জার্মান ও অস্ট্রিয়ায় আসা প্রবাসী বাংলাদেশিদের হতাশার কিছু কারন ও অভিজ্ঞদের কিছু পরামর্শ।

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে ভালোই আছেন। বন্ধুরা আমরা প্রতিনিয়ত আপনাদের মাঝে ইউরোপের বিভিন্ন সমস্যা ও তার সমাধান নিয়ে নানা বিষয় গুলো খুব সুন্দর ও সহজ ভাবে তুলে ধরার চেষ্টা করছি। যাতে করে আপনারা যারা ইউরোপ আসতে চাচ্ছেন বা যারা ইতিমধ্যে এসে পড়েছেন বা দীর্ঘদিন যাবত বসবাস করছেন, তারা তাদের ইউরোপের জীবন কিভাবে আরও উন্নত করা যায়, বা বর্তমানে আপনার কি করা প্রয়োজন? সেই বিষয় গুলো সম্পর্কে সঠিক কোন সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন।

তেমনি সম্প্রতি আমাদের টিমের ফিনল্যান্ড বিভাগের এডমিন এর কাছে আসা বাস্তব কিছু বিষয় এখানে তুলে ধরা হল। তার সম্পর্কে বিস্তারিত জানতে এই লেখার নিচে তার প্রোফাইল তথা লেখক পরিচিতে গিয়ে জেনে নিতে পারবেন। তাহলে আর কথা না বাড়িয়ে কাজের কথায় আসা যাক।

জার্মানি আর অস্ট্রিয়া এর অনেক অল্প বয়সী কিছু ভাইকে অনেক হতাশ পেলাম, তারা এতটাই হতাশ যে “জার্মান ভাষা অনেক কঠিন, এই ভাষা শিখতে পারবো না, ফিনল্যাণ্ড কিভাবে আসবো, পথ দেখান” বলে ফিনল্যাণ্ড আসার বা অন্য কোথাও যাবার শর্টকাট (এমনকি রাজনৈতিক আশ্রয়) খুজচ্ছেন!!!

আমরা অভিজ্ঞগদের এই ভাইদের উদ্দেশ্যে কিছু কথা :-

১. সমগ্র ইউরোপের বর্তমান অর্থনৈতিক অবস্থা যেখানে খারাপের দিকে, সেখানে “জার্মানি/অস্ট্রিয়া” এর মত দেশে যারা Survive করতে পারছেন না শুধু মাত্র “ভাষা শিখতে হবে” এই অলসতার কারণে, তাহলে এই কঠিন মুহুর্তে ইউরোপের আর কোথাও Survive করা আপনার পক্ষে সহজ না। আপনাদের চেয়ে ইতালি/গ্রীস/সাইপ্রাস প্রমুখ অন্যান্য দেশের ভাইদের অবস্থা “ব্যাখ্যা না করার মত”!! যদিও আমরা জানি জার্মান এর ভাষা অর্জন করা অনেক কঠিন একটি কাজ। তারপরেও আমরা আপনাদের কাছে অনুরোধ করবো, যেহেতু আপনারা অনেক কষ্ট ও সাধনার ফলে একবার জার্মান প্রবেশ করতে পেরেছেন, তেমনি নিজের প্রটি কনভিডেন্স রেখে এই ভাষাকে জয় করার চেষ্টা করে যান। তাহলে আপনার জন্য এক সুন্দর ভবিষ্যৎ অপেক্ষা করছে। কেননা কষ্ট করলেই মিষ্টি পাওয়া যায়।

২. ভাষা না শিখতে পারার কারণে অন্য কোথাও যাওয়া বা অন্য দেশে রাজনৈতিক এর মিথ্যা আশ্রয় নেয়া মানে “নিজের ভবিষ্যতকে গলা টিপে হত্যা করা”!! কারন আপনি অন্য দেশে গেলেও কিন্তু সেখানে আপনাকে সেই দেশের ভাষা শিখতে না পারলে কোন মূল্য নেই। এবং অন্য দেশে গিয়ে রাজনৈতিক এর মিথ্যা আশ্রয় নিয়ে আপনি তেমন কোন কিছুই করতে পারবেন না। এক কথায় আপনি জেনে শুনে একটি অন্ধকার জীবনের অধ্যায়ে পা বাড়াচ্ছেন। যার জন্য একমাত্র দায়ী থাকবেন আপনি নিজেই।

