১২০০ ইউরোর সাহায্য কমুনে থেকে। এই প্রজেক্ট বা Bando আগামী কাল ১৩ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে।

আপনারা যারা ইতালি প্রবাসী তাদের মধ্যে অনেকেই হয়তো একটি বিষয় জানেন!! যে ইতালিতে যারা পরিবার নিয়ে বসবাস করে এবং যারা মধ্যম শ্রেণীর পরিবাব বা বাৎসরিক আয় অনেক কম তাদের জন্য প্রতি বছর ইতালিয়ান সরকার তথা কমুনের মাধ্যমে নানা ধরণের আর্থিক সাহায্য সহযোগীতা করে থাকে। এবং এর জন্য ইতালির বিভিন্ন নগরীর বিভিন্ন কমুনের পক্ষ থেকে অনেক ধরণের প্যাকেজ এর ঘোষণা দেওয়া হয় যেটাকে ইতালিয়ান ভাষায় বলে “BANDO”। আর এই বান্দো বিভিন্ন ধরনের হয়ে থাকে। এবং প্রতি বছরই কিছু না কিছু বান্দো কমুনির তরফ থেকে প্রকাশ করা হয়। এবং এটি প্রকাশ করার পর নির্দিষ্ট কিছু সময় বেঁধে দেওয়া হয়!! সাথে স্পষ্ট করে বর্ণনা করা হয় যে, কে বা কারা এই বান্দোতে আবেদন করতে পারবেন? এবং আবেদন কারীর কি কি বিষয় থাকতে হবে। আর আপনার যদি সেই সব বিষয় গুলো থাকে!! তাহলেই আপনি নির্দিষ্ট সেই সময়ের মধ্যে কমুনের সেই বান্দো গুলোতে আবেদন করতে পারবেন। এবং আপনার আবেদন মঞ্জুর হওয়ার পর থেকে নির্দিষ্ট পরিমান অর্থ পেতে থাকেব কমুনে থেকে ( কি পরিমান অর্থ পাবেন? তার বিস্তারিত প্যাকেজ বা বান্দো ঘোষণার সময় বলে দেওয়া হয়)। যেমন গত বছর অনেকেই Social Card নামক বান্দোতে আবেদন করে প্রতিমাসে কমুনে থেকে ৩০০ থেকে ৪০০ ইউরো করে পাচ্ছেন। এরকম অনেক ধরণের বান্দোই কমুনে থেকে বের হয়, কিন্তু আমরা বাঙ্গালীরা আসলে এই বিষয় গুলো জানতে পারিনা বলে আমরা এই সুযোগ গুলো থেকে বঞ্চিত হচ্ছি। আবার আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যে, সে কোন মাধ্যমে এই বিষয়টি জেনেছে এবং নিজের জন্য আবেদন করেছে ঠিকই!! কিন্তু অন্যান্যদের এই বিষয়টি বলে না, নিজের ভিতর লুকিয়ে রাখে। যেটা খুব খারাপ একটি বিষয়।

