ইতালির নগরী বোলজানোতে মেলা প্রস্তুতি ২০১৫

জাহাঙ্গীর আলম সিকদারঃ প্রবাসে ইতালির উত্তর প্রদেশ বোলজানো প্রভিন্সে Piazza Duomo no 6 মেলা প্রস্তুতির তৃতীয় সভা হয়ে গেল ২৬ / ১১ / ২০১৪ তারিখ বুধবার রাত ৮ টার দিকে। শুধু দেশীয় সংস্কৃতি নয় বিদেশীদের নিয়ে প্রতিবছরের ন্যায় ২০১৫ সালের জুন মাসে হবে এই মেলা। এই মেলা Festa Dei Popoli নামে পরিচিত ।

সভায় ইউরোপ, আমেরিকা, এশিয়া ও আফ্রিকা চারটি মহাদেশের দেশগুলো যথাক্রমে Italia, Albania, Romania, Russia, Ucraina, Peru, Colombia. Ecuador, Bolivia, Bangladesh, Cina, Kurdisthan, Philippine, Iran, Armenia, Pakistan, Ghana, Senegal, Etiopia বিভিন্ন দেশের লোকের উপস্থিতি ও অংশ গ্রহনের মধ্য দিয়ে আলোচনা শুরু হয় । সার্বিক তত্ত্বাবধানে ও উপস্থাপনায় ছিলেন Paola vismara ।

 

প্রস্তুতি সভায় কেউ ইচ্ছে করলে  একাও যেতে পারেন এবং পরবর্তী সে সময়ও নির্ধারণ করে দেওয়া হয়েছে তা নিন্মে দেওয়া হল –

Mercoledi  10 dicembre 2014,Mercoledi 28 gennaio 2015, Giovedi 26 febraio 2015 ,Mercoledi 11 Marzo 2015 , Mercoledi 25 Marzo 2015 , Mercoledi 15 Aprile 2015 . Mercoledi 29 Aprile 2015 , Giovedi 14 Maggio 2015 , Mercoledi 27 Maggio 2015 , Mercoledi 3 giugno 2015 ।

তবে বাংলাদেশের পক্ষ থেকে প্রতিনিধি হিসাবে অংশগ্রহনে ছিলেন বাংলাদেশ সমিতির মির্জা লতিফুল হক এবং জাহাঙ্গীর আলম সিকদার।

 

Festa Dei Popoli তে অংশগ্রহনে শুধু কোন দেশ বা দেশের এসোসিয়েশন থাকতে হবে এমন নয়, কোন ব্যক্তি ও একক ইচ্ছে পোষণ করতে পারেন যোগ্যতা ভিত্তিতে।তবে সংস্কৃতির এই পরিদর্শনে Argument থাকতে হবে এবং সভায় উপস্থিতিতেও মূল্যায়ন ভিত্তি অনেক।

২০১৫ Festa Dei Popoliর – প্রদর্শনীতে তৃতীয় দিনের প্রস্তুতি সভায় বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব আনেন মির্জা লতিফুল হক মিলান অবস্থানকারী কাজী টিপুর তৈরি আন্তর্জাতিকমানের ফিল্ম এবং বাংলাদেশ থেকে আসা শাক সবজি ইত্যাদি। এতে দেশের ভাবমূর্তি জাতীয় থেকে আন্তর্জাতিক মানের আরও সহায়তা করবে সংস্কার ও সংস্কৃতিতে যদি বিনিময় থাকে আচার, আচরন বিদেশিদের সাথে। প্রবাসে থাকা ইতালির উত্তর প্রদেশ বোলজানো বাংলাদেশীদের আন্তরিকতা ও তাই।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমার সম্পর্কে তেমন কিছুই বলার নেই। আমি একজন অতি সাধারণ মানুষ। প্রায় ১ যুগ ধরে ইতালির বোলজানো শহরে বসবাস করছি। আর বোলজানোর প্রবাসী বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন কাজকর্ম গুলো লেখা লেখির মাধ্যমে সবার কাছে তুলে ধরাই আমার প্রধান লক্ষ্য। আমার সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমার ওয়েবসাইট ভিজিট করতে পারে। My Website: www.jahangirsikder.com

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com