৩. আপনারা কেবল মাত্র শিক্ষাগত যোগ্যতার বলে যদি ফিনল্যান্ডে আসতে পারেন, তবে আপনার প্রতি আমাদের বাহ বাহ থাকবে। তবে জার্মানি/অস্ট্রিয়া থেকে  “ধুমধাম এখানে এসে কাজ খুঁজে সময় নষ্ট করা/রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করা” মানে নিজের সুন্দর আশাগুলোকে ধ্বংশ করে দেওয়া।এটা কোন ভাবেই মেনে নেওয়া যায়না। মনে রাখবেন নদীর এপারের মানুষ বলে ওপারে সকল সুখ, ঠিক আপনি এখন “জার্মানি/অস্ট্রিয়া” থেকে মনে করছেন এখানে সকল সুখ। ঠিক তেমনি আপনি যখন এখানে আসবেন!! তখন আপনার জীবনের সবচাইতে বড় ভুল সম্পর্কে আপনি নিজেই বুঝতে পারবেন। কাজেই ভাবিয়া করিও কাজ!! করিয়া ভাবিয়ো না। কথাটি সবার ভালো করে মনে রাখা দরকার।

৪. আমি এমন অনেককেই ব্যাক্তিগতভাবে চিনি যারা কয়েকবছর লাগাতার জার্মানি/অস্ট্রিয়া চেষ্টা করেও যেতে পারে নাই/ভিসা পায় নাই, সেখানে আপনি যথারীতি ভাগ্যবানদের মধ্যে একজন।তাই সামান্য ভাষার কাছে আত্মসমর্পণ না করে সেই দেশের ভাষাটি অর্জন করে সবাই কে দেখিয়ে দিন যে আপনিও পারেন জার্মান ভাষায় কথা বলতে।

# আপনারা ইউরোপের দুইটা ভালো দেশে আছেন, তাই ভাষা শেখার এই চ্যালেঞ্জ গ্রহণ করে নিজের ভবিষ্যতকে সাজান। অন্য কোথায় যাবেন/যাওয়া যায়/সফলতার শর্টকাট কি ভেবে সময় নষ্ট করবেন না তারপরেও আপনার জীবন সম্পূর্ণ আপনার। কাজেই আমরা এখানে আপনাদের কাছে আমাদের দীর্ঘ বছরের বাস্তব অভিজ্ঞটা টুকু শেয়ার করলাম মাত্র। মনে রাখবেন প্রবাসের মাটিতে আজ যারা প্রতিষ্ঠিত, তাদের সকলেই দিনরাত পরিশ্রম করে মাথার ঘাম পায়ে ফেলে আজ তারা এই অবস্থানে এসেছে। তাই আপনি শর্টকাট মেরে খুব সহজেই সফলতা পেয়ে যাবেন? এই ধারণা থেকে ১০০ হাত দূরে থাকুন।

বন্ধুরা উপরের কথা গুলো যারা ইতিমধ্যে “জার্মানি/অস্ট্রিয়া” এসে পড়েছেন তাদের জন্যে।

তবে যারা নতুন আসতে চাচ্ছেন বা প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এবার আমরা কিছু বিষয় তুলে ধরবো।

১- যেমন আমরা ইতিমধ্যে আমিওপারিতে জার্মানিতে ব্যাচেলর- প্রতিকূলতা বনাম সম্ভাবনা নিয়ে একটি লেখা প্রকাশ করেছি। তাই যারা নতুন তারা অবশ্যই এখানে ক্লিক করে আমাদের সেই লেখাটি পড়ে নেওয়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে।

২- এবার আসা যাক জার্মান ভাষা সম্পর্কে। আমরা আপনাদের কাছে জার্মান ভাষা যে কতোটা কঠিন সেই বিষয়ে একটি ভিডিও তুলে ধরছি। যে ভিডিওটি দেখার মাধ্যমে আপনারা সামান্য হলেও ইউরোপের অন্যান্য দেশের তুলনায় জার্মান ভাষার পার্থক্য বুঝতে পারবেন। আর সেই ভিডিওটিতে যেতে এখানে ক্লিক করুণ

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 1 comment… add one }
  • Avishek Pal December 4, 2014, 8:43 pm

    Hello Brother, my name is Avishek Pal. i am from Bangladesh. i am just asking what does getting asylum really mean?? if it means that Government is taking the responsibility of the people who can’t go back to their country due to risk of their life then can those asylum seekers can get education under the government or by paying fees by themselves?? just a question got struck in my head.
    Yours
    Avishek Pal

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com