ইতালিতে Decreto Flussi 2014 ঘোষনা! ৫৫০০ জন নতুন প্রবেশ ও ১২৩৫০ জন ষ্টে-পারমিট পরিবর্তনের সুযোগ পাবে।

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। বন্ধুরা প্রতি বছরের ন্যায় এবছরেও ইতালির সরকার আনুষ্ঠানিক ভাবে Decreto Flussi 2014  তথা ভিসা নিয়ে ইতালিতে প্রবেশ করা সহ যারা ইতিমধ্যে বৈধভাবে ইতালিতে রয়েছেন তাদের নিয়ে অফিসিয়াল গ্যাজেট প্রকাশিত করেছে। তবে এবছরেও গত বছরের ন্যায় তথা ২০১৩-এর ২৫শে নভেম্বরে যেরকম ভিন্ন ধরণের একটি Decreto Flussi ঘোষণা দিয়েছিলো, এবারেও ঠিক তাই। মানে এবারেও নরমান কাজের ভিসা বা সিজনাল কাজের ভিসার কোন কোটা নেই। এই গেজেটটিতে সর্বমোট আবেদন কারীর সংখ্যা বা কোটার পরিমান 17.850 টি ধার্য করে দেওয়া হয়েছে। যার মধ্যে ৫৫০০ জন ইতালির বাইরে থেকে আসার জন্য আবেদন করতে পারবে এবং ১২৩৫০ জন যারা ইতিমধ্যে ইতালিতে স্টুডেন্ট ভিসা, ট্রেইনিং ভিসা ও সিজনাল ভিসা সহ ইত্যাদি ভিসায় এসে ইতালিয়ান সৌজর্ন্য নিয়ে বৈধ ভাবে বসবাস করছেন শুধু মাত্র তারাই আবেদন করতে পারবেন, তাও আবার অনলাইনের মাধ্যমে।

নতুন এই Decreto Flussi 2014 এর গেজেটটিতে বলা হয়েছে যে, আগ্রহী গণ ২৩ ডিসেম্বর থেকেই ইতালির ইম্মিগ্রান্ত সংক্রান্ত সরকারী ওয়েবসাইটে তথা il sito internet del ministero dell’Interno -তে গিয়ে অনলাইনে তাদের জন্য আবেদনের ফর্ম পূরণ করে সেভ/ সংরক্ষণ করে রাখতে পারবে। এবং কবে নাগাদ আপনার পূরণ করা আবেদনটি তাদের কাছে প্রেরন করবেন? তার চূড়ান্ত দিনক্ষণ কিছু দিনের মদ্ধেই ঘোষণা দেওয়া হবে। এবং বরাবরের মতো আবেদন কারীদের সেই নির্দিষ্ট ঘোষণার পড়েই সকাল ৮:00 ঘিটিকায় তাদের পূরণ করা আবেদন প্রেরন করে দিতে হবে। তাহলে বন্ধুরা আসুন এক নজরে দেখে নেই এবারের ঘোষণায় কোন কোন ধরণের কোটা রয়েছে?

গেজেটের নিয়ম অনুযায়ী- যারা নতুনইতালিতে প্রবেশ করতে পারবেন?

