি সি ডি আই বাংলা স্কুলের উদ্দ্যোগে পিঠামেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বি সি সি ডি আই বাংলা স্কুলের উদ্দ্যোগে ১০ম পৌষমেলা পিঠা উৎসব -২০১৫ উৎযাপিত হয়েছে । নর্দান ভার্জিনিয়া কমিউনিটি কলেজের হলে অনুষ্ঠিতব্য এ পিঠামেলায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন কাউন্টি থেকে আগত প্রবাসী বাংলাদেশীদের বিপুল সমাগম হয় । বিভিন্ন স্টলে শোভা পায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন রকম পিঠার । প্রায় চল্লিশ রকমের পিঠার আয়োজনে সজ্জিত হয় স্টলগুলো ।তন্মধ্যে পাটি সাপ্টা, এলো জেলো, বালুশা , বিবিখানা, তেলেপিঠা, চিতলপিঠা, চানার সন্দেশ, গজাগজা, পাকুনপিঠা, মাংশপিঠা, নারিকেলপুলি, নিমকি, ভাপাপিঠা, নারিকেলপিঠা, সাঁজপিঠা, দুধরসে চিতলপিঠা, চুপতিপিঠা, সবজিপিঠা, ঝালপিঠা, তালপিঠা, তেলপিঠা, সাবুদিনার, হ্যান্ডেশ, ডালপুরি, পুস্তদানার পিঠা, সুজিনারকেলপিঠা, দুধের পব, নুনগড়া,আল্লিবাল্লিগজা,ভেজরোল, চৈপিঠা, জর্দা, , মিষ্টি, কলিপিঠা, কলাপিঠা, ডালপাকন, পানতুয়া, জুরিপিঠা উল্লেখযোগ্য । পিঠা ছাড়াও স্টলগুলোতে বিরিয়ানি, চটপটি, ঝালমুড়ি, চা, জুয়েলারি, চুড়ি, মেহেদি, শাড়ী, থ্রিপিস, গল্পের বই, সিডি, ডিভিডি ইত্যাদি শোভা পায় । বাংলা স্কুলের ছাত্র-ছাত্রীদের জাতীয় সংগীত উপস্থাপনের মাধ্যমে শুরু হয় বনর্াঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান ।

শতরুপা বড়ুয়ার সঞ্চালনায় গান পরিবেশনায় অংশগ্রহণ করে তানসুভা, অতশি, শুশান, আরিয়ানা, শুশমি, রানিতা, অংকিতা, শুশ্ময়, নোরা, মাহেক , কৌশিক, জেমিমা, বিজন, বাধন, স্বপ্নিল,দিব্য, শ্রেয়শি, আদ্রিতা, প্রিয়াংকা,ওয়াদিয়া সহ আরও অনেক শিল্পীবৃন্দ । নাচ পরিবেশনায় জেরিন কস্তা , জয়িতা কস্তা , মুর্ছনা বড়ুয়া এবং ঠাকুরমার ঝুলি থেকে সংগৃহীত বুদ্ধ ভুতুম মঞ্চনাটকে অংশগ্রহণ করে প্রিয়াংকা ও আদ্রিতার নেতৃত্বে বাংলা স্কুলের ছাত্র-ছাত্রীবৃন্দ । বক্তব্য রাখেন বাংলা স্কুলের সম্মানিত সভাপতি শামীম চৌধুরী, সহ সভাপতি সঞ্জয় বড়ুয়া, সাধারণ সম্পাদক আমিনুল চোধুরী, সহ সম্পাদক দিপক বড়ুয়া, দপ্তর সম্পাদক তসলিম হাসান, শিক্ষা সম্পাদক প্রনব বড়ুয়া, প্রচার সম্পাদক মোঃ আবেদিন, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক দস্তগীর জাহাংগীর, মিজানুর রহমান ভুঁইয়া,আইনজীবি সূদীপ বোস ও আবু হক, রোকেয়া হায়দার, জলি আহমেদ, হারুন অর রশিদ, সোমা বোস , বনানী চৌধুরীসহ আর ও অনেকে । আয়োজকগন পরবর্তীতে আরও বৃহৎ পরিসরে পিঠা উৎসব আয়োজনের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com