যাই হোক এবার কাজের কথায় আসি। আগামী কাল ১৩ই অক্টোবর ২০১৪ থেকে ইতালির নগরী মিলানে নতুন একটি বান্দোতে আবেদন করা যাবে। যেখানে ১৮ থেকে ৬৫ বছরের বেকার ও আর্থিক দিক দিয়ে সচ্ছল নয়? তারা এই বান্দোর জন্য আবেদন করতে পারবেন। কেননা মিলান কমুনের কাছে  2.450.000  দুই মিলিয়ন চার হাজার ইউরোর বেশি একটি ফান্ড রয়েছে এবং সেই ফান্ড তারা নতুন এই বান্দোর মাধ্যমে বিভিন্ন সমস্যায় জর্জরিত ব্যক্তি বা পরিবারের মধ্যে বণ্টন করবে এবং তারা সর্বমোট ২০৪১ জন পরিবার বা ব্যক্তিকে এই আর্থ দিয়ে সাহায্য করবে। যেখানে আবেদন কারীদের পরিবার বা ব্যক্তি প্রতি ১২০০ ইউরো দিয়ে সাহায্য করা হবে(এক পরিবারের জন্য ১,২০০ ইউরো বা একজন ব্যক্তির জন্যও ১,২০০ ইউরো )। মানে আপনার যদি পরিবার থাকে এবং আপনি আপনার পরিবার সহ আবেদন করেছেন তাহলে আপনাকে ১,২০০ ইউরো দেওয়া হবে আবার যদি আপনার পরিবার না থাকে এবং আপনি শুধু নিজের জন্য আবেদন করে থাকেন তাহলেও আপনাকে ১,২০০ ইউরো দেওয়া হবে। এই টাকাটা দুই ভাবে দেওয়া হবে প্রথমে দেওয়া হবে ৪০০ ইউরো এবং আবার ৬ মাস পর দেওয়া হবে আরও ৮০০ ইউরো এভাবে দুই ধাপে দেওয়া হবে। তবে এর জন্য আপনাকে কমুনের সেই বান্দোর নিয়ম অনুযায়ী ওদের কাছে রেজিস্ট্রেশন করতে হবে এবং এভাবে আপনাকে প্রথম ধাপে ৪০০ ইউরো দেওয়া হবে এবং দ্বিতীয় ধাপ মানে ওরা কিছু সোশ্যাল ওয়ার্ক করবে যেমন মিলানের কিছু এলাকা পরিস্কার পরিচ্ছন্ন রাখা যেখানে আপনাদের সাথে সাথে কমুনের বিশিষ্ট ব্যক্তি বর্গরাও অংশগ্রহণ করবে এবং নির্দিষ্ট সময়ে সকলে মিলে সেই কাজে অংশগ্রহণ করা এবং সেই সাথে আপনাদের জন্য এই ছয় মাসে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কোর্স, সামাজিক নিতি, সামাজিক কিছু প্রকল্পে অংশগ্রহণ করা এবং যার যার যোগ্যতার উপর বিবেচনা করে তাদের পুনরায় কর্মসংস্থান এর ব্যবস্তা করা সহ কিছু কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে হবে তাহলেই আপনাকে দ্বিতীয় ধাপে আরও ৮০০ ইউরো দেওয়া হবে। এবং সেই সাথে সাথে আপনার একটি নির্দিষ্ট কর্ম সংস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে কমুনে থেকে। আসলে আমাদের কাছে মিলানের এই বান্দোটি ও এর পরিকল্পনা অনেক প্রশংসনীয় ও ভালো লেগেছে। কারন তারা এই প্রকল্পের মাধ্যমে এক ঢিলে দুই পাখি মারছে। ১- আপনাদের আর্থিক সাহায্য করছে এবং ২- আপনাদের বিভিন্ন প্রশিক্ষণ মূলক কোর্স করিয়ে আপনাদের কর্ম সংস্থান এর ব্যবস্থা করে দিচ্ছে বা কাজ পেতে সাহায্য করছে।

এই প্রজেক্টে আবেদন করার জন্য যা যা প্রয়োজন?

১- আপনাকে নিন্মে ১ বছর মিলানের রেসিডেন্স ধারী হতে হবে।

২- আপনার ডকুমেন্টস এর মেয়াদ থাকতে হবে।

৩- আপনি বেকার রয়েছেন অথবা আপনার modello Isee ৬০০০ ইউরোর নিন্মে হতে হবে।

৪- এর আগে অন্য কোন বান্দো বা প্রজেক্টে আবেদন করে সেখান থেকে সাহায্য পেয়ে থাকলে এটায় আবেদন করতে পারবেন না।

৫- আবেদন কারীকে ১৮ থেকে ৬৫ বয়সের মধ্য হতে হবে।

আবেদন করা যাবে ১৩ অক্টোবর থেকে ১২ই ডিসেম্বর ২০১৪ পর্যন্ত। আবেদনের ফর্ম মিলান কমুনের ওয়েব সাইট থেকে বা সরাসরি কমুনে থেকে সংগ্রহ করা যাবে। অনেকে হয়তো ভালো ইতালিয়ান না জানার কারনে ওদের কাছে গিয়ে বুঝিয়ে বলতে পারবেন না এবং এই বান্দোতে আবেদনের ফর্মটিও সংগ্রহ করতে পারবেন না। তাই তাদের জন্য এখানে ইতালিয়ান ভাষায় লিখে দেওয়া হল। আপনি শুধু এখান থেকে এই লেখাটি কাগজে লিখে নিয়ে ওদের গিয়ে দেখাবেন। তাহলেই ওরা বুঝে যাবে এবং আপনাকে এই বান্দোর ফর্মটি দিয়ে দিবে (disoccupati con grave disagio economico potranno accedere al programma di sostegno al reddito avviato dal comune di Milano.)

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com