  • ১০০০ জন যারা তাদের নিজ নিজ দেশে এই আইনের ধারায় art. 23 del decreto legislativo 25 luglio 1998, n. 286; বিভিন্ন উচ্চ পদের প্রশিক্ষণ ও শিক্ষা অর্জন করেছে, শুধুমাত্র তারাই আবেদন করতে পারবেন।
  • ২৪০০ জন যারা ইতালিতে নিজের পূঁজি খাটিয়ে ব্যবসা করার মন মানসিকটা রাখেন তারা আবেদন করতে পারবেন। উল্লেখ্য ইতালিতে “startup innovative Visa” নামক নতুন একটি প্রজেক্ট হাতে নিয়েছে সরকার গত বছরের জুন থেকে। আর আপনাকে সেই “startup innovativeVisa” এর নিয়ম মেনেই আবেদন করতে হবে। তবে এই “স্টার্ট আপ ইনোভেটিভ ভিসার” অনেক নিয়ম কানন রয়েছে। এর মানে হচ্ছে অনেকটা এরকমঃ যে আপনি একজন মোটা অংকের মালিক এবং আপনি আপনার সেই অর্থ ইতালিতে ব্যবসার ক্ষেত্রে ইনভেস্ত করতে চাচ্ছেন। যেমন এর জন্য আপনাকে ৫০ লক্ষ্য বাংলাদেশী টাকার ব্যাংক সার্টিফিকেট উপস্থাপন সহ আরও অনেক কিছু দেখাতে হবে। উল্লেখ্য যারা এই “স্টার্ট আপ ইনোভেটিভ ভিসা” সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে চান তারা এখানে ক্লিক করে আমাদের টিম এর সাথে সরাসরি যোগাযোগ করে জেনে নিতে পারবেন।
  • ১০০ জন ইতালির নরমাল কাজের ভিসায় আসার জন্য আবেদন করতে পারবে। তবে এটা আমাদের বাংলাদেশের জন্য প্রযোজ্য নয়। এই কোটা শুধুমাত্র যাদের পরিবারবর্গের কেউ একজন অরিজিন ইতালিয়ান তাদের মধ্যের কারো সন্তানেরাই শুধু আবেদন করতে পারবে এবং তাদের অবশ্যই হতে হবে Argentina, Uruguay, Venezuela e Brasile ইত্যাদি দেশের নাগরিক।
  • ২০০০ জন ২০১৫ সালে ইতালির মিলানে অনুষ্ঠিত হয়ে যাওয়া “EXPO 2015” এর জন্য আবেদন করতে পারবে। তবে সেখানেও বাংলাদেশ নেই। যেসকল দেশের নাগরিক এই কোটার জন্য আবেদন করতে পারবে? Albania, Algeria, Bosnia-Herzegovina, Egitto, Repubblica delle Filippine, Gambia, Ghana, Giappone, India, Kosovo, Repubblica ex Jugoslavia di Macedonia, Marocco, Mauritius, Moldavia, Montenegro, Niger, Nigeria, Pakistan, Senegal, Serbia, Sri Lanka, Ucraina e Tunisia.

গেজেটের নিয়ম অনুযায়ী- যারা ইতালিতে বৈধ ভাবে বিভিন্ন ষ্টে-পারমিট থেকে নরমাল কাজের ষ্টে-পারমিটে রুপান্তর করতে পারবেন?

  • ৪০৫০ জন যারা সিজনাল ভিসায় এসে বর্তমানে ষ্টে-পারমিট নিয়ে বসবাস করছেন তারা তাদের সেই সিজনাল ষ্টে-পারমিট তথা সিজনাল সৌজর্ন্য থেকে নরমাল কাজের ষ্টে-পারমিট/সৌজর্ন্যতে রূপান্তরিত করার জন্য আবেদন করতে পারবেন। তবে এই আবেদনের জন্য আপনাকে কারো অধীনে কাজ করছেন সেই সকল কাজের কন্ট্রাক্ট সহ মালিকের বিভিন্ন ডকুমেন্টস পেশ করতে হবে।
  • ৬০০০ জন যারা স্টুডেন্ট ভিসা, ট্রেইনিং ভিসা সহ বিভিন্ন প্রশিক্ষণ ভিসায় এসে বর্তমানে সেই ধরণের সৌজর্ন্য নিয়ে বসবাস করছেন তারা তাদের স্টুডেন্ট ক্যাটাগরির সৌজর্ন্যকে নরমাল কাজের ষ্টে-পারমিট/সৌজর্ন্যতে রূপান্তরিত করার জন্য আবেদন করতে পারবেন। এখানেও আপনাকে এই আবেদনের জন্য কারো অধীনে কাজ করছেন সেই সকল কাজের কন্ট্রাক্ট সহ মালিকের বিভিন্ন ডকুমেন্টস পেশ করতে হবে।
  • ১০০০ জন যারা ইউরোপিয়ান ইউনিয়নের অন্যান্য দেশের দীর্ঘ মেয়াদী ষ্টে-পারমিট/সৌজর্ন্য নিয়ে ইতালিতে বসবাস করছেন তারা আবেদন করতে পারবেন। এখানেও সেই একি বিষয় মানে এই আবেদনের জন্য আপনাকে কারো অধীনে কাজ করছেন সেই সকল কাজের কন্ট্রাক্ট সহ মালিকের বিভিন্ন ডকুমেন্টস পেশ করতে হবে।
  1. ১০৫০ জন যারা স্টুডেন্ট ভিসা, ট্রেইনিং ভিসা সহ বিভিন্ন প্রশিক্ষণ ভিসায় এসে বর্তমানে সেই ধরণের সৌজর্ন্য নিয়ে বসবাস করছেন তারা তাদের স্টুডেন্ট ক্যাটাগরির সৌজর্ন্যকে নরমাল কাজের ষ্টে-পারমিট/সৌজর্ন্যতে রূপান্তরিত করার জন্য আবেদন করতে পারবেন। তবে এখানে আপনি আপনার নিজের ব্যবসা বা নিজের অধীনে কাজ করেন সেই সকল ডকুমেন্টস পেশ করতে হবে।
  2. আর ২৫০ জন যারা ইউরোপিয়ান ইউনিয়নের অন্যান্য দেশের দীর্ঘ মেয়াদী ষ্টে-পারমিট/সৌজর্ন্য নিয়ে ইতালিতে বসবাস করছেন তারা আবেদন করতে পারবেন। এখানেও সেই একি বিষয় মানে আপনাকে আপনার নিজের ব্যবসা বা নিজের অধীনে কাজ করেন সেই সকল ডকুমেন্টস পেশ করতে হবে।

