আমেরিকায় ১ কোটি ১০ লক্ষ অবৈধদের মধ্যে ৫০ লাখ বৈধ করা হলো ৬০ লাখকে দেশে ফিরে যাওয়ার আহব্বান

কথা রাখলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় হোয়াইট হাইজে দেয়া এক টেলিভিশন ভাষণে তিনি তার নির্বাহী ক্ষমতাবলে ৫০ লাখ অবৈধ অভিবাসীকে বৈধ করার ঘোষণা দিয়েছেন।জাতীর উদ্দেশ্যে জাতির উদ্দেশে দেয়া ভাষণে ওবামা বলেন, আমেরিকার মূল শক্তি হচ্ছে ইমিগ্র্যান্টরা। গত এক দশক ধরে ইমিগ্রেশন ইস্যু নিয়ে নানা রাজনৈতিক খেলা হয়েছে। আমি সিনেট এবং কংগ্রেসকে বার বার আহবান করেছি ইমিগ্রেশন রিফর্ম বিল আনার জন্য। কিন্তু রিপাবলিকানদের কারণে আমরা ব্যর্থ হয়েছি। নির্বাচনের পূর্বে আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, ইমিগ্রেশন রিফর্ম নিয়ে আমি কাজ করবো, সিনেট এবং কংগ্রেস কিছু না করলেও আমি মানুষের প্রত্যাশা পূরণ করবো। কারণ আমি জানি এই দেশে যারা উন্নত জীবনের জন্য এসেছেন, তারা কত কষ্ট করছেন। কেউ কেউ দুই তিনটি কাজও করছেন। কারণ তারা পাচ্ছেন না কোন সরকারি সাহায্য। এমন কি কাগজ না থাকায় মালিকও তাদের ঠাক্কাচ্ছেন। প্রেসিডেন্ট ওবামা বলেন, যারা দেশে এসেছে, আইন মেনে কাজ করছে, বছরের পর বছর রয়েছেন, তাদের স্বপ্ন রয়েছে এদেশে বৈধ হবার। প্রেসিডেন্ট বলেন, আমি জানি কাজগপত্র না থাকায় সন্তানের কাছ থেকে তার মাকে কেড়ে নেয়া হয়েছে। আমি আর তা শুনতে চাই না।

তিনি বলেন, আমাদের বর্ডার সিস্টেম এখন অনেক নিরাপদ। অবৈধ পথে আমেরিকায় আসার পথ বন্ধ হয়েছে। তিনি বলেন, আমি আজকে যে ঘোষণা দেব তাতে করে ৫০ লাখ অবৈধ অভিবাসী বৈধতার সুযোগ পাবে। প্রেসিডেন্টের ঘোষণা অনুযায়ী আমেরিকায় যারা ৫ বছরের অধিক সময় ধরে বসবাস করছে, আইন মেনে চলছে এবং ট্যাক্স দিচ্ছে, ব্যাক গ্রাউন্ড চেকে যাদের ক্ষেত্রে কোন সমস্যা পাওয়া যাবে না তারা অস্থায়ী কার্ড পাবেন, ওয়ার্ক পারমিট পাবেন। ওয়ার্ক পারমিটের মাধ্যমে কাজ করতে পারবেন এবং তাদের বহিষ্কার করা যাবে না। অন্যদিকে যাদের আমেরিকান পাসপোর্টধারী সন্তান রয়েছে বা বৈধ কাজগপত্র রয়েছে তাদের বাবা-মাও অস্থায়ী কার্ড পাবেন। প্রেসিডেন্ট পরিষ্কারভাবে বলেছেন, এটা কোন অ্যামনেস্টি নয়। যারা ক্রিমিনাল তাদের বহিষ্কার করা হবে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রায় ১ কোটি ২০ লাখ মিলিয়ন অবৈধ অভিবাসী রয়েছে। ওবামার এই ঘোষণার ফলে প্রায় ৫০ লাখ অবৈধ অভিবাসী বৈধ হবার সুযোগ পাবেন।

ওবামার এই ঘোষণার সাথে সাথেই হোয়াইট হাউজের সামনে আনন্দ মিছিল করেছেন অবৈধ অভিবাসী এবং বিভিন্ন মানবাধিকার সংস্থা। প্রেসিডেন্ট ওবামা রিপাবলিকানদের উদ্দেশ্যে বলেছেন, আমি যা করেছি আইন অনুযায়ীই করেছি, আমেরিকার প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতা বলেই করেছি। তিনি রিপাবলিকানদের উদ্দেশ্যে বলেন, আপনারা যদি সম্মিলিতভাবে কোন বিল পাশ করে আমার কাছে পাঠান তাহলে আমি তা স্বাক্ষর করে দেবো।

ওবামার সম্পূর্ণ ভাষণ এর ধানর কৃত ভিডিওটি আপনাদের জন্য নিন্মে তুলে ধরা হলঃ


যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com