পৌষের পিঠা উৎসব সুইজ্যারল্যাণ্ডে

সুইজারল্যান্ডের জেনেভা থেকে রফিকুল ইসলাম আকাশঃ মহাড়ম্বরে শেষ হলো বাংলাদেশ সোসাইটি সুইজারল্যান্ড আয়োজিত বাংলার ঐতিহ্যবাহী সব পিঠার সম্ভারে সাজানো বিশেষ পিঠা উৎসব ১৪২১ বঙ্গাব্দ। সুইজারল্যান্ডের জুরিখের একটি স্থানীয় কমিউনিটি সেন্টার- গেমেইনসাপ্ট সেন্ট্রম বুকেগ এর থিয়েটার হলে গত শুক্রবার কয়েকশত পিঠাপ্রেমিকের উপস্থিতিতে ৪র্থ বারের মতো প্রবাসের মাটিতে বাংলাদেশ সোসাইটি সুইজারল্যান্ড আয়োজন করল বিভিন্ন স্বাদের হরেকরকম প্রায় চল্লিশের ও বেশী পিঠার এক বিশাল সম্ভার তথা পিঠা উৎসব-১৪২১। হিরা এবং চাঁদনীর উপস্থাপনায় সংগঠনের সভাপতি মিজানুর রহমান এবং সাধারন সম্পাদক বাকিউল্লাহ খান রিপন অনুষ্ঠানের উদ্বোধন ঘোষনা করেন। উপস্থিত ছিলেন আয়োজক কমিটির সদস্যদের মধ্যে মইনুল হক অপু, আলামীন সিকদার, জাকির হোসেন, খান মামুন, ইকবাল হোসেন, গাজী ওয়াহীদ, জাকির হোসাইন সহ আরো অনেকে। আমাদের গ্রাম বাংলার সবচেয়ে বড় উৎসবের সংস্কৃতিকে প্রবাসে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতেই এই উদ্যেগ বলে জানালেন আয়োজক কমিটির উপস্থিত সবাই। উপস্থিত সবার হাতে একটি করে জাতীয় পতাকা তুলে দিয়ে বিজয়ের মাসের এই পিঠা উৎসবে জাতীয় সংগীত এবং দেশাত্ববোধক গান দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন প্যারিস বাউল খ্যাত খান বাবু রুমেল, নিশিতা বড়ুয়া, দিপক এবং স্থানীয় শিল্পী কবিনুর টিসু। সুপ্রিয়া,আসনিয়া,লাবিবা এবং সাদিয়ার পরিবেশনায় অনুষ্ঠিত নৃত্য উপভোগ করেন হলভর্তি উপস্থিত সকল পিঠা প্রেমিক সুইজারল্যান্ড প্রবাসী বাংলাদেশীরা। বাংলা স্কুল জুরিখের শিশুদের নিয়ে বেলুন প্রতিযোগীতার উপস্থাপনা করে লামিয়া হোসাইন সুপ্রিয়া। অংশগ্রহন কারী সবার মধ্যে আকর্ষনীয় পুরষ্কার বিতরন করা হয় । পিঠা প্রস্ততকারী সবার মধ্যে ও তিন জনকে বিজয়ী ঘোষনা করে বিশেষ ভাবে পুরস্কৃত করা হয় এবং সবার মধ্যে বিতরন করা হয় অংশগ্রহনকারী স্বান্তনা পুরস্কার।

 

পিঠা উৎসব আয়োজকরা বলেন, দেশীয় কৃষ্টি-কালচার ও সংস্কৃতিকে প্রবাসে উপস্থাপন করতে বাংলাদেশ সোসাইটি সুইজ্যারল্যাণ্ড দৃঢ় প্রতিজ্ঞ। পাশাপাশি ,অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশীদের সহযোগীতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com