ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ৩

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে ভালোই আছেন। বন্ধুরা এটা আমাদের ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স নিয়ে ১ম পরিচ্ছেদ এর ৩য় পর্ব। যারা আগের পর্বটি দেখেননি তারা এখানে ক্লিক করে দেখে আসতে পারেন।

* INTERSEZIONE A RASO (INCROCIO) একাধিক রাস্তার মিলন বা জংশন (Road Level Junction) : একাধিক রাস্তা যে স্থানে মিলিত হয় তাকে INTERSEZIONE A RASO বা জংশন বলে। বড় জংশন সাধারণত আলোর সংকেত দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে। যেসব INTERSEZIONE A RASO বা জংশন আলোর সংকেত দ্বারা নিয়ন্ত্রিত নয়, ঐ সব স্থানে অগ্রাধিকার আইন অনুসারে রাস্তা অতিক্রম করতে হয়।

* INTERSEZIONE A LIVELLI SFALSATI ইসপ্লিট লেভেল ইন্টারসেকশন (Split level Intersection) : INTERSEZIONE A LIVELLI SFALSATI ও একধরনের জংশন, যেখানে এক পাশে বা ভিন্ন পথে সহজে যানবাহন গন্তব্য অনুযায়ী চলাচল করতে পারে। যেমন- ফ্লাইওভার, পাতাল রাস্তা এবং এক স্তর থেকে অন্য স্তরে চালু হয়ে নামার পথ ইত্যাদি।

* CENTRO ABITATO জনবসতি এলাকা (Builtup Area) : জনবসতি এলাকা শুরু থেকে শেষ বোঝার সুবিধার্থে CENTRO ABITATO প্রতিফলক চিহ্নটি ব্যবহার হয়।

*MARCIAPIEDE ফুটপাত (Footpath) : ক্যারেজওয়ের পাশে পথচারীদের চলাচলের জন্য পথকে MARCIAPIEDE বা ফুটপাত বলে। ফুটপাত এলাকার নিরাপত্তার জন্য সাধারণত সীমানা নির্দেশ করা থাকে। ক্ষেত্রবিশেষে ফুটপাত এলাকায় গাড়ি পার্কিং করার ব্যবস্থাও থাকে।

PASSO CARRABILE যাতায়াত দ্বার (যানবাহন) (Vehicle Entrance) : এক বা একাধিক মোটর গাড়ির পার্কিং এর গমন ও অভিগমন সন্নিহিত দ্বারে সাধারণত P. CARRABILE চিহ্ন থাকে। P. CARRABILE চিহ্ন থাকলে উক্ত স্থানে গাড়ি পার্কিং সম্পূর্ন নিষিদ্ধ।

* ATTRAVERSAMENTO PEDONALE পথচারী পারাপার / ম্যানলাইন (Manline Crossing) : ক্যারেজওয়ের ভেতরে সাদা রঙের সারিবাধা যে সব দাগ দেখা যায়, সেগুলো হচ্ছে পথচারী পারাপারের নির্দিষ্ট স্থান। এখানে মোটরচালক পারাপাররত বা পারাপারের জন্য অপেক্ষমান পথচারীকে অগ্রাধিকার দিতে বাধ্য।

* SPARTITRAFFICO সেন্ট্রাল রিজারভেশন (Central reservation) : সেন্ট্রাল রিজারভেশন এক ধরণের দ্বীপ। পাশাপাশি দুটি ক্যারেজওয়ের মাঝে এই ধরণের দ্বীপ থাকতে পারে। সেন্ট্রাল রিজারভেশন দ্বীপের উপর দিয়ে যানবাহন চালানো সম্ভব নয়। এই দ্বীপের মূল উদ্দেশ্য সাধারণত উভয়মুখী যানবাহনের একপাশের সীমানা নির্দেশ এবং রাস্তা ও শহরের  সৌন্দর্যবৃদ্ধি ইত্যাদি।

* SALVAGENTE পথচারী নিরাপত্তা দ্বীপ (Pecidestrain Safety Island) : SALVAGENTE বা পথচারী নিরাপত্তা দ্বীপ হচ্ছে রাস্তার একটি অংশ, যা যথাযথ নিরাপত্তার নিশ্চয়তা সহকারে তৈরি। পথচারী চওড়া রাস্তার একটি অংশ পারাপারের পর বাকী অংশ পারাপারের অপেক্ষা করতে পারে। তাছাড়া অনেক সময় বাস ও ট্রামে ওঠা-নামার জন্যেও এই দ্বীপ ব্যবহৃত হয়। পথচারী নিরাপত্তা দ্বীপ- এর নিরাপত্তা নিশ্চিত করার জন্য কোন কোন স্থানে থেমে থেমে ঝলক দেওয়া হলুদ বাতির ব্যবহার দেখা যায়।

*SEDE TRANVIARIA ট্রাম লাইন (Tram way) : SEDE TRANVIARIA  বা ট্রাম লাইন- একটি রাস্তার অংশ বিশেষ, যা ট্রাম চলাচলের জন্য সীমানা নির্দেশ করে দেওয়া একটি সংরক্ষিত এলাকা।

প্রিয় পাঠক আজকের মতো এই পর্যন্তই আবার দেখা হবে আমাদের এই কোর্স এর  ১ম পরিচ্ছেদ এর চতুর্থ পর্ব নিয়ে। সেই পর্যন্ত ভালো থাকুন এবং আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 1 comment… add one }
  • Imran October 24, 2015, 11:28 am

    সেখ মহিতুর রহমান বাব্লু সাহেব এর লেখা ইতালিয়ান দ্রায়ভিং লাইসেন্স এ বি, এই বইতি আমার প্রয়জন আমি কি ভাবে ইহা সংরহ করব দয়া করে আমাকে জানাবেন, আমি থাকি মিলান।

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com