ডেনমার্কে বিয়ের চেয়ে ডিভোর্সের সংখ্যা বেশি!

মোহাম্মাদ ফয়সাল কোপেনহেগেনঃ সাধারণত পশ্চিমা বিশ্বে বিবাহের হার এমনিতেই কম কারণ বিয়ে ছাড়াই ওরা বছরের পর বছর একসাথে কাটায়, ছেলেমেয়ে নেয় কিন্তু যুগেরও বেশি সময় একই ছাদের নীচে কেটে যাবার পরও যেহেতু একের প্রতি আরেকজনের পূর্ণ বিশ্বাস জম্ন নেয় না ফলে কাগজেকলমে ওদের অনেকেরই আর বিয়ে করা হয়ে উঠে না। এদিকে, বিয়ের অনুষ্ঠানও খরচবহুল এবং বিবাহবিচ্ছেদ তার চেয়েও কয়েকগুণ বেশি খরচ সাপেক্ষ্য বিধায় সাবধানী ডেনিশরা বিয়েকে একটা বাড়তি ঝামেলা হিসাবে দেখে থাকে।

এত কিছুর পরও ডেনিশরা বিয়ে করে যে সংসারী হচ্ছে না তা কিন্তু নয়। কিন্তু পরিসংখ্যা বলছে বিয়ের অনুষ্ঠানের চেয়ে বিবাহ বিচ্ছেদের সংখ্যাই বেশি এবং বিবাহ বিচ্ছেদ এক মহামারী আকার ধারণ করেছে। ডেনিশ পরিসংখ্যা ব্যুরোর তথ্য থেকে দেখা যাচ্ছে ২০০৯ সালে ডেনমার্কে ডিভোর্সের সংখ্যা ১৪৯৪০ ( এ বছর বিয়ে অনুষ্ঠিত হয় ১০১১১টি অর্থাৎ ডিভোর্সের হার বিয়ের চেয়ে বেশি!), সে ডিভোর্সের সংখ্যা ২০১৩ সালে এসে বেড়ে দাঁড়ায় ১৮৮৫৮টি (অবশ্য ২০১২ সালে ডিভোর্সের সংখ্যাটি ছিল ১৫৭০৯!)।

অন্যদিকে, ২০০৬ সালে ১৯০০০ টি বিবাহ অনুষ্ঠিত হলেও সেটি ২০১৩ সালে বিয়ের অনুষ্ঠানের সংখ্যা অর্ধেকেরও কমে গিয়ে দাঁড়ায় ৮৩৭৭!

ডিভোর্সকে যেন এক আতঙ্কের নাম, ডিভোর্স একটি মহামারী! জানতে চান কেন? চোখ বুলিয়ে নেন ডেনমার্কের গত পাঁচ বছরে বিয়ে এবং পাশাপাশি ডিভোর্সের সংখ্যার দিকে-
সাল বিয়ে ডিভোর্স
২০১৩ ৮৩৭৭ ১৮৮৫৮
১০১২ ৮৭৯৭ ১৫৭০৯
২০১১ ৯০১০ ১৪৪৮৪
২০১০ ৯৭০০ ১৪৪৬০
২০০৯ ১০১১১ ১৪৯৪০

আসলে লিখছিলাম ডিভোর্স আতঙ্কে ডেনিশ পেনশন বিভাগ কিন্তু ডিভোর্সের সাথে অর্থের সরাসরি সম্পর্ক দেখাতে গিয়ে আবিস্কার করলাম ডেনমার্কে ডিভোর্স একটা রোগ যা মহামারী রূপ ধারণ করেছে। ডিভোর্সের সাথে অর্থের সম্পর্ক অন্য আরেক দিন লিখব ইনশাল্লাহ।

যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com