সড়ক দুর্ঘটনার প্রতিরোধে ইতালিতে ড্রাইভিং লাইসেন্সের উপর গতপরশু নতুন আইন উপস্থাপন করা হয়েছে।

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ শুরুতেই মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি।আশা করি আপনারা মহান আল্লাহ্‌র অশেষ রহমতে ভালোই আছেন। যারা ইতালি ও ইউরোপের ইমিগ্রান্ত থেকে শুরু করে যেকোনো বিষয়ের তথ্য তথা কিভাবে কি করবেন? ইউরোপের আপনার সমস্যা ও তার সমাধানের জন্য ভিজিট করুন আমিওপারির ওয়েব সাইট। (www.amiopari.com) যেখানে ইউরোপ সংক্রান্ত সকল তথ্য রয়েছে, যা ইউরোপে আপনার জীবনকে আরও সহজ ও গতিময় করে তুলতে সাহায্য করবে।

ইতালির দেওয়ানী মামলা (Civil Matter) ও ফৌজদারি মামলা (Criminal Matter) ইত্যাদি বিভিন্ন আইনের ধারায় অনেক ধরণের ফাঁক ফোঁকর থাকায় ইতালিতে বর্তমানে বিভিন্ন ধরণের অন্যায় দিন দিন বেড়েই চলেছে। ঠিক তেমনি ইতালির ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত আইনের ধারায় অনেক বিষয় রয়েছে যা পার্শ্ববর্তী ইউরোপের দেশ গুলোর তুলনায় ইতালিতে অনেক ছাড় রয়েছে বা তেমন কঠোর নয়। আর তাই ইতালিতে দিন দিন সড়ক দুর্ঘটনা থেকে শুরু করে বিভিন্ন যানবাহন দ্বারা পথচারীদের মৃত্যুর সংখ্যা প্রচুর পরিমানে বৃদ্ধি পাচ্ছে।এর প্রধান কারন হিসেবে ইতালিতে ড্রাইভিং লাইসেন্সের উপর, দুর্বল আইনের ধারাকেই দায়ী করেছেন বিশিষ্ট ব্যক্তিগণ। যেমন চালক মাদক সেবন করে গাড়ী ড্রাইভ করার সময়,দুর্ঘটনায় যদি কারো মৃত্যু হয়! তাহলে,সেই ক্ষেত্রে ইউরোপের অন্যান্য দেশে এর জন্য সাঁরা জীবনের জন্য চালকের ড্রাইভিং লাইসেন্স জব্দ করে দেয়, কিন্তু ইতালিতে এর আগে এরকম কোন আইনের ধারা ছিলোনা। এরকম আরও অনেক বিষয় রয়েছে! যার জন্য ইতালিতে অনেকেই যার যেমন ইচ্ছে? তেমন করে গাড়ী চালায় এবং নিজেকে রাস্তার রাজা মনে করেন।

তবে,এখন আর সেই দিন নেই। ইউরোপের অন্যান্য দেশের সাথে তালে তাল মিলিয়ে ইতালিতেও পরিবর্তন হচ্ছে বিভিন্ন আইন-কানুন। গত পরশু “চেম্বার অব ডেপুটি” থেকে ড্রাইভিং লাইসেন্সের উপর কড়াকড়ি করে বেশ কিছু আইন এর ধারা উপস্থাপন করা হয় যেটি বর্তমানে পার্লামেন্ট এর তত্ত্বাবধানে রয়েছে এবং সেখান থেকে কিছু দিনের মধ্যে চূড়ান্তভাবে পাশ করা হবে।

আসুন এক নজরে জেনে নেই কি কি রয়েছে সেই নতুন আইনের ধারায়?

“নতুন আইনটিতে সড়ক দুর্ঘটনায় “মৃত্যুর” উপর বিশেষ করে নজর দেওয়া হয়েছে। যেমন যদি কেউ এক্সিডেন্ট করে এবং সেই অবস্থায় তাকে ১,৫ g/l  পরিমান মাদক সেবন করা অবস্থায় পাওয়া যায় বা মাদক দ্বারা এফেক্ট থাকে? তাহলে তার ড্রাইভিং লাইসেন্স সাঁরা জীবনের জন্য নিয়ে নেওয়া হবে।“

“এখন থেকে হাইওয়ে বা সেমিহাইওয়েতে ১২০ সিসির উপরে মানে ১২৫ সিসির স্কুটার চালাতে পারবেন।তবে চালক কে, অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে। আর যারা হোন্ডা বা মোটরবাইক এর মালিক তারা ১৫০ সিসির উপরের মোটরবাইক দিয়েই হাইওয়ে বা সেমিহাইওয়েতে প্রবেশ করতে পারবেন এবং চালক কে, অবশ্যই প্রাপ্তবয়স্ক হতে হবে।“

“ যারা গাড়ির বীমা ছাড়া ধরা পড়বেন তাদের জন্য কঠোর শাস্তির বিধান করা হয়েছে।এবং আপনার গাড়ী দ্বারা অন্যান্য গাড়ির সকল ধরণের ক্ষতিপূরণ আপনাকে বা আপনার বীমা কম্পানিকে নিতে হবে।আর এই বিষয়টি বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে।“

“ লাইসেন্স এর পয়েন্ট কর্তন। যদি আপনি আপনার স্কুটার অথবা মোটরবাইকে কোন নাবালক শিশুকে নিয়ে ধরা পড়েন তাহলে আপনার ড্রাইভিং লাইসেন্স থেকে পয়েন্ট কর্তন করা হবে, এবং এরকম আরও কিছুর নিয়ম করা হয়েছে যা আইনটি পাশ না হওয়ার আগ পর্যন্ত সম্পূর্ণ বিস্তারিত এখনি বলা যাচ্ছে না।“

“ নির্দিষ্ট গতি মেনে চলা, সহরের ভিতর ৩০ কিলোমিটার এর বেশি বেগে গাড়ী চালানো যাবে না। বিশেষ করে স্কুল,হাঁসপাতাল এবং অন্যান্য স্পর্শকাতর অঞ্চলের ভিতর দিয়ে।”

“ ফাইন করা হবে। যারা অন্যায় ভাবে পার্কিং করবেন তাদের ফাইন বা মুলতা করা হবে, যেমন ব্লু রঙ্গের দাগের ভিতর যেটিকে ইতালিয়ান ভাষায় বলা হয় strisce blu সেখানে অন্যায় ভাবে পার্কিং করলে ফাইন করা হবে। বিশেষ করে যেসব স্থানে গর্ভবতী মহিলার পার্কিং করার ট্রাফিক চিহ্ন বা বাচ্চা সহ মা দের জন্য ট্রাফিক চিহ্ন রয়েছে, সেই সব স্থানে আপনি পার্কিং করতে পারবেন না”

বন্ধুরা এরকম আরও অনেক বিষয়ে কঠোর কিছু নিয়ম করা হয়েছে। তাই এর সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com