বন্ধুরা এই ছিল সব ধরণের কোটা সম্পর্কে কিছু ধারণা।

আবেদন করার জন্য ফর্ম পূরণ করার জন্য এখানে ক্লিক করে ইতালির সরকারী ইম্মিগ্রান্ত সংক্রান্ত অফিসিয়াল ওয়েব সাইটে গিয়ে পূরণ করতে পারবেন।

আর নতুন এই Decreto Flussi 2014 –র অফিসিয়াল গেজেটটিতে যেতে এখানে ক্লিক করে  ও এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।

বন্ধুরা আমরা আগামীতে আপনাদের কাছে তুলে ধরবো এই আবেদনের জন্য আপনাদের কোন ধরণের ফর্ম পূরণ করতে হবে। যদিও এই গেজেটটিতে আমাদের দেশের নতুন যারা আসতে চাচ্ছেন তাদের জন্য তেমন কোন সুযোগ নেই। তবে যারা স্টুডেন্ট বা ইতিমধ্যে এই গেজেটের নিয়ম অনুযায়ী ইতালিতে বৈধ ষ্টে-পারমিট/সৌজর্ন্য নিয়ে বসবাস করছেন তাদের সেই ষ্টে-পারমিট/সৌজর্ন্য কে নরমাল কাজের ষ্টে-পারমিট/সৌজর্ন্যতে রূপান্তরিত করায় অনেক বড় ভূমিকা রাখবে।

উল্লেখ্যঃযারা আমিওপারির লেখা তাদের পত্রিকায় কপি করে প্রকাশ করেন তাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।আমরা চাই যারা আমিওপারির লেখা তাদের পত্রিকায় প্রকাশ করছেন তাদেরকে অবশ্যই এখানে বলে দেওয়া এই দুইটি বিষয় উল্লেখ করে দিতে হবে।

১।লেখার উপরে আমিওপারির লোগো দিতে হবে।

২।লেখার শেষে এখানে বলেদেওয়া ব্রাকেটের মধ্যে লেখাটি লিখে দিতে হবে ( সূত্রঃ আমিওপারি ডট কম এরকম আরও এবং ইতালি ও ইউরোপ সম্পর্কে সকল গুরুত্বপূর্ণ লেখার জন্য ভিজিট করুন www.amiopari.com ওয়েবসাইট) ধন্যবাদ।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 5 comments… add one }
  • anisur rahman December 28, 2014, 7:09 pm

    Will you provide me how can I apply for student visa in italy.?

  • mohammed January 2, 2015, 10:11 am

    please give me details of student visa and agriculture visa.

  • hasan March 21, 2015, 11:28 pm

    ami 2013 te agriculture soggiorno banai,now ata expired,,bt ai decreto flussi 2014 ar system a ki ami stay permit ta again korate parbo? is it possible? janale upokari hobo…

  • Azad April 12, 2015, 9:55 pm

    ami student soggiorno nie italy te asi, ami amr soggiorno poriborton korte chai , soggiorno poribortoner application er shes shomoi koto tarik porzonto?

  • Rasheda July 13, 2015, 2:55 pm

    Assalamulaikum, bay ami jante chai cittadinanza-r kobor pawar por ki ki korte hoi? Bangladesh Ambassy shate kono kichu korte hobe ki na jante chai…

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com